ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সংস্কৃতি সংবাদ

আরণ্যকের আট দিনব্যাপী  নাট্যোৎসব শুরু কাল

সংস্কৃৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:০৯, ২৬ জানুয়ারি ২০২৩

আরণ্যকের আট দিনব্যাপী  নাট্যোৎসব শুরু কাল

মঞ্চনাটক ছাড়াও সামাজিক অপরাধ এবং সংকটে পথনাটকের প্রযোজনা নিয়ে দেশে-বিদেশে ছুটে বেড়াচ্ছে আরণ্যক

জীবন ও শিল্পের সীমারেখাকে একাকার করে দিয়ে নাটককে মানুষের আকাক্সক্ষা, স্বপ্ন ও অধিকার পূরণের হাতিয়ার হিসেবে প্রতিষ্ঠা করা নাট্যদল আরণ্যক। ১৯৭২ সালে মুক্তিযুদ্ধরত কয়েক তরুণের সেই দলটি পার করেছে প্রতিষ্ঠার ৫০ বছর। আর এই দীর্ঘ পথ পরিক্রমায় দলটি দেশের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনে রেখেছে সক্রিয় ভূমিকা।

মঞ্চনাটক ছাড়াও সামাজিক অপরাধ এবং সংকটে পথনাটকের প্রযোজনা নিয়ে দেশে-বিদেশে ছুটে বেড়াচ্ছে আরণ্যক। শোষণের বিরুদ্ধে জনগণকে সচেতন করা ও প্রতিরোধ গড়ে তুলতে উদ্বুদ্ধ করা দলটির অন্যতম লক্ষ্য। গত বছর ফেব্রুয়ারিতে দলটির পঞ্চাশ বছর পূর্তি হয়। এ উপলক্ষে বছরজুড়ে ছিল নানা আয়োজন। সেই স্রোতধারায় পঞ্চাশ বছর পূর্তি উদ্যাপনের সমাপনী আয়োজন হিসেবে আট দিনব্যাপী নাট্যোৎসব শুরু হচ্ছে কাল শুক্রবার থেকে। চলবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। 
উৎসববের তথ্য তুলে ধরতে বুধবার শিল্পকলা একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে কথা বলেন আরণ্যকের প্রধান সম্পাদক নাট্যজন মামুনুর রশীদ। লিখিত বক্তব্য পাঠ করেন নাট্যকার হারুন রশীদ। 
উৎসব প্রসঙ্গে জানানো হয়, আট দিনব্যাপী অনুষ্ঠিতব্য এ নাট্যোৎসবে নয়টি নাটক প্রদর্শিত হবে। বিগত পঞ্চাশ বছরে কী কী নাটক আরণ্যক করেছে তার একটা ধারণা দেওয়ার চেষ্টা করা হবে উৎসবে। নাটকগুলোর মাধ্যমে বর্তমান বিধ্বস্ত পৃথিবীর জন্য থাকবে নতুন বার্তা। উৎসবের দ্বিতীয় দিন মামুনুর রশীদের ‘নাট্যসমগ্র ৪’, হারুন রশীদের ‘পাঁচটি নাটক’ ও অপু মেহেদীর ‘আরণ্যকের নাট্যচর্চা’ গ্রন্থগুলোর প্রকাশনা উৎসব হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নাট্যনির্দেশক ফয়েজ জহির, অভিনেত্রী তমালিকা কর্মকার, আলোক নির্দেশক ঠান্ডু রায়হান, আমিন আজাদ, লায়লা বিলকিস, সুজাত শিমুল ও মোমেনা চৌধুরী প্রমুখ। 
আদম সুরত নাটকের উদ্বোধনী মঞ্চায়ন ॥ বিচ্ছিন্ন কিছু দৃশ্যকল্পের সমন্বিত রূপের এক নাটক ‘আদম সুরত’। এ নাটকের দৃশ্যগুলো নৃশংসতার, নির্মমতার আবার দায়বদ্ধতারও বটে। ধারাবাহিক কোন গল্প কিংবা ব্যাকরণগত নাটকীয় দ্বন্দ্বের চেয়ে সংবেদনশীল প্রশ্ন উপস্থাপনই হয়ে উঠেছে প্রযোজনাটির গুরুত্বপূর্ণ বিষয়। বাকার বকুলের রচনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চে এনেছে নাট্যদল তাড়ুয়া। বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আলী যাকের নতুনের উৎসবে প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন হয় । 
নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ৬ দিনব্যাপী এ নাট্যোৎসবে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শিল্পকলা নাট্যশালায় আজাদ আবুল কালামের নির্দেশনায় প্রাচ্যনাট মঞ্চস্থ করবে রবীন্দ্রনাথের নাটক ‘অচলায়তন’।

monarchmart
monarchmart