ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইরানের তরুণীর মৃত্যু: চুল কেটে প্রতিবাদ উর্বশীর

প্রকাশিত: ১২:২৭, ১৮ অক্টোবর ২০২২

ইরানের তরুণীর মৃত্যু: চুল কেটে প্রতিবাদ উর্বশীর

উর্বশী রওতেলা

চুল কেটে ফেললেন উর্বশী রওতেলা। এবার আর ঋষভ পান্থের জন্য নয়। ছবি পোস্ট করে নিজেই জানালেন, ইরানের তরুণী মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে শামিল হয়েছেন তিনিও। বিচার চান নারীদের প্রতি অসম্মানজনক আচরণের।

২২ বছরের মাহশার রহস্য মৃত্যুতে উত্তাল ইরান। বিক্ষোভের আঁচ ইরান ছাড়িয়েও ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। হিজাব পুড়িয়ে প্রতিবাদ করতে দেখা গেছে ইরানের নারীদের। তারপরই বিশ্ব জুড়ে নারী তারকারা নিজেদের চুল কেটে ভিডিও করে প্রতিবাদী স্বর তোলেন। পাশে দাঁড়ান ইরানের নারীদের। তাদের মধ্যে একজন উর্বশী।

সোমবার (১৭ অক্টোবর) চুলের লক্‌স উড়িয়ে ফেলার ছবি দিয়ে অভিনেত্রী লিখলেন, চুল কেটে ফেললাম। ইরানের সমস্ত নারী এবং ছোট্ট মেয়েদের লড়াইয়ে আমার সমর্থন রইল। যে নারীরা মাহশা আমিনির গ্রেফতার এবং মৃত্যুর প্রতিবাদ করতে গিয়ে শহিদ হলেন, তাদের পক্ষ নিয়ে আমার প্রতিবাদ জারি রইল।

উর্বশী আরও জানান, বিশ্ব জুড়ে নারীরা একজোট হচ্ছেন ইরানের সরকারের বিরুদ্ধে। প্রকাশ্যে চুল কেটে ফেলছেন নিজেদের। নারীরা দেখিয়ে দিচ্ছেন, তাদের সৌন্দর্যের সংজ্ঞা আর কারও নজরের উপর নির্ভরশীল নয়। তারা কী পরবেন, কীভাবে রাস্তায় বেরোবেন, বা কেমন আচরণ করবেন- এসব তারাই ঠিক করবেন, রাষ্ট্র কিংবা পুরুষতন্ত্র নয়। একজন নারীর সঙ্গে অনাচার হলে তা সমস্ত মহিলার গায়ে এসে লাগে। মানবীচেতনার জাগরণ এবার দেখতে পাবে পৃথিবী।

উর্বশীর এই পোস্টের নীচেও অবশ্য তির্যক মন্তব্য নজরে এসেছে। সে দেশে বসে তিনি যা-ই করেন, লোকে বলেন, সবটাই ক্রিকেটার ঋষভের মনোযোগ আকর্ষণের জন্য। টি- টোয়েন্টি বিশ্বকাপের আগে উর্বশীর অস্ট্রেলিয়া যাওয়া নিয়ে বিদ্রুপ অনেক দূর গড়িয়েছে। তার পিছু ধাওয়া করেই নাকি সেখানে গিয়েছেন অভিনেত্রী। ধ্যানভঙ্গ করতে চাইছেন খেলার আগে। সে নিয়ে স্টকার অপবাদও দেওয়া হয়েছে অভিনেত্রী উর্বশীকে।

তখনও প্রতিক্রিয়ায় উর্বশী তুলনা টেনেছিলেন প্রয়াত মাহশার সঙ্গে। ইরানের তরুণী পরিস্থিতির শিকার, মনে করিয়ে দিতে চেয়েছিলেন উর্বশী। আশঙ্কা প্রকাশ করেছিলেন, ট্রোলিং-এর চাপে তারও যদি এই পরিণতি হয়?

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

এসআর

×