ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

নাম ভূমিকায় খায়রুল আলম সবুজ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০১:৪১, ২৭ সেপ্টেম্বর ২০২২

নাম ভূমিকায় খায়রুল আলম সবুজ

.

দীর্ঘদিন পর কোন নাটকের নাম ভূমিকায় অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ। নাটকের নাম ‘দাদুর জাদু’। নাটকটি রচনা করেছেন ফারিয়া হোসেন এবং নির্মাণ করেছেন আরিফ খান। এরইমধ্যে খায়রুল আলম সবুজ তার অংশের কাজ প্রায় শেষ করেছেন বলে জানিয়েছেন। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে খায়রুল আলম সবুজ বলেন, নাটকটির গল্প এক কথায় আমার কাছে ভীষণ ভাল লেগেছে। ভীষণ আবেগী একটি গল্প এটি। আমি দাদুর ভূমিকায় অভিনয় করেছি। এতে মূলত দীর্ঘদিন আমার ছেলেমেয়েরা আমার নাতি- নাতনিকে নিয়ে আমাকে দেখতে আসে না। তাই, আমি অসুস্থতার ভান করি। যে কারণে আমার ছেলেমেয়েরা আমাকে দেখতে আসে।

এগিয়ে যায় নাটকের গল্প। আসলে এটি একটি পারিবারিক গল্পের নাটক তো, যে কারণে এখানে যারা অভিনয় করছে প্রত্যেকেই আমরা যেন এক পরিবারের হয়েই কাজ করছি। আমার বিশ^াস, নাটকটি প্রচারে এলে দর্শকের ভাল লাগবে। জানা যায়, শীঘ্রই নাটকটি একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারে আসবে। এদিকে খায়রুল আলম সবুজ শীঘ্রই সাইফুল ইসলাম মান্নুর পরিচালনায় নতুন আরও একটি সিনেমার কাজ শুরু করতে যাচ্ছেন।
খায়রুল আলম সবুজ অভিনীত প্রথম মঞ্চ নাটক ছিল ‘সূর্যমুখী’। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে ম. হামিদের সঙ্গে ডাকসু নাটক বিভাগ ‘নাট্যচক্র’ গড়ে  তোলেন। নাট্যচক্র থেকেই সেলিম আল দীন ও আল মনসুরের লেখা দুটি নাটক মঞ্চস্থ হয়। এর পর সবুজ থিয়েটারে যোগ দেন। এই দলেই হয়ে মঞ্চে ২২ বছর অভিনয় করেছেন। বাংলাদেশ টেলিভিশনে সবুজ প্রথম অভিনয় করেন প্রয়াত আতিকুল হক চৌধুরী পরিচালিত ‘জলের রঙ্গে লেখা’ নাটকে। টিভিতে তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ছিল ‘ঢাকায় থাকি’। পুনে ইনস্টিটিউট থেকে নির্মিত ‘উজান’ চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন। এর পর ‘ছাড়পত্র’ নামক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রেও তিনি অভিনয় করেন। বেলাল আহমেদের ‘নন্দিত নরকে’, সালাহ উদ্দিন লাভলুর ‘মোল্লাবাড়ির বউ’ চলচ্চিত্রেও তাকে অভিনয় করতে দেখা গেছে।

 

monarchmart
monarchmart