ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কথা ও সুর পছন্দ হলেই গান করছি

এনআই বুলবুল

প্রকাশিত: ২১:২৯, ২৬ এপ্রিল ২০২৩; আপডেট: ১৫:৩৮, ১৭ অক্টোবর ২০২৩

কথা ও সুর পছন্দ হলেই গান করছি

কাজী শুভ

জনপ্রিয় সংগীতশিল্পী কাজী শুভ। ঈদে এ শিল্পীর প্রায় দশটির মতো গান প্রকাশ হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- আর. এ. আশরাফুলের কথায় ও শোভন রায়ের সুর, সংগীতে ‘হইলে বধূ মন্দ হবে না’,  প্রসেনজিত ম-লের কথায় ও শোভন রায়ের সুর, সংগীতে ‘তোমায় ভালোবাসি কন্যা’, দেলওয়ার আরজুদা শরফর কথায় ও অভি আকাশের সুরে ‘মাটির পরী’ এবং হুমায়ুন কবিরের কথা ও সুরে এবং আহমেদ সজীবের সংগীতায়োজনে ‘পাগল বানাইলি’। ঈদের গান ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন- এনআই বুলবুল

 

ঈদে প্রায় দশটির তো গান প্রকাশ হয়েছে। সংখ্যার দিক থেকে বেশি নাকি কম মনে হচ্ছে?
আমি সিডি-ক্যাসেটের যুগের শিল্পী। সে দিক থেকে হিসাব করলে গানের সংখ্যা কমই বলতে হয়। তবে ইউটিউবের এ সময়ে এসেও আমি নিয়মিত গান প্রকাশ করছি। সত্যি বলতে, কখনো গানের সংখ্যা হিসাব করি না। সব সময় চেয়ে আসছি ভালো গান করার জন্য। ঈদে প্রকাশিত অনেক গান রমজানের আগেও কণ্ঠ দেওয়া হয়েছে। অনেক সময় দেখা যায় একটা গানে ভয়েস দেওয়ার কয়েক মাস পরেই সেটি মুক্তি পাচ্ছে। এ কারণে অনেক সময় উৎসবে গানের সংখ্যাও বেড়ে যায়।ঈদের গানগুলো নিয়ে আপনার মন্তব্য কি?


নতুন দশটা গানের মধ্যে অধিকাংশই জমজমাট ড্যান্স মুডের গান। যারা গানগুলো শুনবে তাদের ভালো লাগবে বলেই আশা করছি। এরমধ্যে কয়েকটি গানের জন্য শ্রোতাদের কাছ থেকে প্রশংসা পাচ্ছি।
একটা সময় ঈদে জনপ্রিয় শিল্পীদের একাধিক গান প্রকাশ হতো। কিন্তু এখন আর তেমন হচ্ছে না কেন ?


ডিজিটাল প্ল্যাটফরম আসার পর আমাদের সব কিছুতে পরিবর্তন এসেছে। গান প্রকাশেও তার ব্যতিক্রম হয়নি। একটি ইউটিউব চ্যানেলে ঈদে একজন শিল্পীর একটি গানের বেশি প্রকাশ হয়না। আবার বিভিন্ন ইউটিউব চ্যানেলে একজন জনপ্রিয় শিল্পীদের একাধিক গান একসঙ্গে প্রকাশ হলে গানের ভিউও কম হয় অনেকে মনে করেন। শ্রোতা ভাগ হয়ে যায়। এ কারণ অনেক শিল্পীই এখন বেশিরভাগ সময় একটি গান নিয়েই সামনে আসেন।
অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো গানের চেয়ে ঈদে এখন নাটকেই বেশি ব্যস্ত। আপনি কি বলবেন?


শুধু ঈদের সময় নয়, সারা বছরই দেশের বড় অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নাটক নিয়ে ব্যস্ত থাকেন। তাদের দাবি, ইউটিউব থেকে গানের ব্যবসা হচ্ছে না। এখন সারা বিশ্বেই গানের ব্যবসায় নতুন রূপ এসেছে। গান প্রকাশ শুধু ইউটিউবেই হচ্ছে না। ডিজিটাল আরও অনেক প্ল্যাটফরম আছে। আমিও আশা করছি আমাদের গানেও পরিধি বাড়বে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও নতুন গান প্রকাশে আরও বেশি মনোযোগী হবে।
আমাদের অনেক শিল্পীই নির্দিষ্ট একটি প্যাটার্নের গান করেন। কিন্তু আপনাকে তার বিপরীত দেখা যায়  কেন?


আমাদের প্রায় সব শিল্পী তার নিজস্ব ঘরনার গান করতেই পছন্দ করেন। তবে আমি এর থেকে একটু ভিন্নভাবে গান করছি। লোক গান যেমন করছি একইসঙ্গে মডার্ন ফোকও করছি। আবার স্যাড রোমান্টিক কিংবা জমজমাট ড্যান্স মুডের গান করছি। আমার কাছে গানের কথা ও সুর প্রাধান্য পায়। অর্থাৎ গানে কথা ও সুর পছন্দ হলেই গান করছি। যখন দেখি গানটির কথা ও সুর ভালো লাগছে তখন সেটি করার সিদ্ধান্ত নিই। যারা আমার শোনেন তারা জানেন সব রকম গানই আমার শ্রোতাপ্রিয় হয়েছে।

×