ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

সাইবার সিকিউরিটি প্রোগ্রাম চালু হচ্ছে ড্যাফোডিল ইউনিভার্সিটিতে

প্রকাশিত: ২০:৫২, ৯ ডিসেম্বর ২০২৩

সাইবার সিকিউরিটি প্রোগ্রাম চালু হচ্ছে ড্যাফোডিল ইউনিভার্সিটিতে

সংবাদ সম্মেলন।

শিক্ষাগত উৎকর্ষ এবং ডিজিটাল সমাজের বিকশিত চাহিদা মেটানোর অঙ্গীকারের প্রতীক হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আগামী জানুয়ারির স্প্রিং সেমিস্টার থেকে এমএসসি ইন সাইবার সিকিউরিটি প্রোগ্রাম চালু করা হচ্ছে। 

রাজধানীর ধানমন্ডিস্থ ড্যাফোডিল ভবন অডিটেরিয়াম মিলনায়তনে শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলন থেকে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এ বিষয়টি নিশ্চিত করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নুরুজ্জামান। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিঙ্গান তথ্যপ্রযুক্তি অনুষেদের ডীন প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড ইমরান মাহমুদ এবং এম এসসি ইন সাইবার সিকিউরিটির  প্রোগ্রাম পরিচালক ও সহযোগী অধ্যাপক মো. মারুফ হাসান ও এসিস্টিট্যান্ট প্রফেসর ড. শাপলা খানম প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ডিজিটাল প্রযুক্তি আমাদের দৈন্দিন জীবনের কেন্দ্রবিন্দু এবং সাইবার নিরাপত্তা ছাড়া জীবন ঝুকিপূর্ণ। সামাজিক মাধ্যম থেকে আনলাইন ব্যাংকিং পর্যন্ত ডিজিটাল প্লাটফর্মের ওপর নির্ভরশীলতা সাইবার স্পেসে দুর্বলতার দ্বারকে খুলে দিয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আরো বলা হয়, চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে সাইবার সিকিউরিটির পরিদৃশ্য দ্রæত পরিবর্তন হচ্ছে। সাইবার হুমকিগুলোর বর্ধিত জটিলতা নতুন চ্যালেন্জ তৈরি করেছে যা দক্ষ সাইবার সিকিউরিটি পেশাদারদের ঘাটতিও প্রকাশ করেছে। এই ঘাটতি একটি বৈশ্বিক সমস্যা যা বিশ্বের বিভিন্ন জাতি ও শিল্পে প্রভাব ফেলেছে। বাংলাদেশে আমরা এমন বিশেষঙ্গদের প্রয়োজনীয়তা অনুভব করেছি, যারা এই ডিজিটাল ক্ষেত্রের জটিলতাগুলো নেভিগেট করতে পারে এবং আমাদের অবকাঠামো এবং তথ্যগুলো সাইবার হুমকিগুলো থেকে সুরক্ষিত রাখতে সক্ষম।
 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×