ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৯ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

দুঃসংবাদ না সুখবর, কী পাচ্ছে প্রাথমিকের প্রধান শিক্ষকরা

প্রকাশিত: ১৩:১২, ২৬ সেপ্টেম্বর ২০২৩

দুঃসংবাদ না সুখবর, কী পাচ্ছে প্রাথমিকের প্রধান শিক্ষকরা

ফাইল ছবি।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা নন-গেজেটেড কর্মচারী বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। রোববার (২৪ সেপ্টেম্বর) জারি করা এক আদেশে এমন কথা বলেছে মন্ত্রণালয়।

ওই আদেশে বলা হয়, দ্বিতীয় শ্রেণিতে উন্নীতকরণের সময় প্রধান শিক্ষকদের গেজেটেড হিসেবে উল্লেখ না থাকায় পদটি নন-গেজেটেড হিসেবে বিবেচিত হবে। চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ-২০০৯ অনুযায়ী প্রধান শিক্ষকদের প্রাপ্য টাইমস্কেলসহ বেতন ভাতা নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে মাঠ পর্যায়ের হিসাবরক্ষণ অফিসগুলোতে নির্দেশনা দিতে বলা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসারকে।

এদিকে মন্ত্রণালয়ের এ আদেশটি নিয়ে প্রধান শিক্ষকদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। অনেকে বলছে এ আদেশের ফলে ২০০৯ থেকে ২০১৪ খ্রিষ্টাব্দের ডিসেম্বর পর্যন্ত টাইমস্কেল পাবেন প্রধান শিক্ষকরা। 

আবার শিক্ষকদের বলেচেন , ২০০৯ থেকে ২০১৪ খ্রিষ্টাব্দের মার্চ পর্যন্ত তৃতীয় শ্রেণির পদ মর্যাদার ও ২০১৪ খ্রিষ্টাব্দের মার্চ থেকে ওই বছরের ডিসেম্বর পর্যন্ত দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা পেয়েছেন, তাই দুই শ্রেণির চাকরিকাল গণনা করে প্রধান শিক্ষকদের টাইমস্কেলের টাকা দেবে না অর্থ মন্ত্রণালয়। 

অপরদিকে এ আদেশের ফলে শিক্ষকরা টাইমস্কেলের টাকা পাবেন কি-না সে বিষয়ে সুস্পষ্ট কোনো মন্তব্য করতে চাচ্ছেন না প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্টরা। 

এমএম

×