ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

লিয়ন এখন বড় বিতার্কিক

ফারহানা ইয়াসমিন

প্রকাশিত: ০০:৫৯, ৩০ অক্টোবর ২০২২

লিয়ন এখন বড় বিতার্কিক

মো. লিয়ন শেখ

ছোটবেলা পছন্দ যে কোন বিষয় নিয়ে আড্ডা দিতে, আলোচনা করতে সেই সঙ্গে বিষয়ভিত্তিক কথা বলতে। কিন্তু এই আলোচনা করার অভ্যাসটা দিয়ে একদিন সকলের কাছে পরিচিত মুখ হয়ে উঠবেন, তা তিনি নিজেও জানতেন না। মো. লিয়ন শেখ। লিয়ন স্কুল পর্যায়ের বিতর্ক থেকে বাদ পড়েন কারণ স্কুল শিক্ষক মনে করেছিলেন, এই বিতর্ক দলে তার থেকেও ভালো বিতার্কিক আছে।

কিন্তু কথায় আছে, বাড়ন্ত গাছ অতিরিক্ত রৌদ, অধিক বৃষ্টি আবার অত্যধিক খরাকেও হার মানায়। তেমনি লিয়ন শেখও স্কুলজীবনে ঐ বিতর্ক থেকে বাদ পড়ার বিষয়কে শক্তি বানিয়ে সামনে অগ্রসর হওয়া শুরু করেন। এরপর কলেজে উঠে অল্প পরিমাণে বিতর্ক করার সুযোগ এবং পরিবেশ পেয়েছেন। তারপর ২০১৬ সালে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে এবং ক্লাস শুরু করার পর থেকে এখন পর্যন্ত নিজের সেই আড্ডা, আলোচনা, কথা বলার অভ্যাস দিয়ে নাম কুড়িয়েছেন।

তার কথা বলার অভ্যাসটি এক ধরনের গুণ, এই গুণের সঙ্গে যুক্তি তর্কের সংমিশ্রণ এবং ইতিবাচক সমাজ গঠনে মুক্ত বুদ্ধি চর্চার প্রাতিষ্ঠানিক নাম হলো বিতর্ক। বিতর্কে তার অর্জনের পরিমাণ অনেক এবং বিতর্কে বেশিরভাগ সময়ে তিনি দলনেতা ছিলেন। খুব সংক্ষেপে এই বিতর্ক থেকে তার কিছু অর্জনের গল্প এবার শুনাব সকলকে।
২০১৭ সালে বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি আয়োজিত মেন্টরিং বিতর্কে তার দল চ্যাম্পিয়ন হয় এবং তিনি তখন দলনেতা ছিলেন। ২০১৮ সালে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল বিতর্কে তাদের দল বরিশাল জেলায় রানার আপ হয় এবং সেখানে তিনি দলের তৃতীয় বক্তা ছিলেন। এরপর প্রথম আলো একশন এইড বিতর্কে বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি বরিশাল অঞ্চলে চ্যাম্পিয়ন হয় এবং তিনি সেই চ্যাম্পিয়ন দলের দলনেতা ছিলেন।
উল্লেখ্য, প্রথম আলো একশন এইডের এই বিতর্কে জাতীয় পর্যায়ে বিশ্ববিদ্যালয় কোয়ার্টার ফাইনালে যায়। এটাই ছিল জাতীয় পর্যায়ের বাংলা সংসদীয় বিতর্কে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে যাওয়া।
বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (বিইউডিএস) আয়োজিত আন্তঃবিভাগ বাংলা সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা-২০১৯ এ সমাজবিজ্ঞান বিভাগ চ্যাম্পিয়ন হয় এবং তিনি চ্যাম্পিয়ন দলের দলনেতা ছিলেন একই বছর বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি অয়োজিত আন্তঃবিভাগ ইংলিশ ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্কে তার নেতৃত্বেই সমাজবিজ্ঞান বিভাগ প্রথম রানার আপ হয় ফাইনালে তিনিই শ্রেষ্ঠ বক্তা হন।
এছাড়াও বিইউডিএস আয়োজিত বাংলা ব্রিটিশ পার্লামেন্টারি মিক্সিং অ্যাপ বিতর্ক ২০২০ এ তার দল চ্যাম্পিয়ন হয় এবং তিনি ফাইনালে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়।
এরপরের গল্পটা শুধুই লিয়নের এগিয়ে যাওয়ার, অর্জনের এবং বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করা, ২০২০ সালে বরিশাল ডিবেট অ্যাসোসিয়েশন আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয় বিভাগীয় চ্যাম্পিয়ন হয় একই ধারাবাহিকতায় পরের বছর বরিশাল বিভাগ কর্তৃক আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয় বিভাগীয় চ্যাম্পিয়ন হয়।

জাতিসংঘের ৭৫ বছর পূর্তি উপলক্ষে, জাতিসংঘ বাংলাদেশ অয়োজিত বিতর্ক প্রতিযোগিতয় বরিশাল বিভাগ থেকে একটি দল অংশগ্রহণ করার সুযোগ পায়। সেই দলটি ছিল বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি এবং তিনি সেই দলের দলনেতা। এরপর জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন আয়োজিত জাতীয় বিতর্ক উৎসব-২০২১ এ বরিশাল বিশ্ববিদ্যালয়ে কোয়ার্টার ব্রেক, ইউনাইটেড নেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০২১ আয়োজিত বিতর্কে তার দল বিভাগীয় পর্যায়ে রানার আপ।

২০২২ সালে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রথম বাংলাদেশ টেলিভিশন জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। সেখানেও নেতৃত্ব দেন লিয়ন। এগুলোর বাইরেও সবশেষ বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্র কর্তৃক আয়োজিত জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে বরিশাল বিশ্ববিদ্যালয় ১০৪টি দলের মধ্যে সেরা ১৬ তে পৌঁছায়। বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্রের এই বিতর্কে লিয়ন তৃতীয় রাউন্ডের বিতর্কে শ্রেষ্ঠ বক্তা হন এবং বরিশাল বিশ্ববিদ্যালয় সেই বিতর্কে বিজয়ী হয়।
সামগ্রিক বিতর্ক ও শিক্ষাজীবন নিয়ে লিয়ন জানান, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিতর্কের বাইরে এ পর্যন্ত ১৫টি জাতীয় বিতর্ক অংশগ্রহণ করেছেন তিনি এবং ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্র দুটিতে টেলিভিশন বিতর্কে তিনি মোট ৫টি পর্বে অংশগ্রহণ করেছেন। তার সমুদয় জীবনের সবচেয়ে বেশি অবদান তার মা, বাবা এবং ভাইয়ের।

বিতর্কের প্রেক্ষাপটে এই মানুষগুলো তার কাছে অনেক বড় প্রাপ্তির। সেই সঙ্গে কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুল করেননি বরিশাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর, মডারেটর, শিক্ষক ম-লী, বিতর্কের সিনিয়র, জুনিয়র, শুভাকাক্সক্ষী কাউকেই। তার স্বপ্ন নিজ বিশ্ববিদ্যালয়কে জাতীয় পর্যায়ে চ্যম্পিয়ন দেখা শিক্ষাজীবনের একেবারে শেষ কিনারায় এসেও তার চূড়ান্ত লক্ষ্য অমলিন হয়নি তিনি বিশ্বাস করেন অনাগত দিনে অতি সত্বরই এই স্বপ্ন বাস্তবায়িত হবে।

×