ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

পাঁচ ব্যাংকের কৃষি ঋণ বিতরণ ৫ শতাংশেরও কম

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৩১, ২ ডিসেম্বর ২০২৩

পাঁচ ব্যাংকের কৃষি ঋণ বিতরণ ৫ শতাংশেরও কম

কৃষি ঋণ বিতরণ

দেশের ব্যাংকগুলো চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) কৃষি ঋণ বিতরণে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে অনেকখানি পিছিয়ে রয়েছে। অর্থবছরের জুলাই থেকে অক্টোবর সময়ে কৃষকদের মাঝে ব্যাংকগুলো ঋণ বিতরণ করেছে ১১ হাজার ৯৬০ কোটি টাকা, যা এ অর্থবছরের লক্ষ্যমাত্রার ৩৪.১৭ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩-২৪ অর্থবছরে খাদ্য উৎপাদন প্রসারে কৃষিখাতে ৩৫ হাজার  কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

প্রতিবেদন দেখা যায়, অর্থবছরের এই চার মাসে ৫টি ব্যাংক লক্ষ্যমাত্রার ৫ শতাংশের কম ঋণ বিতরণ করেছে। এরমধ্যে দুটি ব্যাংক কৃষি খাতে ঋণ বিতরণে পুরোপুরি ব্যর্থতা দেখিয়েছে। সিটিজেন ব্যাংক এবং বিদেশী ওরি ব্যাংক কৃষি ও পল্লী খাতে কোনো ঋণ বিতরণ করতে পারেনি। এছাড়া, তিনটি ব্যাংক এখন পর্যন্ত ৫ শতাংশও ঋণ বিতরণে ব্যর্থ হয়েছে। এ ব্যাংকগুলো হচ্ছে- পদ্মা ব্যাংক, মধুমতি ব্যাংক এবং গ্লোবাল ইসলামী ব্যাংক।
চলতি অর্থবছরের প্রথম চারমাসে (জুলাই-অক্টোবর) বিতরণকৃত কৃষি ও পল্লী ঋণের মধ্যে সরকারি ব্যাংকগুলো বিতরণ করেছে ৩,৭৬৯ কোটি টাকা। এছাড়া, বিদেশী ব্যাংকগুলো ৮৪৪ কোটি এবং বেসরকারি খাতের ব্যাংকগুলো বিতরণ করেছে ৭,৩৪৫ কোটি টাকা।

×