ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পুঁজিবাজারের ভবিষ্যৎ উজ্জ্বল ॥ বিএসইসি

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৩, ২৯ নভেম্বর ২০২২

পুঁজিবাজারের ভবিষ্যৎ উজ্জ্বল ॥ বিএসইসি

বাংলাদেশের পুঁজিবাজারের ভবিষ্যৎ উজ্জ্বল

বাংলাদেশের পুঁজিবাজারের ভবিষ্যৎ উজ্জ্বল উল্লেখ করে বিদেশিদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। বাংলাদেশ ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে হাইব্রিড ফর্মে আয়োজিত ‘ইনভেস্টমেন্ট ফ্লাশ মব’ শিরোনামে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। বিএসইসি ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন সংস্থা (বিডা) যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। জাপানের টোকিওতে এএনএ ইন্টারন্যাশনাল হোটেলে মঙ্গলবার এ আয়োজনে দুই দেশের বিনিয়োগকারী, শিল্পতি, ব্যবসায়ী ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।
বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘বাংলাদেশের পুঁজিবাজারে রিটার্ন অন্যান্য পুঁজিবাজারের তুলনায় অনেক ভালো। গত এক যুগে বাংলাদেশের পুঁজিবাজারে ফান্ড রেইজিং ও ক্যাপিটালাইজেশন হয়েছে অভাবনীয়। আমাদের পুঁজিবাজারের অশেষ সম্ভাবনা ও উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে। বাংলাদেশ বিনিয়োগ করে এই উন্নয়নের অংশীদার হন।’
বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা শক্তিশালী উল্লেখ করে অধ্যাপক শিবলী বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি অনেক ভালো অবস্থানে রয়েছে। জিডিপি এবং মাথাপিছু আয়ও বৃদ্ধি পাচ্ছে। রেমিট্যান্সের পরিমাণ বাড়ছে। অনেক দেশের তুলনায় এখানে মূল্যস্ফীতি অনেক কম।’ দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইতিহাস তুলে ধরে জাপানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিবলী রুবাইয়াত। বলেন, ‘বাংলাদেশ ও জাপানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। জাপানে রপ্তানির পরিমাণও বাড়ছে। বিনিয়োগ ছাড়াও বাংলাদেশের উন্নয়নে জাইকা অসামান্য অবদান রেখেছে।’ এ ছাড়াও তিনি ‘ফিফটি ইয়ারস অব বাংলাদেশ: দ্য রাইজ অব বেঙ্গল টাইগার’ শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও শিল্পবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন। এ ছাড়া বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ বিদেশি বিনিয়োগ আহ্বানের লক্ষ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ২০২১ ও ২০২২ সালে দুবাই, নিউইয়র্ক, ওয়াশিংটন, লস অ্যাঞ্জেলেস, সান্তাক্লারা, জুরিখ, জেনেভা, লন্ডন, ম্যানচেস্টার এবং আবুধাবিতে বিনিয়োগ সম্মেলন করেছে।

monarchmart
monarchmart