ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

প্রবাসী ডিপোজিট স্কিমসহ চালু হচ্ছে আরও নতুন তিন প্রোডাক্ট

‘এসআইবিএল নাউ’ অ্যাপ ব্যবহারে দেশে বৈধপথে রেমিটেন্স আসছে

রহিম শেখ

প্রকাশিত: ২১:৪২, ২১ নভেম্বর ২০২২

‘এসআইবিএল নাউ’ অ্যাপ ব্যবহারে দেশে বৈধপথে রেমিটেন্স আসছে

জাফর আলম

নতুনত্ব ও আধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে দেশব্যাপী বিস্তৃত ১৭৯টি শাখা, ১৪৫টি উপশাখা, ৩০৮টি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ১৯৬টি এটিএম বুথের মাধ্যমে দেশের সর্বস্তরের মানুষের নিকট ব্যাংকিং সেবা পৌঁছে দিচ্ছে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল)। গত বছরের ডিসেম্বরে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন জাফর আলম। গত রবিবার জনকণ্ঠকে দেয়া একান্ত সাক্ষাৎকারে ব্যাংকিং সেবাপণ্য বহুমুখীকরণের নানা প্রদক্ষেপ তুলে ধরেন। তিনি বলেন, আমি দায়িত্ব গ্রহণের পর দেশের প্রান্তিক জনগণের কাছে ব্যাংকিং সেবা পৌঁছে দিতে আমরা দেশব্যাপী ৭টি জোনাল অফিস স্থাপন করেছি।
মানুষের মৌলিক বিষয়সমূহকে প্রাধান্য দিয়ে আমরা ২০২২ সালের শুরুতেই চালু করেছি এসআইবিএল শিক্ষা সঞ্চয় স্কিম, এসআইবিএল চিকিৎসা সঞ্চয় স্কিম এবং এসআইবিএল বিবাহ সঞ্চয় স্কিম নামে আরও তিনটি নতুন ডিপোজিট প্রডাক্ট। এই প্রোডাক্টগুলোর অনন্য বৈশিষ্ট্য হলো এগুলো শুধু সঞ্চয় প্রকল্পই নয়, প্রয়োজনে এসব স্কিমের বিপরীতে সঞ্চয়ের দ্বিগুণ বিনিয়োগ গ্রহণের সুবিধা রাখা হয়েছে। ইতোমধ্যে এই স্কিমগুলো সর্বস্তরের মানুষের মাঝে সাড়া ফেলেছে। এছাড়াও খুব শীঘ্রই প্রবাসী ডিপোজিট স্কিম, অবসরপ্রাপ্ত নাগরিকদের জন্য বেনিফিট স্কিম, হকার্স ডিপোজিট অ্যান্ড রিহ্যাবিলিটেশন স্কিম এবং মুদারাবা ঐচ্ছিক ডিপোজিট অ্যাকাউন্ট নামে চারটি নতুন ডিপোজিট প্রোডাক্ট চালু করা হবে।

‘এসআইবিএল নাউ’ অ্যাপ ব্যবহার করে বিদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীগণ (এনআরবি) মোবাইল থেকেই ই-অ্যাকাউন্ট খুলতে পারছেন। এই হিসাব খুলে এনআরবি অ্যাকাউন্ট হোল্ডার একটি ডুয়াল কারেন্সি ডেবিট কার্ড পাচ্ছেন যেটি দিয়ে দেশে-বিদেশে সব জায়গায় কেনাকাটা, টাকা উত্তোলন ও অনলাইন ট্রানজেকশন করা যায়। সোশ্যাল ইসলামী ব্যাংকের এই সেবার ফলে দেশে বৈধপথে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পাবে।
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আরও রয়েছে ২৫ ধরনের বিনিয়োগ সেবা, ১১ ধরনের এসএমই বিনিয়োগ, ৩ প্রকার কৃষি বিনিয়োগ এবং ৬ ধরনের ডেবিট ও ক্রেডিট কার্ড এবং আমদানি, রপ্তানি, রেমিটেন্সসহ সকল বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত সেবা। এছাড়াও সম্প্রতি বাড়ির ছাদে শখের বাগান করতে এসএমই ও কৃষি বিনিয়োগের আওতায় বিনা জামানতে ছাদ কৃষি বিনিয়োগ চালু করেছি। ব্যাংকের সার্বিক অবস্থা সম্পর্কে তিনি বলেন, গত বছরের চেয়ে এবছর ব্যাংকের আমানত ও বিনিয়োগ বেড়েছে।

পাশাপাশি ব্যাংকের নন ফান্ডেড ব্যবসা যেমন আমদানি, রপ্তানি ও রেমিটেন্স প্রবাহ বৃদ্ধি পেয়েছে। ফলে ব্যাংকের পরিচালন মুনাফাও বেড়েছে। গত বছরের তুলনায় এবছরের সেপ্টেম্বর প্রান্তিকে ব্যাংকের আমানত ৮.১৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৬,১৪২ কোটি টাকায় উন্নীত হয়েছে। পাশাপাশি বিনিয়োগ ১০.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪,১৩৯ কোটি টাকা। অন্যদিকে শ্রেণিকৃত বিনিয়োগের পরিমাণও ৫.৩০ শতাংশ থেকে হ্রাস পেয়ে বর্তমানে ৪.৮৯ শতাংশ দাঁড়িয়েছে । আমানত গ্রাহক বেড়েছে ১০.৬৬ শতাংশ। পাশাপাশি ২১.১৫ শতাংশ জনবল বৃদ্ধি করা হয়েছে।

এছাড়াও উপ-শাখা, এজেন্ট আউটলেট, এটিএম বুথ, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের সম্প্রসারণের মাধ্যমে ব্যাংকের নেটওয়ার্ক বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গত ছয় মাসে বৈদেশিক বাণিজ্যে সবচেয়ে বেশি সফলতা অর্জন করেছি। এ সময়ে সার্বিক বৈদেশিক বাণিজ্য বেড়েছে ৪২.৬১ শতাংশ। এর মধ্যে রপ্তানি ৩৫.১৯ শতাংশ, আমদানি ৪২.৮৩ শতাংশ এবং রেমিটেন্স প্রবাহ ৭১.২১ শতাংশ বেড়েছে। গত বছরের তুলনায় এ বছর ফরেন করেসপন্ডেন্ট প্রায় ৫ শতাংশ বৃদ্ধি করেছি।
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২৪ ঘণ্টা গ্রাহক সেবার জন্য একটি পূর্ণাঙ্গ কল সেন্টার চালু করেছে সোশ্যাল ইসলামী ব্যাংক। চালু করা হয়েছে এসআইবিএল মোবাইল অ্যাপ ‘এসআইবিএল নাউ’। এই অ্যাপ ব্যবহার করে গ্রাহকগণ মোবাইল রিচার্জ থেকে শুরু করে ব্যাংক হিসাব খোলা, ডিপোজিট ও ইনভেস্টমেন্ট হিসাবের কিস্তি জমা, ফান্ড ট্রান্সফার, ইউটিলিটি বিল প্রদান, ক্রেডিট কার্ডের বিল প্রদান, কিউআর কোড দিয়ে টাকা উত্তোলন, বিকাশ ও নগদে ফান্ড ট্রান্সফার, ব্যালেন্স অনুসন্ধান, ইন্টারনেট ব্যাংকিংয়ের ব্যবহার, কল সেন্টারের মাধ্যমে ওটিপি ভেরিফিকেশন, ব্যাংকের শাখা, উপশাখা ও এটিএম বুথের অবস্থান ইত্যাদি সেবা উপভোগ করতে পারছেন।

ঘরে বসেই গ্রাহকগণ এখন ই-অ্যাকাউন্টের মাধ্যমে মোবাইলে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারছেন এবং কিউআর কোড দিয়ে চেকবই বা ডেবিট কার্ড ছাড়াই গ্রাহকগণ শাখা থেকে টাকা উত্তোলন করতে পারছেন।  প্রথম ব্যাংক হিসেবে আমরা সুইফট গো সিস্টেম বাস্তবায়ন করেছি এবং এই সিস্টেম গ্রহণ করার জন্য সুইফট থেকে ১ লাখ ইউরো প্রণোদনা পেয়েছি। এ ছাড়া প্রথম বাংলাদেশী ব্যাংক হিসেবে আমরা তহবিল সংগ্রহের জন্য ৭৫ মিলিয়ন আন্তর্জাতিক সুকুক ইস্যু করার জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেয়েছি। ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের এই শুভক্ষণে আমি সম্মানিত গ্রাহক, শেয়ারহোল্ডার ও শুভানুধ্যায়ীদের আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

monarchmart
monarchmart