ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১

যে বছর রমজান মাস দুইবার পাওয়া যাবে 

প্রকাশিত: ২০:১৫, ২৫ মার্চ ২০২৩

যে বছর রমজান মাস দুইবার পাওয়া যাবে 

রমজান মাস

ইসলাম ধমাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র মাস হলো রমজান। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস প্রতিবছরই ঘূর্ণায়মান। তাই ইংরেজি মাসের একই সময়ে রমজান হয় না। আর ইসলামি ক্যালেন্ডার চান্দ্রবর্ষের ভিত্তিতে হিজরি ক্যালেন্ডার অনুসরণ করে প্রণয়ন করা হয়েছে। 

সৌদি আরবে চলতি বছর রমজান শুরু হয়েছে গত ২৩ মার্চ বৃহস্পতিবার। আর বাংলাদেশে শুরু হয়েছে পরদিন শুক্রবার ২৪ মার্চ।  চন্দ্র ও সূর্যের কারণে এই পার্থক্য হয়ে থাকে। সেই হিসাবে ২০৩০ সালে দুইবার রমজান মাস পড়বে। ওই বছর প্রথম রমজান শুরু হবে ৫ জানুয়ারি, আর দ্বিতীয় রমজান মাস শুরু হবে ২৫ ডিসেম্বর। এ ছাড়া ২৩ মার্চ ফের রমজান মাস শুরু হবে আজ থেকে ৩৩ বছর পরে ২০৫৬ সালে। 

সূর্যোদয় ও সূর্যাস্তের সময়ের তারতম্যের কারণে দেশ ও অঞ্চলভেদে সাহরি ও ইফতারের সময়ে পার্থক্য লক্ষ্য করা যায়। কোনো কোনো অঞ্চলে সর্বোচ্চ ১৭ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হয়। আবার কোথাও রোজার সময় ১২ ঘণ্টা। 

এবার দীর্ঘতম সময় ১৭ ঘণ্টা রোজা রাখতে হবে গ্রিনল্যান্ডের নুক, আইসল্যান্ডের রিকজাভিক, ফিনল্যান্ডের হেলসিংকি, সুইডেনের স্টকহোম ও স্কটল্যান্ডের গ্লাসগোতে। আর সবচেয়ে কম সময় ১২ ঘণ্টা রোজা রাখতে হবে আর্জেন্টিনার বুয়েনস এইরেস, প্যারাগুয়ের সিউদাদ দেল এস্তে, দক্ষিণ আফ্রিকার কেপটাউন, উরুগুয়ের মন্টেভিডিও, অস্ট্রেলিয়ার ক্যানবেরা, চিলির পুয়ের্তো মন্ট, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×