বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রিপ্টো বাজারে ট্রিলিয়ন ডলার ধস

ক্রিপ্টো বাজারে ট্রিলিয়ন ডলার ধস
  • দিশেহারা বিনিয়োগকারীরা

অনলাইন রিপোর্টার ॥ নিম্নমুখী গ্রাফ ধরে এগোচ্ছে বিটকয়েনসহ বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির মূল্য। পরপর ধস দেখা গেছে ক্রিপ্টো মূল্যে।

এই সময় ফেডারেল রিজার্ভ বাজার থেকে স্টিমুলাস প্রত্যাহারের ইঙ্গিত দিতেই বিশ্বজুড়ে ঝুঁকিপূর্ণ সম্পদের মূল্য হু হু করে নামছে। আর এ কারণে পতন হয়েছে বিটকয়েনসহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সিরও।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ক্রিপ্টোকারেন্সি বাজারের ক্যাপিটালাইজেশন ৫.১৭ শতাংশ কমেছে। দাম কমেছে সব বড় ক্রিপ্টোকারেন্সিরই। বিটকয়েনের দাম ৪.০২ শতাংশ কমে ৩৯ হাজার ৯১৩.৯৩ ডলারে দাঁড়িয়েছে। ইথারিয়ামের দাম কমে ৫.৪৩ শতাংশ। দাম কমেছে পোলকাডট, লাইটকয়েন, কার্ডানোরও।

প্রসঙ্গত, এর আগে ডিসেম্বর মাসেও বিটকয়েনসহ অন্যান্য ক্রিপ্টোকারেন্সির মূল্যের পতন হয়েছিল। যদিও গত নবেম্বরে রেকর্ড দামে পৌঁছেছিল বিটকয়েন ও ইথার।

বলা যায়, নবেম্বর থেকে বিটকয়েনের পতনের ফলে এর মোট বাজার মূল্যে মোট ৬০০ বিলিয়নেরও বেশি মুছে গেছে। সামগ্রিক ক্রিপ্টো বাজার থেকে বিনিয়োগকারীরা ১ ট্রিলিয়নের ডলারেরও বেশি হারিয়েছেন।

বর্তমানে ভারতে ক্রিপ্টো বিনিয়োগকারীর সংখ্যা ১০.৭ কোটি, যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। দেশটিতে ক্রিপ্টো বিল নিয়ে বেশ কয়েক মাস ধরেই চর্চা চলছে। এর আগে শীতকালীন অধিবেশনে বিলটি তালিকাভুক্ত করা হয়, তবে পরে তা পেশ করা হয়নি সংসদে। আসন্ন বাজেট অধিবেশনে সেটি পেশ করা হবে কি না, এ নিয়ে জল্পনা চলছে।

তবে, এই অনিশ্চয়তার মধ্যে যদি ভারতীয় ক্রিপ্টো বিনিয়োগকারীরা তাদের ক্রিপ্টো বিক্রি করা শুরু করেন, তাহলে আরও বড়সড় পতন ঘটতে পারে ক্রিপ্টো বাজারে।

এদিকে, যুক্তরাষ্ট্র আগামী মাসেই ডিজিটাল সম্পদের জন্য একটি প্রাথমিক সরকারি কৌশল প্রকাশের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। ক্রিপ্টো সংক্রান্ত ঝুঁকি এবং সুযোগ মূল্যায়নে ফেডারেল এজেন্সিগুলো বর্তমানে কাজ করছে। এ নিয়ে সারাবিশ্বেই জল্পনা তুঙ্গে রয়েছে। কারণ দেশটি ক্রিপ্টোকারেন্সির জন্য বিশ্বের অন্যতম বড় বাজার ।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         ছয় মেয়র প্রার্থীর মনোনয়ন বৈধ ॥ ১০ কাউন্সিলরের বাতিল         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল