মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

কম ক্যালোরির যে ৪ খাবার রাখতে পারেন ডায়েট চার্টে

কম ক্যালোরির যে ৪ খাবার রাখতে পারেন ডায়েট চার্টে

অনলাইন ডেস্ক ॥ শরীরে ক্যালোরির দরকার থাকলেও অতিরিক্ত ওজন নিয়ে যারা সমস্যায় আছে, তারা ওজন কমাতে চাইলে ক্যালোরি থেকে দূরে থাকার বিকল্প নেই। বেশি ক্যালোরির খাবার বাদ দিয়ে এমন কিছু খাবার ডায়েট লিস্টে রাখুন যেগুলো সহজে হজম হবে ও ক্যালোরিও কম পাওয়া যাবে। জেনে নিন এমন ৪ খাবার কী কী।

পেঁপে :

১০০ গ্রামে পেঁপেতে ৪৩ ক্যালোরি থাকে। এই ফলকে সাধারণত রেচনমূলক প্রভাবের জন্য ব্যবহার করা হলেও কম ক্যালোরি থাকার কারণে এটিকে ওজন কমানোর উপযুক্ত বিকল্প হিসেবে ধরা হয়। পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। ফলে পেট অনেকক্ষণ ভরে থাকে। পাশাপাশি হজমের সমস্যাও দূর হয়।

পালং শাক :

পুষ্টিগুণে অনন্য পালং শাক। প্রতি ১০০ গ্রাম পালং শাকে মাত্র ২৩ ক্যালোরি পাওয়া যায়। প্রতিদিন পালং শাক খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

বিট :

প্রতি ১০০ গ্রাম বিটে রয়েছে মাত্র ৪৩ ক্যালোরি। এছাড়া এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা বিভিন্ন রোগের সঙ্গে আমাদের লড়তে সাহায্য করে।

মাশরুম :

ভিটামিন ডি সমৃদ্ধ এই খাবারে খুব কম ক্যালোরি থাকে। ১০০ গ্রাম মাশরুমে মাত্র ২২ ক্যালোরি পাওয়া যায়। এতে সেলেনিয়াম নামে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে জন্য খুবই উপকারী।

শীর্ষ সংবাদ: