শুক্রবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ ষোলোতে সিমোনা ও সাবালেঙ্কা

শেষ ষোলোতে সিমোনা ও সাবালেঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ বেশ সাফল্যের সঙ্গেই অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম সপ্তাহ অতিক্রম করেছেন সিমোনা হ্যালেপ, এ্যালিজ কোর্নেট, এ্যারিনা সাবালেঙ্কা, এলিস মার্টেন্স এবং ইগা সুইয়াটেকের মতো তারকারা। টানা তিন জয়ে নতুন মৌসুমের প্রথম মেজর এই টুর্নামেন্টের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন তারা। রোমানিয়ার সিমোনা হ্যালেপ, বেলজিয়ামের এলিস মার্টেন্স এবং পোল্যান্ডের ইগা সুইয়াটেক তৃতীয় রাউন্ডে সরাসরি সেটেই পরাজয়ের স্বাদ উপহার দিয়েছেন প্রতিপক্ষকে। তবে অন্যদের রীতিমতো ঘাম ঝরেছে। তিন সেটের কঠিন লড়াইয়ের পরই চতুর্থ রাউন্ডের টিকেট নিশ্চিত করতে সক্ষম হয়েছেন তারা।

বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান তারকা সিমোনা হ্যালেপ শনিবার তৃতীয় রাউন্ডের ম্যাচে ৬-২ এবং ৬-১ গেমে উড়িয়ে দিয়েছেন ডানকা কোভিনিচকে। অথচ মন্টেনেগ্রোর এই ২৭ বছর বয়সী কোভিনিচ তার আগের ম্যাচে বিদায় করেছিলেন ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন এমা রাদুনাকুনকে। কিন্তু রোমানিয়ান তারকার বিপক্ষে এদিন পাত্তাই পাননি তিনি। কোভিনিচকে হারিয়ে টানা পঞ্চমবারের মতো মেলবোর্নের চতুর্থ রাউন্ডে জায়গা করে নিয়েছেন হ্যালেপ। স্বাভাবিকভাবেই খুব খুশি টুর্নামেন্টের সাবেক এই ফাইনালিস্ট। চতুর্থ রাউন্ডে তার প্রতিপক্ষ এ্যালিজ কোর্নেট। ফরাসী তারকা এদিন ৪-৬, ৬-৪ এবং ৬-২ ব্যবধানে পরাজিত করেন তামারা জিদানসেককে।

কোর্নেটের মতো এ্যারিনা সাবালেঙ্কাও প্রথম সেটে হেরে গিয়েছিলেন মার্কেটা ভোন্ড্রোসোভার কাছে। ৪-৬ গেমে হারের পরই অবশ্য ঘুরে দাঁড়ান তিনি। বেলারুশ সুন্দরী পরের দুই সেট জিতে নেন ৬-৩ এবং ৬-১ ব্যবধানে। প্রতিপক্ষকে হারাতে এদিন দ্বিতীয় বাছাইয়ের সময় লাগে ১ ঘণ্টা ৪৯ মিনিট। এমন জয়ে গর্বিত সাবালেঙ্কা। নিজের অভিমত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘প্রথম সেটে হেরে গিয়েও আমি কামব্যাক করতে পেরেছি সেজন্য অবশ্যই গর্বিত। কেননা, কাজটা সহজ ছিল না মোটেও। বিশেষ করে প্রথম সেটে হেরে যাওয়ার পর পরিস্থিতি আরও কঠিন হয়ে যায়। এমনভাবে ঘুঁড়ে দাঁড়াতে পেরে আমি খুব খুশি।’ পরের রাউন্ডে সাবালেঙ্কার প্রতিপক্ষ কাইয়া কানেপি। এস্তোনিয়ার এই তারকাও টানা তিন ম্যাচ জিতে আসরের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছেন। তৃতীয় রাউন্ডে তিনি পরাজিত করেন অস্ট্রেলিয়ার মেডিসন ইঞ্জিলসকে। ২-৬, ৬-২ এবং ৬-০ ব্যবধানে। কানেপি এর আগেও মুখোমুখি হয়েছিলেন সাবালেঙ্কার। সেই ম্যাচে হেরেছিলেন বেলারুশ তারকা। এবার তাই তার সামনে প্রতিশোধ নেয়ার সুযোগও। তবে সাবালেঙ্কা প্রতিশোধ নয় বরং তার সঙ্গে খেলার জন্যই উন্মুখ হয়ে রয়েছেন। তিনি বলেন, ‘কানেপি অসাধারণ মাপের একজন খেলোয়াড়। গত বছরে তার বিপক্ষে যে ম্যাচটি খেলেছিলাম তা অসাধারণ ছিল। সে খুব ভাল সার্ভ করে। দুর্দান্ত হিটও করে। তার বিপক্ষে আবারও খেলতে পারাটা হবে দারুণ মজার। সেই ম্যাচের জন্যই উন্মুখ হয়ে রয়েছি আমি।’

আরেক ম্যাচে ইগা সুইয়াটেক ৬-২ এবং ৬-৩ ব্যবধানে উড়িয়ে দেন দারিয়া কাসাতকিনাকে। ২৫তম বাছাইয়ের বিপক্ষে ম্যাচটা জিততে তার লাগে মাত্র ১ ঘণ্টা ৩৪ মিনিট। এর ফলে অস্ট্রেলিয়ান ওপেনে টানা তৃতীয়বারের মতো চতুর্থ রাউন্ডে জায়গা করে নেন তিনি। মেজর টুর্নামেন্টে সব মিলিয়ে যা তার টানা ষষ্ট চতুর্থ রাউন্ডের টিকেট কাটা।

শীর্ষ সংবাদ:
জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই         কুসিক নির্বাচনে অংশ নেয়ায় সাক্কুকে বহিষ্কার বিএনপির         দক্ষ স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবাই আমাদের অঙ্গীকার         প্রতি কেজি কাঁচা চা পাতার মূল্য ১৮ টাকা নির্ধারণ         কারসাজি বন্ধে বাজারে বাজারে মনিটরিং সেল গঠনের তাগিদ         লিচুতে রঙিন রাজশাহীর বাজার ॥ ৪৪ কোটি টাকা বাণিজ্যের আশা         নিয়োগ পরীক্ষায় পাস করিয়ে দিতে ১০-১৫ লাখ টাকায় চুক্তি!         শেখ হাসিনার সততার সোনালি ফসল পদ্মা সেতু ॥ কাদের         দেশে সব ধর্মের মানুষ সর্বোচ্চ সুযোগ-সুবিধা নিয়ে ধর্মীয় অধিকার ভোগ করছে : আইনমন্ত্রী         কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল