মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাধ্যের মধ্যে পছন্দের ক্যামেরা

  • আইটি ডট কম প্রতিবেদক

ভাল ছবি তুলতে হলে কী করে ক্যামেরা কিনতে হবে তা জানা থাকলে ভাল। বাজারে অনেক ক্যামেরা রয়েছে, ছোট পয়েন্ট এ্যান্ড শুট ক্যামেরা থেকে অনেক দামী পেশাদার (প্রফেশনাল) ক্যামেরা। সঠিক ক্যামেরা বাছাই করা নির্ভর করে ক্যামেরার সঙ্গে আপনার চাহিদার সমন্বয়ের ওপর।

আপনি কোন ক্যামেরা কিনবেন তা নির্ভর করছে আপনি ক্যামেরা দিয়ে কী করবেন তার ওপর। আপনি যদি মাঝেমধ্যে পরিবার, বন্ধুবান্ধব এবং কোন অনুষ্ঠানের ছবি তুলতে চান, তবে তা করার জন্য অনেক এন্ট্রি লেভেল ক্যামেরা পাবেন। আপনি যদি কেবল একবার ব্যবহারের জন্য কোন ক্যামেরা খুঁজেন, তবে অনেক কম দামী ক্যামেরা পাবেন যাতে আপনার বেশি টাকাও খরচ হবে না অথচ ভাল ছবিও তুলতে পারবেন।

ক্যামেরা বিক্রির শীর্ষ স্থানীয় প্রতিষ্ঠান ক্যাননের সাশ্রয়ী আলট্রা-কমপ্যাক্ট ক্যামেরা থেকে শুরু করে চলচ্চিত্র নির্মাণের জন্য ব্যবহৃত ক্যামেরা পর্যন্ত অসংখ্য মডেলের ক্যামেরা রয়েছে। সেরা পকেট ক্যামেরাগুলো ক্যাননের তৈরি এবং মানুষ এগুলোর হাল্কা-পাতলা গঠন বেশ পছন্দ করে। ক্যানন এলফ (Canon Elph) এক ধরনের ক্যামেরা ফোনেরই সেটআপ এবং এতে 10X জুম রয়েছে, যা দুই হাতের বেশি দূরত্বের ছবি তোলার জন্য যথেষ্ট। ক্যামেরা স্পিড পশুপাখি ও বাচ্চাদের ছবি তোলার জন্য যথেষ্ট দ্রুত। এই ক্যামেরাটি সকল আলট্রা-কমপ্যাক্ট ক্যামেরার মধ্যে সবচেয়ে বেশি ফিচার সমৃদ্ধ মডেল এবং সব সময় বহন করার জন্য আপনার পকেটে এঁটে যাবে। ক্যাননের ক্যামেরাগুলো এদের তীক্ষ রেজু্যূলেশন এবং স্বয়ংক্রিয় সেটিংয়ের জন্য বিখ্যাত, যা ছবি তোলা অনেক সহজ করে দিয়েছে। কমপ্যাক্ট ডিজিটাল ক্যামেরা রিভিউয়ে ক্যানন সবার ওপরে।

নিকন ক্যামেরা বাজারে জনপ্রিয় ক্যামেরাগুলোর অন্যতম এবং শৌখিন ফটোগ্রাফারদের পছন্দ। আপনি এ্যাকশন শট নিতে চাইলে নিকন সমসাময়িক সেরা ক্যামেরাগুলোর মধ্যে অন্যতম। অন্যান্য ব্র্যান্ডের চেয়ে এর শাটার স্পিড বেশি এবং ম্যানুয়াল শূটিং শুরু করার জন্য দারন। আপনি সহজেই স্বল্প আলো, এ্যাকশন, লং-শটের জন্য সেটিং পরিবর্তন করতে পারবেন। কিছু ডিজিটাল ক্যামেরা রিভিউ নিকনকে সেরা ডিজিটাল ক্যামেরা বলে উল্লেখ করেছে।

আপনি যদি পানিরোধী ডিজিটাল ক্যামেরা খুঁজে থাকেন, তবে পেনটেক্স দিচ্ছে সবচেয়ে বেশি সংখ্যক দীর্ঘস্থায়ী ক্যামেরার বিকল্প, যা সব ধরনের আবহাওয়ায় ছবি তোলার উপযোগী। আপনি সমুদ্র সৈকত বা পানির নিচে ছবি তুলতে চাইলে, এর জন্য অনেক ভাল ভাল ক্যামেরা রয়েছে। একটি পানিরোধী ক্যামেরা ক্রুজ শিপ, ঝড়বৃষ্টির দিনে অথবা যেখানে ভিজে যাওয়ার সম্ভাবনা আছে এমন জায়গার জন্য আদর্শ। প্রফেশনাল ফটোগ্রাফাররা দীর্ঘস্থায়িত্ব ও সকল আবহাওয়া উপযোগী মডেলের জন্য পেনটেক্স পছন্দ করেন।

আপনি যদি দূর থেকে ছবি তুলতে চান, তবে ভাল জুমের ক্যামেরা থাকা জরুরী। সনি কমপ্যাক্ট সিস্টেমের ক্যামেরা তৈরি করে থাকে, যাদের বিভিন্ন রিভিউয়ে সেরা জুম ক্যামেরা বলে উল্লেখ করা হয়েছে। এসব ক্যামেরার মাধ্যমে আপনি প্রকৃতি, বন্যপ্রাণী, এবং বিল্ডিংয়েরও ভাল এ্যাকশন শট নিতে পারবেন। এদের কিছু উঁচু মানের ক্যামেরা বাজারে প্রফেশনাল ডিজিটাল ক্যামেরার মতোই ভাল।

আপনি যদি বাজারের সেরা সস্তা ক্যামেরা কিনতে চান, তবে লুমিক্স (Lumix)-এর মত ভাল আর কিছু হতে পারে না। যারা নতুন ক্যামেরা কিনছেন এবং নির্ধারিত ফলাফল পেতে বিভিন্ন ফাংশনের ব্যবহার শিখতে চাচ্ছেন তাঁদের জন্য এই ব্র্যান্ডের ক্যামেরা সবচেয়ে ভাল। লুমিক্স ক্যামেরা দিয়ে আপনি প্যানারমিক ছবি, দূরের এবং কাছের ছবি তুলতে পারবেন। পরিবর্তনযোগ্য লেন্স এবং ম্যানুয়াল সেটিংয়ে পরিবর্তনের সুযোগের কারণে স্বল্পমূল্য সত্ত্বেও লুমিক্স অন্যান্য এন্ট্রিলেভেল ডিএসএলআর (DSLR)-এর সমতুল্য।

প্রযুক্তি শিল্পে স্যামসাং শীর্ষস্থানীয়দের একটি, এবং তাদের ক্যামেরা আপনাকে হতাশ করবে না। স্যামসাংয়ের সেরা বৈশিষ্ট্য হচ্ছে এর ওয়াই-ফাই সুবিধা। বেতার এ্যাক্সেসের মাধ্যমে আপনি আপনার ক্যামেরা থেকে সরাসরি স্মার্টফোন, ল্যাপটপ বা ডেক্সটপ কম্পিউটারে ছবি স্থানান্তর করতে পারবেন। এতে সহজেই আপনি ছবি শেয়ার করতে পারবেন। ঝকঝকে ছবির জন্য স্যামসাং সেরা এবং গ্রাহক রিভিউয়ে সব সময় উপরের দিকে থাকে।

শীর্ষ সংবাদ:
২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ         তামিমের সেঞ্চুরিতে ভালো অবস্থানে বাংলাদেশ         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         ওপেনিং জুটিতে ১৫০ পার টাইগারদের         পি কে কোন কোন দেশে টাকা রেখেছেন, জানতে চান হাইকোর্ট         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         পি কে হালদারকে কোর্টে হাজির করা হবে আজ         তামিমের হাফসেঞ্চুরিতে এগোচ্ছে বাংলাদেশ         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         আইসিসিতে বাংলাদেশী বিচারক