রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উচ্চারণ বিভ্রাটে...

উচ্চারণ বিভ্রাটে...

স্রেফ উচ্চারণ বিভ্রাট। তাতেই কটাক্ষের বন্যা! ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চারণ বিভ্রাটে ‘বেটি পড়াও’ শুনে মনে হচ্ছে ‘বেটি পটাও’। ব্যাস, তাতেই অনলাইনে বিদ্রুপের বন্যা। কটাক্ষের ছড়াছড়ি। এক আন্তর্জাতিক মঞ্চে বক্তৃতা দিতে গিয়ে টেলিপ্রম্পটার বিভ্রান্তিতে নাজেহাল হয়েছিলেন মোদি। তার স্বপ্নের প্রকল্প ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ হয়ে গেল ‘বেটি পটাও’! বৃহস্পতিবার ব্রহ্ম কুমারী আয়োজিত ‘আজাদি কি অমৃত মহোৎসব সে স্বর্ণিম ভারত কি ওউর’ কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছিলেন মোদি। সেখানে ‘বেটি পড়াও’ বলতে গিয়ে মুখ ফস্কে যা বলেছেন তা শুনে অনেকের মনে হয়েছে ভুল করে মোদি ‘বেটি পটাও’ বলেছেন! তারপরই ওই মন্তব্য ঘিরে শুরু হয় কটাক্ষ, মিমের বন্যা।

মিমগুলোর মধ্যে কয়েকটিতে তার টেলিপ্রম্পটার দেখে বক্তৃতা দেয়াকেও কটাক্ষ করা হয়। এক জন লেখেন, ‘বেটি বচাও, বেটি পটাও এখন বিজেপির স্লোগান। ওই দলটি থেকে এর চেয়ে বেশি কিছু আশা করি না।’ আরেকজন ওই বক্তব্যের সঙ্গে রাহুল গান্ধীর একটি ছবি জুড়ে লিখেছেন, ‘আমার জন্য পাত্রী দেখুন।’ আরও একজন তুলেছেন বাংলায় নির্বাচনে মোদির প্রচারে ‘দিদি, ও দিদি’ প্রসঙ্গ। লিখেছেন, ‘যিনি মঞ্চ থেকে বাংলার মুখ্যমন্ত্রীকে ওইভাবে টিটকারি মারতেন, তিনি তাঁর দলের অন্যদের এই পরামর্শই দেবেন।’ তবে ওই মুখ ফস্কানো ছাড়া বাকি অনুষ্ঠান অবশ্য সাবলীলভাবেই সামলেছেন মোদি। -আনন্দবাজার অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা