রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তৃতীয় পর্বে ওসাকা ও বার্টি

  • অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ এককে নাদাল-জেরেভের জয়

জিএম মোস্তফা ॥ অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় পর্বেও জয় পেয়েছেন বিশ্ব টেনিস র‌্যাকিংয়ের শীর্ষ তারকা এ্যাশলে বার্টি, ভিক্টোরিয়া আজারেঙ্কা, পাওলা বাদোসা, জেলেনা ওস্টাপেঙ্কো এবং বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকার মতো ফেবারিট তারকারা। কিন্তু দুর্ভাগ্য বেলিন্ডা বেনচিচের। মেলবোর্নের দ্বিতীয় ম্যাচেই জয়রথ থেমে গেছে তার। এ্যামান্ডা এ্যানিসিমোভার কাছে ৬-২ এবং ৭-৫ গেমে হেরে টুর্নামেন্টে থেকেই ছিটকে গেছেন টোকিও অলিম্পিকের এই চ্যাম্পিয়ন।

তবে প্রথম রাউন্ডের মতো দ্বিতীয় পর্বেও সরাসরি সেটে জয় তুলে নিয়েছেন নাওমি ওসাকা। অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন বুধবার ৬-০ এবং ৬-৪ গেমে পরাজিত করেন ম্যাডিসন ব্রেঞ্জলকে। সেইসঙ্গে মেলবোর্নে টানা ১৫তম জয়ের স্বাদ পেয়েছেন জাপানি তারকা। তৃতীয় পর্বেও সাবেক নাম্বার ওয়ান এ্যাশলে বার্টির প্রতিপক্ষ আরেক আমেরিকান এ্যামান্ডা এ্যানিসিমোভা।

অস্ট্রেলিয়ান ওপেনের বেশ পরিচিত মুখ ভিক্টোরিয়া আজারেঙ্কা। ২০১২ এবং ২০১৩ সালে টানা দুইবার চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়েছিলেন তিনি। কিন্তু এরপর আর কখনই নিজেকে স্বরূপে ফিরে না পাওয়া বেলারুশ সুন্দরী এবার টানা দুই ম্যাচে জিতে তৃতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছেন। দ্বিতীয় পর্বের ম্যাচে বুধবার তিনি ৬-১ এবং ৬-২ ব্যবধানে উড়িয়েই দেন জিল টেখম্যানকে। ১ ঘণ্টা ১২ মিনিটে এই ম্যাচ জেতা আজারেঙ্কা তৃতীয় রাউন্ডে মুখোমুখি হবেন এলিনা সিতলিনার। আজারেঙ্কার মতো পাওলা বাদোসাও খুব সহজেই জয়ের স্বাদ পেয়েছেন। টুর্নামেন্টের অষ্টম বাছাই এদিন ১ ঘণ্টা ১১ মিনিট লড়াই করে ৬-০ এবং ৬-৩ ব্যবধানে হারান ইতালিয়ান কোয়ালিফায়ার মার্টিনা ট্রেভিসানকে। পরের ম্যাচে স্পেনের এই টেনিস তারকার প্রতিপক্ষ ইউক্রেনের টিনেজার মার্তা কোস্টিওক। এছাড়া বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা এ্যাশলে বার্টি ৬-১ এবং ৬-১ গেমে হারান ইতালির লুসিয়া ব্রোনজেত্তিকে। মাত্র ৫২ মিনিটেই সরাসরি দুই সেট জিতে নেন তিনি।

অস্ট্রেলিয়ান তারকার পরের ম্যাচের প্রতিপক্ষও আরেক ইতালিয়ান ক্যামিলা জিওর্জি। সোমবার থেকে কোর্টে গড়ায় মৌসুমের প্রথম অস্ট্রেলিয়ান ওপেন। এই টুর্নামেন্টের তৃতীয় দিনের শেষ খেলোয়াড় হিসেবে জয়ের দেখা পেয়েছেন মারিয়া সাক্কারি। গ্রীসের পঞ্চম বাছাইও সরাসরি সেটে ৬-১ এবং ৬-৪ ব্যবধানে হারান কোয়ালিফায়ার ঝেং কিনওয়েনকে। প্রতিপক্ষকে হারাতে এদিন তার সময় লাগে ১ ঘণ্টা ২৯ মিনিট। পরের রাউন্ডে সাক্কারির প্রতিপক্ষ ভেরোনিকা কুদেরমেতোভা। টুর্নামেন্টের ২৮তম বাছাই দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ৬-২ এবং ৭-৫ গেমে হারান এলেনা-গ্যাব্রিয়েলা রুসেকে। ১ ঘণ্টা ২৪ মিনিটে। বার্টি-ওসাকা-আজারেঙ্কার মতো তারকারা খেললেও মেলবোর্নে নেই সেরেনা উইলিয়ামস। সেই প্রভাব পড়েছে তার র‌্যাঙ্কিংয়েও। মার্কিন তারকা ২০০৬ সালের পর প্রথমবারের মতো বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৫০ থেকে যে ছিটকে গেছেন। সোমবার প্রকাশিত সাম্প্রতিক ডব্লিউটিএ র‌্যাঙ্কিং অনুযায়ী সেরেনার অবস্থান হয়েছে ৫৯ নম্বরে। ৪০ বছর বয়সী সেরেনা ২০২১ সালে মাত্র ৬টি টুর্নামেন্ট খেলেছেন। তবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন এ্যাশলে বার্টি। সিডনিতে প্রস্তুতিমূলক টুর্নামেন্টে বিজয়ী স্প্যানিশ পাওলা বাদোসা ক্যারিয়ার সেরা ৬ নম্বরে উঠে এসেছেন। ২০২১ সালে দারুণ ছন্দে থাকা ২৪ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে খেলেছেন। র‌্যাঙ্কিংয়ের ৬৭তম স্থানে থেকে বাদোসা গত বছরটা শুরু করেছিলেন। এদিকে পুরুষ এককে জয়ের ধারাবাহিকতা ধরে রেখেছেন রাফায়েল নাদাল এবং আলেক্সান্ডার জেরেভ।

স্প্যানিশ টেনিস তারকা নাদাল এদিন ৬-২, ৬-৩ এবং ৬-৪ গেমে পরাজিত করেন ইয়ানিক হানফম্যানকে। আরেক ম্যাচে জার্মান তারকা জেরেভও তিন সেটের লড়াইয়ে ৬-৪, ৬-৪ এবং ৬-০ ব্যবধানে হারের স্বাদ উপহার দেন জন মিলম্যানকে। করোনা প্রতিষেধক টিকা না নেয়ায় চলমান অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগেই অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত হন বিশ্বের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ। সার্বিয়ান তারকার এবার ফ্রেঞ্চ ওপেনে খেলা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। অস্ট্রেলিয়ান সরকারের মতো ফরাসী সরকার ফ্রান্সে খেলতে আসতে হলে যেকোন বিদেশী খেলোয়াড়কে করোনা ভ্যাকসিন নেয়া থাকতে হবে এ সংক্রান্ত নতুন আইন পাস করেছে।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী