বুধবার ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যাঞ্চল-দক্ষিণাঞ্চল শিরোপা লড়াই আজ

শাকিল আহমেদ মিরাজ ॥ ইন্ডিপেন্ডেন্স তথা স্বাধীনতা কাপ নামে পরিচিত বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) ওয়ানডে ফরমেটের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে বিসিবি দক্ষিণাঞ্চল ও ওয়ালটন মধ্যাঞ্চল। কিছুদিন আগেই বিসিএলের লঙ্গার ভার্সনের শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেখানে দক্ষিণাঞ্চলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মধ্যাঞ্চল। দক্ষিণাঞ্চল ম্যানেজার জামাল বাবু জানিয়েছেন রঙিন পোশাকে এবার প্রতিশোধ নিতে চায় তার দল। অন্যদিকে দীর্ঘ পরিসরের সাফল্য অব্যাহত রেখে শিরোপা নিয়ে মাঠ ছাড়তে চান মধ্যাঞ্চল অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত। একদিকে মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান, তৌহিদ হৃদয়, পিনাক ঘোষ অন্যদিকে সৌম্য সরকার, হাসান মুরাদ, মোসাদ্দেক হোসেন, আব্দুল মজিদ জমবে লড়াই বেশ। সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল নয়টায়।

লিগ পর্বে সমান তিন ম্যাচে দুটি করে জয় ও এক হারে ৪ পয়েন্ট নিয়ে দুই দল ফাইনালের মঞ্চে উঠে এসেছে। যেখানে মুখোমুখি লড়াইয়ে মধ্যাঞ্চলকে ৫ উইকেটে হারিয়েছিল দক্ষিণাঞ্চল। বৃহস্পতিবার অনুষ্ঠিত সেই ম্যাচে ব্যাটিং বিপর্যয়ের মাঝে আব্দুল মজিদ (৯৫ বলে ৪৬) ও অধিনায়ক মোসাদ্দেকের (৫৭ বলে ৪৪) দৃঢ়তা ও শেষ দিকে বোলার থেকে ব্যাটসম্যান বনে যাওয়া আবু হায়দার রনির (২৭ বলে ৫৪*) ঝড়ো হাফ সেঞ্চুরির ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২২০ রান করেছিল মধ্যাঞ্চল। মুস্তাফিজ ৪ ও মেহেদী নেন ৩ উইকেট। জবাবে ৪৮.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় জাকির হাসানের দক্ষিণাঞ্চল। ওপেনার পিনাক ঘোষ ৭৯ বলে ৫৪ রান করে আউট হন, টপঅর্ডারে তৌহিদ হৃদয় ৭৮ বলে ৬৫ রানে অপরাজিত থাকেন। অধিনায়ক জাকির হাসান ফেরেন ৪৯ বলে ৪০ রান করে। নাহিদুল ইসলামের ব্যাট থেকে আসে ১৫ বলে ২২ রান। হাসান মুরাদ ২, মোসাদ্দেক, সৌম্য সরকার ও মৃত্যুঞ্জয় চৌধুরী নেন ১টি করে উইকেট। ব্যাট হাতে সাউথের হয়ে এ পর্যন্ত তিন ম্যাচে ২ হাফ সেঞ্চুরিতে ৭১.৫০ গড়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৪৩ রান করেছেন দক্ষিণাঞ্চল ব্যাটসম্যান হৃদয়। পিনাক ১১০।

বোলিংয়ে দক্ষিণাঞ্চলের সেরা অস্ত্র মুস্তাফিজ পূর্বাঞ্চলের নাঈম হাসানের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ৭ উইকেট শিকারি। আজ পার্থক্য গড়ে দিতে পারেন কার্টার মাস্টার। মেহেদী নিয়েছেন ৬ উইকেট। আর মধ্যাঞ্চলের সেরা ব্যাটসম্যান মোসাদ্দেক তিন ম্যাচে করেছেন ১১৫ রান। আব্দুল মজিদ ১০৭। ৫ উইকেট নেয়া সৌম্য সরকার বল হাতে চমক দেখাচ্ছেন। হাসান মুরাদ ও মৃত্যুঞ্জয়ের শিকার ৪টি করে। লঙ্গার ভার্সনে শিরোপা জয়ের পর ওয়ানডে ফরমেটের লীগ পর্বে বড় হার- মধ্যাঞ্চলকে কি বাড়তি চাপে থাকবে? তেমনটা মনে করেন না অধিনায়ক মোসাদ্দেক, ‘এটা আমি আলাদা চাপ মনে করছি না। আগের ম্যাচ থেকে আমরা শিক্ষা নিয়েছি, যা পরবর্তী ম্যাচে খুবই কাজে দেবে। আমি মনে করি আমিসহ আমাদের দলের কেউ চাপে নেই। একটা ভাল ফাইনাল হবে। সেটা নিয়ে সবাই এক্সাইটেড। ভাল একটা ম্যাচ হবে আশা করছি।’ তৃতীয় ম্যাচ না খেলেই ঢাকায় ফিরেছেন সাকিব আল হাসান, ওই ম্যাচেই হারে দল, ‘সাকিব ভাই বড় এক একটা ফ্যাক্ট। শুধু আমাদের টিমে না যে দলেই সাকিব ভাই থাকুক না কেন, এই দলটি এগিয়ে থাকবে।’

ফাইনালের আগে শুক্রবার মধ্যাঞ্চলের ক্রিকেটাররা নিজেদের ঝালিয়ে নিয়েছেন। ব্যাট হাতে লম্বা সময় ধরে নেটে ব্যাটিং করেন মোহাম্মদ মিঠুন ও সৌম্য সরকার। মিঠুন শেষ দুই ম্যাচে ছিলেন না, পেটে সমস্যা থাকায়। ফাইনালের লড়াইয়ে তিনি ফিরছেন পুরোপুরি ফিট হয়েই। প্রতিপক্ষ শিবিরে আছেন মুস্তাফিজ। মোসাদ্দেক বলেন, ‘মুস্তাফিজকে নিয়ে আপনি পরিকল্পনা করতে পারবেন না। সবাই জানে ও আলাদা। ওর কাজ ও করবে, আমাদের লক্ষ্য থাকবে সেরাটা খেলা। আমাদের প্রক্রিয়াটা আমরা মেইনটেইন করবো। সে অনুযায়ী ক্রিকেট খেলার চেষ্টা করব।’ এদিকে দক্ষিণাঞ্চল ক্রিকেটাররা শুক্রবার বিশ্রামে সময় পার করেছে। কয়েকজন জিম সেশন করেন। এছাড়া সকলে হোটেলেই বিশ্রাম নিয়েছেন। ম্যানেজার জামাল বাবু জানিয়েছেন তারা ওয়ালটন সেন্ট্রালকে হারিয়ে প্রতিশোধ নিতে চান, ‘আমরা চারদিনের ম্যাচে তাদের বিপক্ষে হেরেছি। এবার প্রস্তুত হয়ে নামছি। লীগ পর্বেও তাদের হারিয়েছি। আমাদের মুস্তাফিজের মতো বোলার আছে। আশা করি চ্যাম্পিয়ন হবো।’ বিসিবি দক্ষিণাঞ্চল প্রতিশোধের আশায় প্রহর গুনছে। অন্যদিকে ওয়ালটন মধ্যাঞ্চল চাপমুক্ত থেকে সেরা খেলাটা খেলে চারদিনের আসরের মতো ইন্ডিপেন্ডেন্স কাপেও চ্যাম্পিয়ন হতে চায়। কে হবে চ্যাম্পিয়ন? সিলেটে সাড়ে সাত ঘণ্টার দ্বৈরথে আজই মিলবে সেই উত্তর।

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী