বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাগদাদের গ্রীন জোনে চার দফা রকেট হামলা

বাগদাদের গ্রীন জোনে চার দফা রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকা-গ্রীন জোনে মার্কিন দূতাবাসের কাছে ফের চার দফা রকেট হামলা হয়েছে। এতে শিশুসহ তিনজন বেসামরিক লোক আহত হয়েছে বলে জানা গেছে। ইরাকের দুই নিরাপত্তাবিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে এ তথ্য।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের দূতাবাসের এলাকার মধ্যে তিনটি মিসাইল নিক্ষেপ করা হয়। আরেকটি হামলা চালানো হয় একটি আবাসিক কমপ্লেক্সের ভেতরে একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে লক্ষ্য করে। নাম না প্রকাশ করার শর্তে ওই দুই নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা এসব তথ্য জানান, কারণ তাদের গণমাধ্যমের সামনে কথা বলার অনুমতি নেই। তাৎক্ষণিকভাবে এ হামলার দায় কেউ স্বীকার করেনি। ইরাকি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বাগদাদের ডোরা এলাকা থেকে রকেটগুলো নিক্ষেপ করা হয়েছিল। বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইরাকের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক সম্পর্ককে ক্ষুণ্ণ করার চেষ্টা করছে। দূতাবাসের সি-র ্যাম প্রতিরক্ষা ব্যবস্থা রকেটগুলোতে প্রতিহত করার কথাও জানান তিনি। বাগদাদের গ্রীন জোনে বিদেশী দূতাবাসগুলো অবস্থিত। প্রায় সময় দূতাবাস ও সরকারী ভবনকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়।২০২০ সালের জানুয়ারিতে মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাসেম সোলেমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হওয়ার পর থেকে বাগদাদের গ্রীন জোন বারবার রকেট হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। এদিকে গত বৃহস্পতিবার, ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের লক্ষ্যবস্তুতে দফায় দফায় হামলা চালানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন