শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : অর্থমন্ত্রী

বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : অর্থমন্ত্রী
  • জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ উন্নয়নের রোল মডেল হিসেবে বাংলাদেশকে বিশ্বে চিহ্নিত করা হচ্ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের গুণে। বিগত বছরগুলোতে শুধুমাত্র অর্থনৈতিকই নয় আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের ভার্চুয়াল অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন। ওই অনুষ্ঠানে বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিজ্ ফাতিমা ইয়াসমিন।

দেশের বরেণ্য গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে প্রস্তুতকৃত প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয়কে গভীরভাবে পর্যালোচনা করা হয়েছে। এই পাঁচটি কৌশলগত বিষয় হলো-মানব উন্নয়ন ও বৈষম্য, জলবায়ু পরিবর্তন, যুবাদের কর্মসংস্থান, কিশোর-কিশোরীর স্বপ্নে বাংলাদেশএবং শান্তি ও সমৃদ্ধি । এই পাঁচটি আন্ত:সম্পর্কযুক্ত বিষয়কে প্রাধান্য দিয়ে জনগণের জীবনমানের গুণগত উন্নয়নের কৌশল এই প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ শুরু করেছে। করোনা মহামারীর এই সময়ে বাংলাদেশের প্রবৃদ্ধি ভাল অবস্থানে রয়েছে। রূপকল্প-২১ এর পর এখন ২০৪১ সালের উন্নত রাষ্ট্রের স্বপ্ন পূরণের কাজ চলছে। এছাড়া বাংলাদেশ এখন এলডিসি থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। এতে করে বেশকিছু চ্যালেঞ্জ যুক্ত হলেও তা মোকাবেলায় সরকার ও দেশের বেসরকারীখাত প্রস্তুতি নিতে শুরু করেছে। আশা করা হচ্ছে, সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেই এগিয়ে যাবে বাংলাদেশ।

উল্লেখ্য গত ৯ ডিসেম্বর অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর নিকট জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন এনএইচডিআর-২০২১ তুলে দেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এর জাতিসংঘ অনুবিভাগ প্রধান জনাব অমল কৃষ্ণ মন্ডল উপস্থিত সকল অংশগ্রহণকারী এবং আয়োজকদের ধন্যবাদ জানানোর মাধ্যমে সভার সমাপ্তি করেন।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান