শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতিয়ায় অবৈধভাবে বালু উত্তোলন, চারটি ড্রেজার জব্দ

হাতিয়ায় অবৈধভাবে বালু উত্তোলন, চারটি ড্রেজার জব্দ

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ অবৈধ ভাবে বালু উত্তোলনের অভিযোগে দুটি ড্রেজার মিশিন জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার সকালে নোয়াখালী হাতিয়া উপজেলার সোনাদিয়া ইউনিয়নের পশ্চিম চরচেঙ্গা গ্রাম ও পৌরসভার ৭নং ওয়ার্ড থেকে এসব ড্রেজার মিশিন জব্দ করা হয়।

স্থানীয়রা জানায়, জব্দ করা ড্রেজার গুলোর মধ্যে দুটির মালিক উপজেলার সোনাদিয়া ইউনিয়নের পশ্চিম চরচেঙ্গা গ্রামের মৃত আব্দুর রবের ছেলে রবিয়ল হোসেন (৫৫)। অন্য দুটির মালিক হাতিয়া পৌরসভার ৫নং ওয়ার্ডের মো: সিরাজ (৪৭)।

এদিকে অভিযান পরিচালনার সময় ভ্রাম্যমান আদালতের গাড়ী দেখে মালিকরা পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে জব্দ করা ড্রেজার গুলো গাড়ীতে করে উপজেলা সদরে নিয়ে আসা হয়েছে।

দীর্ঘদিন থেকে হাতিয়ার বিভিন্ন অঞ্চলে কয়েকটি গ্রুপ ড্রেজার মিশিন ব্যবহার করে বালু উত্তোলন করে আসছে। এতে পাশ্ববর্তী অনেকের চাষযোগ্য জমিতে পাটল দেখা দিয়েছে। অনেকে চাষাবাধের জমি ক্রয় করে তাতে পুকুর তৈরি করে বালু উত্তোলন করনে। এতে জমির তলদেশে বিশাল গর্ত তৈরি হয়ে পরিবেশের বিপর্যয় ঘটাচ্ছে। এই বিষয়ে স্থানীয়রা একাধিকবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে লিখিত ভাবে অভিযোগ দিয়েছেন।

অভিযান পরিচালনার দায়িত্বে থাকা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: শাহাজাহান বলেন, মঙ্গলবার সকাল থেকে অবৈধ বালু উত্তোরনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। এসময় দুটি স্থান থেকে বালু উত্তোলন কালে চারটি ড্রেজার জব্দ করা হয়। বালু বরাট ও মাটি ব্যবস্থাপনা আইনের ২০১০ ধারায় ব্যবস্থা নেওয়া হয়েছে। মালিক পক্ষের কাউকে পাওয়া যায়নি। এই অভিযান আগামি কয়েকদিন অব্যাহত থাকবে।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার