সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু

স্টাফ রিপোর্টার ॥ করোনা মহামারীর কারণে দেড় বছরেরও বেশি সময় পর সুপ্রীমকোর্টের শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু হয়েছে। বুধবার সকাল ৯টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বেঞ্চে এ বিচার কাজ শুরু হয়। একই দিন হাইকোর্ট বিভাগের বিচার কাজও শারীরিক উপস্থিতিতে শুরু হয়েছে। এদিন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় বেশ কিছু মামলার শুনানি ও আদেশ হয়েছে।

আপীল ও হাইকোর্ট বিভাগে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ ১ ডিসেম্বর থেকে শুরু হবে মর্মে গত সোমবার সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের প্রধান বিচারপতি জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে সিদ্ধান্ত নেন যে, ১ ডিসেম্বর হতে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করত শারীরিক উপস্থিতিতে বাংলাদেশ সুপ্রীমকোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালিত হবে।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে গত বছর দেশে আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। তবে বিচার বিভাগকে সচল রাখার লক্ষ্যে ২০২০ সালের ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ- ২০২০’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

তার দুই দিন পর ৯ মে ভার্চুয়াল উপস্থিতিকে সশরীরে উপস্থিতি হিসেবে গণ্য করে অধ্যাদেশটি জারি করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এরপর গত বছরের ১০ মে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত নির্দেশনা জারি করে ১১ মে থেকে সীমিত পরিসরে বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে দেশে ভার্চুয়াল আদালতের দরজা খুলে দেন সুপ্রীমকোর্ট। পাশাপাশি সুপ্রীমকোর্ট প্রশাসন জারি কর প্র্যাকটিস ডাইরেকশন। এর মধ্য দিয়ে দেশের বিচার বিভাগ ডিজিটাল যুগে প্রবেশ করে।

৪ ব্যাংক কর্মকর্তার নামে মামলার নির্দেশ ॥ আরব বাংলাদেশ (এবি) ব্যাংক চৌমুহনী শাখায় প্রায় সোয়া তিন কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির চার কর্মকর্তার বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নোয়াখালীর সিনিয়র স্পেশাল জজ আদালতকে সরাসরি মামলা আমলে নিতে নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে তদন্ত কাজে গড়িমসির অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) নোয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মশিউর রহমানকে সতর্কতার সঙ্গে কাজ করার নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এস এম মজিবুর রহমানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। চার ব্যাংক কর্মকর্তা হলেন- ব্যাংকের শাখা ম্যানেজার নাসির উদ্দিন আহমেদ চৌধুরী, ম্যানেজার তপন কান্তি পোদ্দার (চাঁদপুর), সাবেক এসপিও মোঃ নাজিম উদ্দিন (মিরপুর) ও মোঃ হানিফ (কিশোরগঞ্জ)। এদিন দুদকের পক্ষে শুনানিতে ছিলেন মোঃ খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। রিভিশন আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী এ কে এম নুরুল আলম দুলাল। ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।

সাত হাজার একর সরকারী জমি

দখল চেষ্টাকারীর বিরুদ্ধে মামলার নির্দেশ ্॥ মৌলভীবাজারের হাকালুকি হাওড়ে সরকারের বন বিভাগের সঙ্গে অদল বদল করে মৎস্য অধিদফতরের পাওয়া সাত হাজার একর সরকারী জমি দখলের চেষ্টার অভিযোগ এসেছে। এছাড়া এ অভিপ্রায়ে আগের রিট গোপন করে আবারও রিট করায় কক্সবাজারের শহিদুল ইসলাম লিটনের বিরুদ্ধে মামলা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করতে বলা হয়েছে। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলুরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

নথি জাল, মন্ত্রণালয়ের সিল ও তথ্য গোপন করে একাধিক রিট আবেদন করার অভিযোগে হাইকোর্ট এ আদেশ দিয়েছেন। ডেপুটি এ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত জানান, সাত হাজার একর সরকারী জমি দখলের জন্য জালিয়াতির মাধ্যমে ভুয়া নথিপত্র তৈরি করার অভিযোগে একাধিক রিটকারী শহীদুল ইসলাম লিটনের বিরুদ্ধে মামলা করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

শীর্ষ সংবাদ: