সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ থেকে ঢাকায় বাসে ছাত্রদের হাফ ভাড়া

  • ছুটির দিন ছাড়া অন্যদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কার্যকর

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে শিক্ষার্থীদের চাপের মুখে বাসে হাফ ভাড়ার দাবি মানতে বাধ্য হয়েছে মালিক সমিতি। এ সিদ্ধান্ত আজ থেকে কার্যকর করা হবে। মঙ্গলবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে ঢাকায় চলাচল করা বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া ১ ডিসেম্বর থেকে নেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন। এদিকে শুধু ঢাকা মহানগরীতে হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নাকচ করে ৯ দফা দাবি আদায়ে নতুন কর্মসূচী ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। ঘোষণা অনুযায়ী আজ বুধবার সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচী পালন করা হবে। তাদের নতুন ঘোষণা- সবগুলো দাবিই মানতে হবে।

এ বিষয়ে জানা যায়, বাসে ছাত্রদের হাফ ভাড়ার বিষয়ে সোমবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা

পরিচালক এবং শ্রমিক ইউনিয়নের নেতারা অংশ নেন। বৈঠকে বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেয়া হয়। এরপরই মঙ্গলবার সংবাদ সম্মেলনে ডেকে এনায়েত উল্লাহ ঘোষণা দেন বহুল আলোচিত এই দাবির। এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, জ্যেষ্ঠ সহ-সভাপতি সাদেকুর রহমান হিরু, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল আহমেদ সবুরহ অন্যরা।

সংবাদ সম্মেলনের শুরুতেই খন্দকার এনায়েত উল্লাহ বাসচাপায় রামপুরার একরামুন্নেছা স্কুল এ্যান্ড কলেজের ছাত্র মাঈনুদ্দিনের মৃত্যুর ঘটনায় জড়িত বাস চালকের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানিয়ে বলেন, এ ঘটনা খুবই দুঃখজনক। তার পরিবারের জন্য সমবেদনা জানাই। আল্লাহ তায়ালা তাকে বেহেশত নছিব করুন। তবে তদন্ত সাপেক্ষে ঘটনায় জড়িত অনাবিল বাসের চালকের দৃষ্টান্তুমূূলক শাস্তি চাই। তিনি বলেন, সরকারী ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির সময় ছাত্রদের হাফ ভাড়া কার্যকর হবে না। এই সিদ্ধান্ত শুধুমাত্র ঢাকা মেট্রো এলাকায় কার্যকর থাকবে। কোনভাবে ঢাকার বাইরে কার্যকর হবে না। চট্টগ্রাম বা অন্যান্য শহরে কেন হাফ ভাড়া নেয়া হবে না এমন প্রশ্নে এনায়েত বলেন, হাফ ভাড়ার এই সিদ্ধান্ত শুধু ঢাকা শহরের জন্য কার্যকর হবে। অন্যান্য শহরের জন্য নয়। কারণ, এই দাবি শুধু ঢাকার শিক্ষার্থীদের ছিল।

এনায়েত উল্লাহ কিছু শর্তের কথা উল্লেখ করে বলেন, হাফ ভাড়া দেয়ার সময় স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র শিক্ষার্থীদের প্রদর্শন করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া কার্যকর থাকবে। এছাড়া সরকারী ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির সময় ছাত্রদের হাফ ভাড়া কার্যকর হবে না।

উল্লেখ্য এর আগে গত ২৫ নবেম্বর বিআরটিএ প্রধান কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠকে সিদ্ধান্ত হয়। তারপরও বেসরকারী বাস মালিক নেতারা বাসে হাফ ভাড়া নেয়ার ব্যাপারে রাজি ছিলেন না। তারা বিআরটিএকে বলেছিলেন, সরকার ভর্তুকি না দিলে হাফ ভাড়া কার্যকর সম্ভব হবে না। তবে শেষ পর্যন্ত সরকারের একাধিক নীতি নির্ধারকের চাপে ও পরামর্শে পরিবহন মালিকদের শীর্ষ নেতারা বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। এর আগে শিক্ষার্থীদের দফায় দফায় আন্দোলনের চাপে আগামী ১ ডিসেম্বর থেকে সারাদেশে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, হাফ ভাড়া এ সংক্রান্ত ঘোষণা মুহূর্তেই গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হবার সঙ্গে সঙ্গেই শিক্ষার্থীরা পাল্টা ঘোষণা দিয়েছে শুধু ঢাকা নয়, সারাদেশেই হাফ ভাড়া মানতে হবে। তাদের দাবি- মোট ৯ দফার এক দফা ছিল হাফ ভাড়া। সারাদেশে হাফ ভাড়া কার্যকর ও নিরাপদ সড়কসহ অন্যান্য আারও বাকি ৮ দফাও মানতে হবে। মঙ্গলবার বেলা এগারোটায় যখন বাস মালিক সমিতির নেতৃবৃন্দ এ সংক্রান্ত দাবি মানার ঘোষণা দিচ্ছিলেন তখনও রাজধানীর রামপুরা বাড্ডা, বনানীসহ আরও কটি জায়গায় শিক্ষার্থীদের ক্ষোভ বিক্ষোভ চলছিল। তাদের দেখাদেখি দুপুর থেকেই দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের দাবি মানার কর্মসূচী পাঠানো হয়েছে। তারা বলছেন, ২০১৮ সালের জুলাই-আগস্ট মাসে নিরাপদ সড়কের দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের আন্দোলনে ৯টি দাবি ছিল। সেগুলোর মধ্যে একটি দাবি ছিল বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেয়ার। এ দাবি বাস্তবায়নে বাধা ছিলেন বেসরকারী বাস মালিক নেতারা। এছাড়া আমলাতান্ত্রিক জটিলতার কারণে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনও কোন সিদ্ধান্ত নিতে পারেনি।

এদিকে বনানীতে বিআরটিএ কার্যালয়ে শিক্ষার্থীদের অবরোধ চলাকালীন ঢাকা সড়ক পরিবহন ঘোষণার খবর পেয়েই নতুন কর্মসূচী ঘোষণা করে। বিকেল ৪টার দিকে বিআরটিএ চেয়ারম্যানের কক্ষে বৈঠক শেষ করে আন্দোলনরত শিক্ষার্থীদের ৩ সদস্যের প্রতিনিধি দল বেরিয়ে আসে। তারা জানায়, সেখানে গণপরিবহনে হাফ ভাড়াসহ ৯ দফা দাবির বিষয়ে আলোচনা করলেও ফলপ্রসূ সিদ্ধান্ত বা প্রতিশ্রুতি পায়নি শিক্ষার্থীরা। এর আগে দুপুর ২টার দিকে স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী ইনজামুল হকের নেতৃত্বে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে ৩ সদস্যের প্রতিনিধি দল বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের কক্ষে যায়। পরে ইনজামুল হক সাংবাদিকদের বলেন, আলোচনা আশানুরূপ ছিল না, আমাদের দাবি মানেননি তারা। দাবি পূরণের বিষয়ে আশ্বাসও দেননি। এ কারণে আজ সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচী পালন করা হবে। সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর বিকেল সোয়া চারটার দিকে বিআরটিএ’র সামনে থেকে আজকের মতো ঘরে ফিরে যায় শিক্ষার্থীরা। তার আগে তারা জানিয়েছে, ৯ দফা দাবি না মানা পর্যন্ত টানা আন্দোলন-কর্মসূচী চলবে।

এ সময় অবস্থান কর্মসূচী থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইদুল ইসলাম আপন বলেন, গত ৭ নবেম্বর থেকে যখন গণপরিবহনের ভাড়া বাড়ানো হলো তার পরদিন থেকেই রাস্তায় হাফ ভাড়ার দাবিতে সোচ্চার শিক্ষার্থীরা। আজও আমরা আন্দোলন করছি। আপন বলেন, গত ১১ নবেম্বর শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে বনানী বিআরটিএ ভবনে স্মারকলিপি দিয়েছিলাম। এ বিষয়ে তারা কোন সিদ্ধান্ত না নিয়ে সময় ক্ষেপণ করেছে, সময় নিয়েছে। স্মারকলিপি জমা দেয়ার ঠিক ১১ দিন পর আজ আমরা আবার বিআরটিএ ভবনে এসেছি। তারা মিটিং করেও আমাদের বিষয়ে কোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি। বিআরটিএ কর্তৃপক্ষ বলেছিল গত শনিবার বাসে শিক্ষার্থীদের হাফ পাস করার বিষয়ে সিদ্ধান্ত হবে। কিন্তু তারা কোন সিদ্ধান্ত নিতে পারেনি। বিক্ষোভ চলাকালীন বিআরটিএ কার্যালয়ের সামনে কজন শিক্ষার্থী এ প্রতিনিধিকে বলেন, সোমবার রাতে রামপুরায় যখন কলেজছাত্র মাইনুদ্দিন মারা গেল, মঙ্গলবার সকালে ঢাকা সড়ক পরিবহন মালিক সসাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ ঘোষণা দিলেন শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি মেনে নেয়া হয়েছে শুধুমাত্র ঢাকা মহানগরের মধ্যে। কিন্তু ঢাকা মহানগরের বাইরের শিক্ষার্থীদের কী হবে। তারা কি পড়ালেখা করে না, যদি হাফ ভাড়া দিতে হয় একযোগে সারাদেশে দিতে হবে। শুধুমাত্র মুখের কথায় হবে না। আইন করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

জানা গেছে, শিক্ষার্থীদের আগের ৯ দফার দাবির মধ্যে গতকাল হাফ ভাড়ার বিষয়টি মেনে নেয়া হয়। এ খবর পেয়ে নিরাপদ সড়ক চাই, ছাত্ররা মরবে কেন, প্রশাসন জবাব চাই-ইত্যাদি স্লোগান দিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা ৯ দফা দাবি উত্থাপন করেছে সেগুলো হচ্ছে- ঢাকাসহ সারাদেশে সব গণপরিবহনে (সড়ক, নৌ, রেলপথ ও মেট্রোরেল) শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে। দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সব সড়ক হত্যার বিচার করতে হবে এবং ক্ষতিগ্রস্ত পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং জনসাধারণের চলাচলের জন্য যথাস্থানে ফুটপাথ, ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপত্তা ব্যবস্থা দ্রুত নিশ্চিত করতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত যাত্রী এবং পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে প্রয়োজনে কঠোর আইন প্রয়োগ করতে হবে। দ্রুত বিচারিক প্রক্রিয়ার মাধ্যমে এবং যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনায় নিহতদের দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তি বা মহলকে নিতে হবে। বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ’র সব কর্মকান্ডের ওপর নজরদারি ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। আধুনিক বাংলাদেশ বিনির্মাণে ঢাকাসহ সারাদেশে ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় ও আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ণ নিশ্চিত করতে হবে। ট্রাফিক আইনের প্রতি জনসচেতনতা বৃদ্ধির জন্য বিষয়টিকে পাঠ্যসূচীতে অন্তর্ভুক্ত করতে হবে এবং প্রিন্ট-ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে সচেতনতামূলক অনুষ্ঠান প্রচার করতে হবে।

এদিকে বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেছেন, শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়ার দাবি বাস্তবায়ন শুরু হবে আগামীকাল থেকে। আমরা তাদের দাবিগুলো বাস্তবায়নের বিষয়ে শুরু থেকেই আন্তরিক। বাসে হাফ ভাড়ার দাবি অনেক পুরনো। এবার তা কার্যকর হচ্ছে। এ অবস্থায় শিক্ষার্থীদের আর আন্দোলন করার দরকার আছে বলে আমার মনে হয় না।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ছাত্রদের প্রাণহানির পর, বিক্ষোভের পর হাফ ভাড়া কার্যকরের হাফ সিদ্ধান্ত নিলেন বাস মালিকরা। আমরা সারাদেশের বাসে তা কার্যকরের দাবি জানাচ্ছি।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন