বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তৃণমূলে বিদ্যুত পৌঁছে যাওয়ায় বেড়েছে অর্থনীতির গতি ॥ নসরুল

স্টাফ রিপোর্টার ॥ বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশের তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ পৌঁছে যাওয়ায় মানুষের অর্থনৈতিক কার্যক্রমের পরিধি বেড়েছে। বেড়েছে মানুষের আয়। দেশ হচ্ছে দ্রুত উন্নত। জাতিসংঘে বাংলাদশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উন্নয়নশলী দেশে উন্নীত করার একটি প্রস্তাব গৃহীত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ যে রূপকল্প দেয়া হয়েছে তা বাস্তবায়ন করবে আজকের তরুণরা। তাই উন্নত বিশ্বের সঙ্গে সমন্বয় করে নতুন প্রজন্মকে মানসিকভাবে এখন থেকেই প্রস্তুত করতে হবে।

শনিবার রাজধানীর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি (আইইউবি) আয়োজিত মেধাবী শিক্ষার্থীদের এ্যাকাডেমিক এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা প্রদান অব্যাহত রাখতে হবে। প্রয়োজনে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুত গবেষণা কাউন্সিল থেকে গবেষণার জন্য প্রকল্পভিত্তিক অর্থায়ন করা হয়। কর্মক্ষেত্রের পরিবেশ ও কাজের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্য বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রদান করছে বলেও জানান তিনি।

বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুত খাতে আমরা অনেক এগিয়ে গেছি। শতভাগ বিদ্যুতায়নের পথে আমরা। দুর্গম কয়েকটি এলাকা ছাড়া দেশের প্রায় সব জায়গায় ছড়িয়ে পড়েছে বিদ্যুতের আলো। তবে জ্বালানির চাহিদা মিটাতে আমাদের এলএনজি আমদানি করতে হচ্ছে। তাই আমাদের দেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা রয়েছে। আমরা সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনে গুরুত্ব দিচ্ছি। এ সময় তিনি আইইউবির ছাদে সোলার রুফটপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনের গুরুত্ব তুলে ধরেন। প্রয়োজনে ¯্রডোর সহায়তা নেয়ার আহ্বানও জানান প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, আইইউবি-তে ২০২০ সালে অসাধারণ ফলাফল করার জন্য স্পিং সেমিস্টারে ৭৮৮ জন, সামার সেমিস্টারে ৪২৩ জন ও অটাম সেমিস্টারে ৫৭২ জন এ্যাকাডেমিক এ্যাওয়ার্ড দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন