বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সখীপুর সরকারী মুজিব কলেজে অনার্সে ছাত্রী ভর্তি নিষেধ!

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের বেঁধে দেয়া একটি শর্তের কারণে সখীপুর সরকারী মুজিব কলেজে স্নাতক (সম্মান) শ্রেণীতে মেয়ে শিক্ষার্থীরা ভর্তি হতে পারছেন না। নারী-পুরুষের সম-অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার ভূমিকায় রয়েছে সরকার, ঠিক একই সময়ে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে নারী বৈষম্য তৈরি হয়ে আছে সরকারী এই শিক্ষাপ্রতিষ্ঠানে।

কলেজটির শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় বাসিন্দা ও অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি মুজিব মহাবিদ্যালয় নামে কলেজটি প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এটিই প্রথম কলেজ। পরে ২০১৫ সালের ৮ অক্টোবর কলেজটি সরকারীকরণ হয়। এর আগে ২০১২ সালের ৫ জুলাই সমাজকর্ম ও রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক (সম্মান) শ্রেণীতে ছাত্র ভর্তির অনুমতি পায়। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ড. আনোয়ার হোসেন স্বাক্ষরিত ওই স্নাতক (সম্মান) শিক্ষা কার্যক্রমের অধিভুক্তিপত্রে শুধু ছেলে শিক্ষার্থী ভর্তি করার শর্ত দেয়া হয়।

ওই শর্তের কারণেই স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি হতে পারছেন না মেয়ে শিক্ষার্থীরা। অথচ একই কলেজের একাদশ, দ্বাদশ, ডিগ্রী (পাস) কোর্সে ছেলে-মেয়ে (কো-এডুকেশন) উভয়ই পড়াশোনা করছে, ব্যতিক্রম শুধু স্নাতক (সম্মান) ভর্তির ক্ষেত্রে।

স্থানীয় অভিভাবক নুরুল ইসলাম সাগরের মেয়ে সরকারী মুজিব কলেজ থেকে এইচএসসি পাস করেছে। তার একান্ত ইচ্ছা ছিল মেয়েকে ওই কলেজেই অনার্সে পড়াশোনা করাবেন। কিন্তু বেঁধে দেয়া শর্তের কারণে তিনি মেয়েকে ওই কলেজে ভর্তি করাতে পারেননি। অভিভাবক নুরুল ইসলাম সাগর ক্ষোভ প্রকাশ করে বলেন, এইটা কোন নিয়ম হলো নাকি। যে কলেজ থেকে এইচএসসি পাস করল। সেই কলেজে উচ্চ শিক্ষা স্নাতক (সম্মান) চালু থাকলেও মেয়েরা ভর্তি হতে পারছে না! এই আধুনিক যুগে এসেও এমন বৈষম্য কেন করা হয়েছে বুঝে আসে না।

শীর্ষ সংবাদ:
প্রথম ৫জি নেটওয়ার্ক নিয়ে এলো নোকিয়া ও টেলিটক         প্রত্যেক বিভাগে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান হবে : প্রধানমন্ত্রী         মেয়ের জন্মদিনে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : দেশে মৃত্যুশূন্য দিন         উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্রোরেল         বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে ॥ প্রধানমন্ত্রী         স্বামীবাগের সেই বাড়িতে ‘রাষ্ট্রবিরোধী চক্রান্তকারী’ সন্দেহে আটক ৫         প্রতিবন্ধী জনসংখ্যার তথ্যে বিভ্রান্তি         ‘দুর্নীতিবাজ যে দলেরই হোক, আইনের আওতায় আনতে হবে’         বিদেশে যাবেন নাকি দেশে থাকবেন, সেটা মুরাদের সিদ্ধান্ত         জিয়া পরিবারের অনেক কীর্তি দেশের মানুষ জানে : ওবায়দুল কাদের         হাইকোর্টে এমপি হারুনের সাজা বহাল         সেজান জুস অগ্নিকাণ্ড : সর্বশেষ ৫ জনের মরদেহ হস্তান্তর         ডেঙ্গু : আক্রান্ত আরও ৩১ জন হাসপাতালে, মৃত্যু ১         ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪০ জনই সিইও         ইভ্যালির চেয়ারম্যান-এমডির নামে চেক প্রতারণার মামলা         রেলখাতে বিনিয়োগে আগ্রহী সুইজারল্যান্ড         আবরার হত্যা ॥ মেধাবী সন্তানদের খুনি বানাল কারা?         ঢাকায় পৌঁছেছে সেরামের আরও ২৫ লাখ ডোজ টিকা         সেন্টমার্টিন নেওয়ার কথা বলে ৪ স্কুলছাত্রকে অপহরণ