রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন

  • পূজাম-পে হামলার প্রতিবাদে হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের কর্মসূচী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ হিন্দু সম্প্রদায়ের পূজাম-পে পরিকল্পিত হামলা এবং বাড়িঘর ও স্থাপনা ভাংচুরের প্রতিবাদে আগামী ২৩ অক্টোবর শনিবার সারাদেশে অর্ধদিবস গণ অনশন ও গণ অবস্থান কর্মসূচী ঘোষণা করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ। শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেন পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত। তিনি বলেন, সাম্প্রদায়িক সহিংসতাকারীদের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স ঘোষণা বাস্তবায়ন এবং সম্প্রীতি বিনষ্টে সাম্প্রদায়িক মহলের চক্রান্ত প্রতিহত করতে হবে। এদিকে, শুক্রবার চট্টগ্রামের জেএম সেন হল পূজাম-পে হামলার প্রতিবাদে শনিবার দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল পালিত হয়েছে। বিক্ষুব্ধরা সড়কে অবস্থান নিলে লালদীঘি, কেসি দে রোড, আন্দরকিল্লা, জেএম সেন হল, চেরাগী পাহাড় মোড়, দেওয়ানবাজার, সাব এরিয়া ও জামালখানসহ গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়, যদিও ঐক্য পরিষদের আহ্বান করা এই কর্মসূচী নিয়ে কিছুটা বিভ্রান্তি ছিল।

এ্যাডভোকেট রানা দাশগুপ্ত সংবাদ সম্মেলনে জানান, সাম্প্রদায়িক মহলের চক্রান্ত প্রতিরোধে আগামী ২৩ অক্টোবর সারাদেশে ভোর ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত গণ অনশন ও গণ অবস্থান কর্মসূচী পালিত হবে। দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে দেশের সর্বস্তরের জনগণ এই কর্মসূচী সফল করবেন।

আহূত হরতাল কর্মসূচীর সমর্থনে শনিবার ভোর থেকে এসব সড়কে হিন্দু ধর্মাবলম্বী তরুণ ও বিভিন্ন সংগঠনের কর্মীরা অবস্থান নিয়ে মিছিল ও সমাবেশ করে। তবে কোথায়ও কোন নাশকতা ও গোলযোগের ঘটনা ঘটেনি। আন্দরকিল্লা চত্বরে সকাল থেকে চলে প্রতিবাদ সমাবেশ। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ তৎপর ছিল।

দশমীতে নগরীর অর্ধেক প্রতিমা বিসর্জন হয়নি ॥ বিজয়া দশমীর দিন চট্টগ্রামের জেএম সেন হলের পূজাম-পে হামলার প্রেক্ষিতে প্রায় পাঁচ ঘণ্টা পর পুলিশী প্রহরায় পতেঙ্গার পরিবর্তে ব্রিজঘাট এবং নগরীর বিভিন্ন পুকুরে কিছু প্রতিমা বিসর্জন দেয়া হয়। প্রশাসনের সঙ্গে দফায় দফায় বৈঠকের পর প্রতিমা বিসর্জনের সিদ্ধান্ত হলেও বিলম্বের কারণে সন্ধ্যা গড়িয়ে যাওয়ায় তা সম্ভব হয়নি। তাছাড়া পূজা উদযাপন পরিষদও এই সিদ্ধান্তের খবরটি যথাসময়ে পৌঁছে দিতে পারেনি। তবে নগরীর অর্ধেক পূজাম-পে প্রতিমা বিসর্জন হয়নি বলে জানিয়েছেন হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত।

চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি পুলিশ কমিশনারসহ প্রশাসনকে বলেছি, আমরা আপনাদের বিশ^াস করি। কিন্তু ঘটনা কী হলো। বিশ^াস করেছি, কিন্তু তারপরও হামলা হয়েছে। আমি প্রতিমা নিরঞ্জনের কার্যক্রম স্থগিত করেছিলাম। সেটি তুলে নিইনি। এরমধ্যে কয়েকটি ম-পের প্রতিমা নিরঞ্জন দিয়েছে। আমরা নিষেধ করিনি। তবে নগরীর বেশিরভাগ পূজাম-পের প্রতিমা বিসর্জন হয়নি। পুলিশ ও রাজনৈতিক নেতাদের আশ্বাসে রাত ৮টার দিকে দুর্গা প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করা হয়।

দুর্গোৎসবে হামলা ও সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে কর্মসূচী ॥ সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত বলেন, এসব ঘটনাকে বিচ্ছিন্ন বলে উড়িয়ে দেয়ার কিছু নেই। সব আনন্দ ম্লান হয়ে যায় মহাষ্টমীর দিন। কুমিল্লার ঘটনার পর একে একে দেশের বিভিন্ন জেলার ম-পে প্রতিমা ভাংচুর, হিন্দু ধর্মাবলম্বীদের ঘরবাড়ি ভাংচুর এবং ধর্ম অবমাননার জিকির তুলে পরিকল্পিত সাম্প্রদায়িক হামলা শুরু করে, যা চলে ১৫ অক্টোবর বিজয়া দশমী পর্যন্ত।

চট্টগ্রামে জেএম সেন হলে পূজাম-পে হামলার ঘটনায় মামলা ॥ নগরীর জেএম সেন হল পূজাম-পে হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে ৮৩ জনের নাম উল্লেখ করে কোতোয়ালি থানায় মামলা দায়ের করেছে। এই মামলায় অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৪৫০-৫০০ জনকে।

বিষয়টি শনিবার রাতে নিশ্চিত করেছেন সিএমপির কোতোয়ালি জোনের সহকারী কমিশনার মুজাহিদুল ইসলাম।

তিনি বলেন, সিসি ক্যামেরার ফুটেজ ও স্থির চিত্র দেখে এবং ঘটনাস্থলে অভিযান চালিয়ে মোট ৮৩ জনকে শনাক্ত করা হয়। তাদের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে।

রাষ্ট্রের বিরুদ্ধে চক্রান্ত চলছে ॥ বাংলাদেশ জঙ্গী রাষ্ট্র নয়। দেশকে অস্থিতিশীল করতে মরিয়া রয়েছে রাষ্ট্রবিরোধী চক্র। তারাই সারাদেশের সনাতন সম্প্রদায়ের বিভিন্ন ম-পে হামলা ও গুজব ছড়িয়েছে। ষড়যন্ত্রকারীদের ঠাঁই চট্টগ্রামে হবে না। সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধে ছাত্রলীগের নেতাকর্মীরা মাঠে রয়েছে।

শীর্ষ সংবাদ:
ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন