বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চামড়াজাত পণ্য রফতানি বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে বাংলাদেশ থেকে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানির পরিমাণ মহামারীর আগের সময়কে ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর পশ্চিমের অর্থনীতি আবার গতি পাচ্ছে এবং এ ধরনের পণ্যের চাহিদা বাড়ছে। এ কারণেই মূলত রফতানি বেড়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, উৎপাদকরা জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে ২৭১ দশমিক ৩৪ মিলিয়ন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি করেছেন। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২১ শতাংশ বেশি। গত অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বরে রফতানি হয়েছিল ২২৫ দশমিক ১৫ মিলিয়ন ডলার। ২০১৯-২০ অর্থবছরে একই সময়ে ২৫৪ দশমিক ৩৯ মিলিয়ন ডলারের পণ্য রফতানি হয়েছিল। এ বছরের অর্জন তার চেয়ে ৬ দশমিক ৬৬ শতাংশ বেশি। ২০১৭-১৮ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে ৩২৪ দশমিক ৬২ মিলিয়ন ডলারের পণ্য রফতানি করা হয়েছিল, যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। কিন্তু পরবর্তী কয়েকবছরে ভোক্তাদের আকর্ষণ কমে যাওয়া এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলোর পরিবেশ সংক্রান্ত নীতিমালার সঙ্গে মানিয়ে চলার ব্যর্থতার কারণে রফতানি কমতে থাকে।

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল         একজন সৃষ্টিশীল শিক্ষক বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে পারে ॥ ইবি ভিসি         জিয়ার শাসনামলে মুক্তিযোদ্ধাদের হত্যা করা হয়েছে নির্বিচারে ॥ দীপু মনি