শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনলাইনে এইচএসসি পরীক্ষার প্রস্তুতির ভিডিও আনল ১০ মিনিট স্কুল

অনলাইনে এইচএসসি পরীক্ষার প্রস্তুতির ভিডিও আনল ১০ মিনিট স্কুল

অনলাইন ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াল থাবায় স্থবিরতা চলে এসেছিল পড়াশোনার মাঝেও। দীর্ঘ দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পাশাপাশি ঘোষণা করা হয়েছে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ। শেষ মুহুর্তের প্রস্তুতির উপর ফলাফল ভাল করার রয়েছে অপার সম্ভাবনা। তাদের সিলেবাস শর্ট করে দেওয়া হলেও একটি স্থবিরতা যেন চিন্তার রেখা আরও বাড়িয়ে দিয়েছে।

শর্ট সিলেবাসের পরীক্ষা প্রস্তুতির জন্য একটি গোছানো পরিকল্পনা খুবই প্রয়োজন। যেহেতু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের শুধুমাত্র চারটি বিষয় পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, রসায়ন এবং উচ্চতর গণিতের পরীক্ষা হবে, সেক্ষেত্রে প্রতিটি বিষয়ের যে অধ্যায়গুলোতে সমস্যা বেশি সেগুলো ক্রমাগত পড়ার পাশাপাশি প্র্যাক্টিস করতে হবে।

জীববিজ্ঞান ব্যতীত প্রায় সব বিষয়ে রয়েছে ম্যাথ। সেক্ষেত্রে শিক্ষার্থীরা সূত্রগুলো এবং ম্যাথগুলো বারবার প্র্যাক্টিসের মাধ্যমে ঝালিয়ে নিতে হবে। আর এমসিকিউ এর জন্য রিডিং পড়ার কোনো বিকল্প নেই।

বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য রসায়নের ক্ষেত্রে বিক্রিয়াগুলো এবং ম্যাথের সমস্যাগুলো পড়তে হবে বারবার। রসায়ন ২য় পত্রের জৈব রসায়ন একটি বড় অধ্যায়। প্রতি বছরই এখান থেকে এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্ন থাকে। ভীষণ জোর দিতে হবে এ অধ্যায়ে রসায়ন ২য় পত্রে ভালো করতে হলে।

পদার্থবিজ্ঞান এবং উচ্চতর গণিত বারবার অনুশীলনের মাধ্যমেই হয়ে যাবে সহজ এবং বুঝার মত। আর জীববিজ্ঞান তো মানবদেহ আর উদ্ভিদের খেলা। তাই পড়ার সময় ভিডিও দেখার সুযোগ পেলে সহজেই বুঝতে পারা যাবে কঠিন বিষয়গুলো।

শেষ মুহূর্তের প্রিপারেশন নেওয়ার জন্য ১০ মিনিট স্কুল নিয়ে এসেছে ‘HSC 21 শেষ মুহূর্তের প্রস্তুতি’। https://cutt.ly/PE1Co5l- এই লিংকে বিস্তারিত জানতে পারবেন।

শীর্ষ সংবাদ:
ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর