শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মালদ্বীপকে হারিয়ে ফাইনালে নেপালের মুখোমুখি ভারত

  • সাফ চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘দক্ষিণ এশিয়ার বিশ^কাপ’ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসরের লীগ পর্বের খেলা শেষ হয়েছে বুধবার। মালদ্বীপের মালের জাতীয় ফুটবল স্টেডিয়ামে এদিন দুটি খেলা অনুষ্ঠিত হয়। প্রথম খেলায় বাংলাদেশের সঙ্গে ১-১ গোলে ড্র করে সাফে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনালে নাম লেখায় নেপাল। রাতে অনুষ্ঠিত দ্বিতীয় খেলায় দুইবারের চ্যাম্পিয়ন ও স্বাগতিক মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে ফাইনালের টিকেট কাটে সর্বাধিক সাতবারের শিরোপাধারী ভারত। ভারতের সুনীল ছেত্রী জোড়া গোল করেন (৬২ ও ৭১ মিনিটে)। এই গোল দুটি করে তিনি ব্রাজিলের কিংবদন্তি পেলের ৭৭ গোলকে ছাড়িয়ে যান। ছেত্রীর গোলসংখ্যা এখন ৭৯, আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসির চেয়ে যা একটি কম। ভারতের অপর গোলটি করেন মানবীর সিং (৩৩ মিনিটে)। মালদ্বীপের একমাত্র গোলটি করেন ‘দক্ষিণ এশিয়ার মেসি’ খ্যাত তারকা ফরোয়ার্ড আলী আশফাক (৪৫ মিনিটে পেনাল্টি থেকে)। চলতি সাফে এটা তার তৃতীয় ও সামগ্রিকভাবে ২৩তম গোল, যা সর্বাধিক। ১৭ গোল করে তার ঠিক পেছনেই আছেন ছেত্রী। তবে চলতি আসরে ৪ গোল করে টপ স্কোরার হিসেবে আশফাককে পেছনে ফেলেছেন তিনি।

এ নিয়ে সাফে টানা অষ্টমবারের মতো ফাইনালে উঠল ভারত। চলতি সাফে ৪ ম্যাচে ৮ পয়েন্ট পেয়ে পয়েন্ট টেবিলে সবার ওপরে আছে তারা। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে নেপাল। আগামী ১৬ অক্টোবর ভারত-নেপাল ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে এই আসরের পর্দা নামবে।

শীর্ষ সংবাদ:
গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪         শরীয়তপুরে গোসাইরহাটের অবহেলিত চরাঞ্চলে ২৪ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন         অস্ট্রেলিয়ার সমেলবোর্ন থেকে ৪০০ কেজি হেরোইন জব্দ         খাদ্য উৎপাদনে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণ ॥ প্রধানমন্ত্রী         এমবাপের নৈপুণ্যে অঁজিকে হারিয়েছে পিএসজি         কান্দাহারে শিয়া মসজিদে হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭         গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৩ জনের         উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড