শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দাড়ি কামানোয় নিষেধাজ্ঞা দিল তালেবান

দাড়ি কামানোয় নিষেধাজ্ঞা দিল তালেবান

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের হেলমান্দ প্রদেশের সব সেলুনে দাড়ি কামানো ও ছাঁটার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান।

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, শরিয়া আইন চালুর অংশ হিসেবে এ নিয়ম জারি করে তালেবান বলেছে, এই আদেশ কেউ না মানলে তাকে শাস্তি পেতে হবে।

রাজধানী কাবুলের কয়েকজন নাপিত জানিয়েছেন, তারাও একই ধরনের নির্দেশ পেয়েছেন।

বিবিসি লিখেছে, দুই দশক পর ক্ষমতায় ফিরে তালেবান ‘নমনীয়’ ভাবমূর্তি গড়ার চেষ্টা করলেও এমন নির্দেশনা তাদের আগের মতই কঠোর আইনে ফিরে যাওয়ার ইংগিত।

গত মাসে ক্ষমতায় ফেরার পর থেকেই তালেবান তাদের বিরোধীদের কঠোর শাস্তি দিতে শুরু করে। হেরাত প্রদেশে গত শনিবার অপহরণের অভিযোগে চার ব্যক্তিকে গুলি করে হত্যার পর মৃতদেহ রাস্তায় ক্রেইন থেকে ঝুলিয়ে দেওয়া হয়।

এখন দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের সেলুনগুলোতে চুল এবং দাড়ির ছাঁটে শরিয়া আইন মেনে চলতে ক্ষৌরকারদের হুঁশিয়ার করে দিয়েছেন তালেবান কর্মকর্তারা।

এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, এ নিয়ম নিয়ে ‘কারো অভিযোগ করার অধিকার নেই’।

কাবুলের একজন নাপিত বলেন, “তালেবান যোদ্ধারা এসে দাড়ি ছাঁটা বন্ধ করার নির্দেশ দিচ্ছেন। তাদের একজন আমাকে বলেছেন, আমাদের ধরতে তারা গোপনে লোক পাঠাতে পারে।

রাজধানীর অন্যতম বড় একটি সেলুনের ক্ষৌরকার জানিয়েছেন, সরকারি কর্মকর্তা পরিচয় দেওয়া এক ব্যক্তির কাছ থেকে তিনি ফোন কল পেয়েছেন। তারা ‘আমেরিকান স্টাইল’ বন্ধ করার নির্দেশ দিয়েছে। কারো দাড়ি ছাঁটা কিংবা কামাতে নিষেধ করেছে।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান নিয়ন্ত্রিত শাসনে কট্টর ইসলামী এই গোষ্ঠী কেতাদুরস্ত চুলের ছাঁট নিষিদ্ধ করে এবং পুরুষদের দাড়ি রাখার ওপর জোর দেয়।

মার্কিন অভিযানে ২০০১ সালে তালেবানের পতনের পর আফগানিস্তানে পরিষ্কার করে দাড়ি-গোঁফ কামানোর বিষয়টি জনপ্রিয় হয়ে উঠে। অনেক আফগান পুরুষই চলতি ফ্যাশন অনুযায়ী দাড়ি ছাঁটতে শুরু করেন।

বেশ কয়েকজন নাপিতের বক্তব্য তুলে ধরে বিবিসির প্রতিবেদনে বলা হয়, তালেবানের নতুন নির্দেশে তাদের জীবিকার পথ কঠিন হয়ে উঠছে।

তাদের একজন বলেন, “অনেক বছর ধরেই নিজেদের পছন্দ এবং হাল ফ্যাশন অনুযায়ী দাড়ি কামাতে তার সেলুনে যেতেন তরুণরা। কিন্তু এখন আর কোনোভাবেই সে ব্যবসা চালানো যাবে না।”

আরেকজন বলেন, “ফ্যাশন সেলুন এবং ক্ষৌরকর্মের ব্যবসা নিষিদ্ধ হয়ে যাচ্ছে। আমি ১৫ বছর ধরে এই পেশায় আছি, আমার মনে হয় না আমি এটা চালিয়ে যেতে পারব।”

পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের একজন ক্ষৌরকার জানালেন, তিনি আদেশ জারি করে দেওয়া কোনো বিজ্ঞপ্তি না পেলেও দাড়ি ছাঁটা বন্ধ করে দিয়েছেন। খদ্দেররা তাদের দাড়ি কামাতে চায় না, কারণ রাস্তায় তারা তালেবান যোদ্ধাদের নজরে পড়তে চায় না। তারা সাধারণের সঙ্গে মিশে নিজেদেরকে আর সবার মতেই দেখাতে চায়।

চুল-দাড়ি ছাঁটার মজুরি কমিয়ে দেওয়ার পরও ব্যবসায় খরা যাচ্ছে জানিয়ে তিনি বলেন, কেউ আর এখন স্টাইল কিংবা চুলের ফ্যাশন নিয়ে মাথা ঘামায় না।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের