রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিসিবি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আভাস!

  • সুজনের বিরুদ্ধে মনোয়নপত্র তুলেছেন ফাহিম, ভোটের আমেজে খুশি পাপন

মোঃ মামুন রশীদ ॥ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালনা পরিষদের নির্বাচনে দু’দিন ধরে হঠাৎ করেই বেড়েছে উত্তাপ। শুক্রবার থেকে ২৩টি পরিচালক পদে নির্বাচনের মনোয়নপত্র বিতরণ শুরু হতেই এই উত্তাপ বেড়েছে। প্রথম দিনই রাজশাহী বিভাগী ক্রীড়া সংস্থা থেকে কাউন্সিলর হওয়া খালেদ মাসুদ পাইলট তুলেছেন পরিচালক পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র। ফলে ক্যাটাগরি-১ থেকে পরিচালক পদে নির্বাচনের পথ তৈরি হয়ে যায়। এখান থেকেই মূলত নির্বাচনী উত্তাপ শুরু হয়ে যায়। শনিবার মনোনয়নপত্র তোলার শেষ দিন এই উত্তাপ আরও বাড়িয়ে দিয়েছেন স্বনামধন্য কোচ, ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদিন ফাহিম। বিসিবি নির্বাচনে ক্যাটাগরি-৩ থেকে তার প্রতিদ্বন্দ্বী এখন খালেদ মাহমুদ সুজন। গত দুইবার বিনা যুদ্ধে পরিচালক হওয়া সুজনকে তাই এবার লড়াইয়ে জিতেই পরিচালক হতে হবে। মনোনয়নপত্র তোলার পর ২০১৯ সালে বিসিবির চাকরি থেকে পদত্যাগ করা বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) কাউন্সিলর ফাহিম জানান, দেশের ক্রিকেটে আরও অবদান রাখতেই তিনি পরিচালক হতে চান। একইদিনে মনোনয়নপত্র তোলা বর্তমান বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন সন্তুষ্টি প্রকাশ করেছেন নির্বাচনী হাওয়া শুরু হওয়ায়।

বিসিবি পরিচালনা পরিষদের নির্বাচনে ২৩ পরিচালক নির্বাচিত হবেন। ক্যাটাগরি-১ (বিভাগ ও জেলা ক্রীড়া সংস্থা) থেকে ১০ জন, ক্যাটাগরি-২ (ঢাকার ক্লাবসমূহ) থেকে ১২ জন ও ক্যাটাগরি-৩ (জাতীয় দলের সাবেক অধিনায়ক, সাবেক ১০ ক্রিকেটার ও সব সার্ভিসেস, সব বিশ্ববিদ্যালয়, সকল শিক্ষাবোর্ড, বিকেএসপি ও কোয়াব) থেকে ১ জন নির্বাচিত হবেন পরিচালক হিসেবে। এবার নতুন করে ৩ জন পরিচালক আসবেন তা নিশ্চিতই ছিল। কারণ আফজালুর রহমান সিনহা মৃত্যুবরণ করেছেন, ক্যাসিনোকা-ে আটক থাকায় লোকমান হোসেন ভূঁইয়া কাউন্সিলরই হতে পারেননি এবং পাইলট এবার কাউন্সিলর হওয়ার কারণে পাবনা জেলা ক্রীড়া সংস্থা থেকে পরিচালক হওয়া সাইফুল আলম চৌধুরী স্বপনের অবস্থানও টালমাটাল। পাইলট মনোয়নপত্র বিতরণ শুরু হওয়ার দিন শুক্রবার মনোনয়নপত্র তুলে নির্বাচনটাকে নিশ্চিত করেছেন। তারা ক্যাটাগরি-১ এর অধীনে বিভাগ ও জেলা ক্রীড়া সংস্থার মনোনিত কাউন্সিলর। গতবার নির্বাচন করে জিততে হয়েছে মানিকগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা থেকে কাউন্সিলর হওয়া সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়কে। এবারও তাকে প্রতিদ্বন্দ্বিতা করে জিতেই বোর্ডে টিকে থাকতে হবে। তিনিও ক্যাটাগরি-১ থেকে ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থার প্রতিনিধি হিসেবে পরিচালক হয়েছেন। এই ক্যাটাগরিতে ২ জন নির্বাচিত হবেন। গতবার পরিচালক হয়েছেন দুর্জয় ও কিশোরগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার আশফাকুল আলম টিটু। নির্বাচন করে হেরেছিলেন নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তানভির আহমেদ টিটু। এবার এ ৩ জনের সঙ্গে নির্বাচনে যোগ দিয়েছেন মাদারীপুর জেলা ক্রীড়া সংস্থার কাউন্সিলর মোঃ খালিদ হোসেন। তাই এখানে জোর লড়াই হবে। এ দু’টি ছাড়া আর কোন পদে নির্বাচনের সম্ভাবনাই ছিল ক্ষীণ। নানা ঘটনার জন্ম দিয়ে সমালোচিত শওকত আজিজ রাসেল (আম্বার স্পোর্টিং, দ্বিতীয় বিভাগ) এবং তানজিল চৌধুরী (প্রাইম ব্যাংক, প্রিমিয়ার লীগ), হানিফ ভূঁইয়াদের (র‌্যাপিড ফাউন্ডেশন, প্রথম বিভাগ) বোর্ডে অবস্থান নড়বড়ে হওয়ায় সবমিলিয়ে তাই পরিচালনা পর্ষদে এবার ৪/৫টির বেশি পরিবর্তন আসার সম্ভাবনা ছিল না। কিন্তু শনিবার তা মিথ্যা হয়েছে। ক্যাটাগরি-২ থেকে ১২টি পরিচালক পদের জন্য মনোনয়নপত্র তুলেছেন ১৭ জন। হানিফ ভূঁইয়া ও তানজিল মনোনয়নপত্র না তোলায় তাদের জায়গায় নতুন ২ জনের আসাটা নিশ্চিত হয়েছে। তবে শওকত আজিজ মনোনয়নপত্র তুলেছেন। তাই ক্যাটাগরি-২ এ নির্র্বাচনটা এবার বেশ জমজমাটই হবে। এছাড়া ক্যাটাগরি-৩ এর একমাত্র পদের জন্য সুজনের বিপক্ষে লড়তে মনোনয়নপত্র তুলেছেন ফাহিম। বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটিতে ছিলেন তিনি। মহিলা ক্রিকেট দলের কোচ হিসেবেও কাজ করেছেন। তবে বিসিবি তাকে সঠিক মূল্যায়ন না করায় ২০১৯ সালে পদত্যাগ করে বিকেএসপি ফিরে যান তিনি, হন ক্রিকেট উপদেষ্টা। এবার নির্বাচন করে জিতেই বোর্ডে ফেরার ইচ্ছা তার। এ বিষয়ে ফাহিম বলেন, ‘এটা তো আসলে টক্কর না, এটা ভাল জিনিস যে আমরা যারা অংশ নিচ্ছি তারা সবাই যোগ্য। আমার সাথে সুজনের দেখা হয়েছে এবং তাকে আমি শুভকামনা জানিয়েছি, সেও আমাকে শুভকামনা জানিয়েছে। আমি আশা করি একটা ভাল পরিবেশে নির্বাচনটা হবে।’ এর আগেও অবশ্য দুইবার কাউন্সিলর হয়েও অন্যদের সুযোগ দিতে নির্বাচন করেননি। ছিলেন বিসিবিতেই। কিন্তু পদত্যাগ করেও এখন ফেরার ইচ্ছার ব্যাপারে বিষয়ে ফাহিম বলেন, ‘তার (সুজন) অবদান নিয়েও সন্দেহ নেই। অনেক বছর সে কাজ করছে। আমার মনে হয় এতদিন কাজ করার পর আমারও ভাল ধারণা আছে বাংলাদেশের ক্রিকেটের জন্য কি করা দরকার।

আমার যেহেতু অনেক পর্যায়ে কাজ করার সুযোগ হয়েছে আমি জানি ক্রিকেটকে ছড়িয়ে দেয়া, হিউম্যান রিসোর্স, অবকাঠামো বলেন সব বিষয়ে আমরা যতটুকু করতে পারতাম আমার মনে হয় না ততটুকু করতে পেরেছি। আমি যদি সুযোগ পাই এ জায়গাগুলোতে কাজ করার চেষ্টা করব।’ এদিন বিসিবি সভাপতি পাপন মনোয়নপত্র তুলতে আসেন এবং এরপর নির্বাচনী আমেজ নিয়ে সন্তোষ জানিয়ে বলেন,‘ আমি খুবই খুশি। এখানে এসে বেশ কিছু নতুন মুখ দেখেছি। এটা দেখে আমি অনেক খুশি। এটাই আমি চাচ্ছি যে নির্বাচন হোক। নতুন নতুন মানুষ আসুক।’ তবে আপাতত মনোনয়নপত্র তোলা শেষ, সোমবার তা দাখিলের দিন এবং পরদিন বাছাই, বুধবার আপীল গ্রহণ-শুনানি ও ৩০ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের সুযোগটির পর চূড়ান্ত হবে প্রার্থিতা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান