রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুদানে অভ্যুত্থান প্রচেষ্টা ॥ নস্যাৎ করে দিয়েছে সেনাবাহিনী

সুদানে অভ্যুত্থান প্রচেষ্টা ॥ নস্যাৎ করে দিয়েছে সেনাবাহিনী

অনলাইন ডেস্ক ॥ সুদানের কর্তৃপক্ষ জানিয়েছে, সেনাদের একটি গ্রুপ মঙ্গলবার অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছে। তবে সেই প্রচেষ্টা নস্যাৎ করে দিয়ে সেনাবাহিনী দেশের নিয়ন্ত্রণ বজায় রেখেছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে ওই প্রচেষ্টা ঠেকাতে জনগণের প্রতি আহ্বান জানানো হয়। তবে এর বেশি কিছু জানানো হয়নি।

সুদানের ক্ষমতাসীন মিলিটারি-সিভিলিয়ান কাউন্সিলের সদস্য মোহাম্মদ আল ফাকি সুলাইমান ফেসবুকে লিখেছেন, সব কিছু নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি সুদানের পরিবর্তনের সুরক্ষার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। এদিকে দেশাত্মবোধক গান প্রচার শুরু করেছে সুদানের টেলিভিশন।

এক সামরিক কর্মকর্তা জানিয়েছেন, সেনাবাহিনীর বেশ কিছু সদস্য এই প্রচেষ্টার নেপথ্যে ছিলেন। তারা বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। কিন্তু পথেই তাদের থামিয়ে দেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, উচ্চ পদস্থ কর্মকর্তাসহ বেশ কিছু সেনা সদস্যকে আটক করা হয়েছে। তবে এর বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়ে তিনি বলেন শিগগিরই সেনাবাহিনী বিবৃতি দেবে।

চার মাসের ব্যাপক বিক্ষোভের পর ২০১৯ সালের এপ্রিলে দীর্ঘদিনের শাসক ওমর আল বশিরের পতনের পর থেকে সুদানের ক্ষমতায় রয়েছে একটি মিলিটারি-সিভিল কাউন্সিল। অর্থনৈতিক ও নিরাপত্তা চ্যালেঞ্জের মুখে থাকা দেশটি গণতন্ত্র ফেরানোর চেষ্টা করছে।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         টি-টোয়েন্টি বিশ্বকাপ: টস জিতে ফিল্ডিংয়ে স্বাগতিকরা         এবার হচ্ছে না লালন মেলা         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮         কাকরাইলে সংঘর্ষের ঘটনায় দুই মামলা ॥ আসামি ৪ হাজার         সোমবার রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না         খিলক্ষেতে আরেক চিকিৎসকের লাশ উদ্ধার         আইয়ুব বাচ্চু স্মরণে ‘আসা যাওয়া’ প্রকাশ পাচ্ছে আগামীকাল