বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এলোপাতাড়ি ঘুষি খেয়ে প্রেসিডেন্ট প্রাসাদ ছাড়েন বরাদর

  • আফগান ছেলেরা ক্লাসে ফেরেনি

জনকণ্ঠ ডেস্ক ॥ তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বরাদরের নিখোঁজ রহস্য অবশেষে উন্মোচিত হয়েছে। খবরে বলা হয়েছে, কাবুল দখলের পর উচ্ছ্বসিত তালেবান তখন কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে সরকার গঠনের আলোচনায় ব্যস্ত। আবদুল গনি বরাদর তালেবান সরকারে আফগানিস্তানের সকল জাতিগোষ্ঠীর মানুষের অন্তর্ভুক্তির প্রস্তাব করেন। ঠিক তখনই ঘটে বিপত্তি। হাক্কানি নেটওয়ার্কের নেতা খলিলুর রহমান হাক্কানি চেয়ার ছেড়ে বরাদরের দিকে এগিয়ে যান এবং তালেবানের এই শীর্ষ নেতাকে এলোপাতাড়ি ঘুষি মারতে থাকেন। এ সময় বরাদর ও খলিলুর রহমান হাক্কানির বডিগার্ডরা একে অন্যেরদিকে গুলি চালায়। উভয়পক্ষের মধ্যে কিছু সময় গুলি বিনিময় হয়। অনেকে প্রাণ হারায়। এরপর কোণঠাসা আবদুল গনি বরাদর সোজা প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে কান্দাহারের উদ্দেশ্যে রওনা হন।

তালেবানের নির্দেশ মেনে শনিবার স্কুলে যায়নি মাধ্যমিক স্তরের ছাত্ররা। কট্টর তালেবান নির্দেশ দিয়েছিল-ছাত্রী ও শিক্ষিকা নয়; শুধু পুরুষ ছাত্র ও শিক্ষকরা স্কুলে আসতে পারবেন। তালেবানের এই নির্দেশের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ করেছে ছাত্ররা। নারী সহপাঠির প্রতি সহমর্মিতা প্রদর্শনের অংশ হিসেবে শনিবার প্রায় সব স্কুলের ছাত্ররা ক্লাসে ফেরেনি। খবর আনন্দবাজার, আলজাজিরা ও পিটিআই অনলাইনের।

দশম শ্রেণীর ১৮ বছর বয়সের ছাত্র রুহুল্লাহ বলেন, নারীরা আমাদের সমাজের অর্ধেক জনগোষ্ঠী। মেয়েদের জন্য স্কুল খুলে দেয়ার আগ পর্যন্ত আমি ক্লাসে যাব না। কাবুলের একটি বেসরকারী স্কুলের শিক্ষক নাজিফা বলেন, পুনরায় স্কুল চালুর জন্য তারা কিছু পরিবর্তন এনেছেন। তিনি বলেন, মেয়েরা সকালে এবং ছেলেরা দুপুরে ক্লাস করবে। পুরুষ শিক্ষকরা ছেলে এবং মেয়েদের পড়াবেন নারী শিক্ষকরা। মেয়েদের মাধ্যমিক পর্যায়ে পড়ানো শিক্ষক হাদিস রিজায়ি বলেন, মেয়েদের মন ভেঙে গেছে এবং পড়াশোনা পুনরায় শুরুর জন্য তারা সরকারের ঘোষণার অপেক্ষায়। জাতিসংঘ বলেছে, আফগান মেয়েদের শিক্ষা নিয়ে তারা গভীর উদ্বিগ্ন। জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ বলেছে, সব বয়সী মেয়েদের জন্য আর দেরি না করে পুনরায় শিক্ষা শুরু করার সুযোগ দেয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ। ২০১৬ সালের দিকে হাক্কানি নেটওয়ার্ক তালেবানের সঙ্গে একীভূত হয়। ৭ সেপ্টেম্বর তালেবান মন্ত্রিসভার যে তালিকা প্রকাশিত হয়েছে, তাতে তাদের বাইরের কেউ নেই। যারা আছেন, তাদের ৯০ শতাংশই পশতুন নৃগোষ্ঠীর। হাক্কানি পরিবারের সদস্যরা চারটি মন্ত্রণালয় পেয়েছেন। এফবিআইয়ের তালিকার শীর্ষ সন্ত্রাসী সিরাজুদ্দিন হাক্কানি হয়েছেন তালেবান সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী।

যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নেয়া নেতা বরাদর সরকারপ্রধান হবেন বলে ভাবা হলেও পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক না থাকায় তাকে উপ-প্রধানমন্ত্রী করা হয়। অপর এক খবরে বলা হয়েছে, আফগানিস্তানের মন্ত্রিসভা গঠনের আলোচনার সময় পাক গোয়েন্দা প্রধান কাবুলে অবস্থান করছিলেন। তিনি বরাদরের চেয়ে হাক্কানিদের প্রাধান্য দেন। শান্তি আলোচনায় অংশ নেয়ার জন্য ট্রাম্প প্রশাসনের উদ্যোগে মুক্তি পাওয়ার আগে আট বছর পাকিস্তানে ছিলেন বরাদর। তার বদলে প্রধানমন্ত্রী হিসেবে স্বল্প পরিচিত মোল্লা মোহাম্মদ হাসানকে বেছে নেয়ার কারণ হলো, ইসলামাবাদের সঙ্গে তার খাতির ভালো এবং হাক্কানি অংশের জন্য তিনি হুমকি নন। তবে এ বিষয়ে পাক সেনাবাহিনীর গণমাধ্যম শাখার কোন মন্তব্য পাওয়া যায়নি। বরাদরের কোণঠাসার বিষয়ে তালেবানের এক মুখপাত্র বেলাল করিমি বলেন, বরাদরকে কোণঠাসা করা হয়নি এবং আমরা আশা করছি তিনি শিগগির কাবুল ফিরবেন। তিনি বলেন, ইসলামী আমিরাতের নেতাদের মধ্যে কোন দ্বন্দ্ব নেই। অফিস বা সরকারী পদের জন্য আমরা লালায়িত নই।

মানুষকে আতঙ্কে রাখতে চাই না ॥ তালেবান নেতা মৌলভী মোহাম্মদ শেবানি সরকারীভাবে কান্দাহারের নৈতিকতা পুলিশের দায়িত্ব পেয়েছেন। তালেবান নারীবিষয়ক মন্ত্রণালয় বিলুপ্ত করে এই পাপ-পুণ্য মন্ত্রণালয় গড়ে তুলেছে। এই মন্ত্রণালয় তাদের আগের শাসনামলে কঠোর ধর্মীয় বিধিনিষেধ বাস্তবায়নের দায়িত্বে ছিল। ফলে অনেকেই তালেবানের সেই সময়কার শাসন ফিরে আসার আশঙ্কা করছেন। শেবানি জানান, তালেবান পুলিশবাহিনী, মসজিদ ও মাদ্রাসার সঙ্গে তাদের নেটওয়ার্ক রয়েছে। এছাড়া তাদের অভিযান পরিচালনার নির্দিষ্ট বিধি আছে, যা ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। তিনি বলেন, আগের সময়ের সঙ্গে এখনকার পার্থক্য হলো- আগে আমাদের নীতিবিষয়ক কোন নির্দিষ্ট বই ছিল না। তখন কোন লিখিত নীতি ছাড়াই মুজাহিদীনরা কাজ করেছেন। তিনি আশ্বাস দিয়েছেন, তার বাহিনীর সদস্যরা আইন মানতে মানুষকে উৎসাহিত করবে, সহিংসতা নয়। শেবানি বলেন, অনেকে মনে করে আমরা চরমপন্থী। কিন্তু আমরা তা নই। ইসলাম হলো আধুনিকতার ধর্ম, কিন্তু খুব বেশি বা কম না, সঠিকমাত্রায়। মিডিয়াগুলো আমাদের সম্পর্কে নেতিবাচক খবর প্রকাশ করছে। তাদেরকে সত্য জানতে দিন। গতমাসে মার্কিন সমর্থিত সরকারকে উৎখাত করে তালেবানরা সরকার গঠন করে।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         বাংলাদেশে ফেরিডুবির ঘটনা এবারই প্রথম : শাজাহান খান         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫