মঙ্গলবার ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারালেন সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে বেশিদিন থাকতে পারলেন না সাকিব আল হাসান। ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে দারুণ পারফরম্যান্স করে তিন বছর পর উঠেছিলেন শীর্ষে। কিন্তু দেশের মাটিতে নিউজিল্যান্ড সিরিজে নিজেকে তেমনভাবে মেলে ধরতে না পারায় আবার হারালেন শীর্ষস্থান।

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের শেষ দুই টি২০, শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকার টি২০ সিরিজ ও আয়ারল্যান্ড-জিম্বাবুয়ের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের পারফরম্যান্স বিবেচনায় গতকাল বুধবার র‌্যাঙ্কিংয়ের এই সপ্তাহের হালনাগাদ প্রকাশ করে আইসিসি।

গত সপ্তাহের র‌্যাঙ্কিং হালনাগাদেও শীর্ষেই ছিলেন সাকিব। কিন্তু এরপর নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলা চতুর্থ টি২০তে একেবারে নিষ্প্রভ ছিলেন বাংলাদেশ অলরাউন্ডার। ২৫ রান দিয়ে উইকেট নিতে পারেননি একটিও, ব্যাট হাতে রান করেন মাত্র ৮। এতেই ১৬ রেটিং পয়েন্ট হারিয়ে অলরাউন্ডারদের তালিকায় দুইয়ে নেমে গেছেন সাকিব। এখন তার রেটিং পয়েন্ট ২৭৫। আর শীর্ষে উঠে যাওয়া আফগানিস্তানের মোহাম্মদ নবির ২৮৫।

সিরিজে দুর্দান্ত বোলিংয়ে ৮ উইকেট নেয়া মুস্তাফিজুর রহমান এগিয়েছেন দুই ধাপ। বাঁহাতি এই পেসার উঠে এসেছেন দশম থেকে অষ্টম স্থানে। উল্লেখযোগ্য উন্নতি হয়েছে নাসুম আহমেদ ও শেখ মেহেদি হাসানেরও। ২৫ ধাপ এগিয়ে নাসুম ১৫তম ও ৪ ধাপ এগিয়ে মেহেদি ২০তম স্থানে জায়গা করে নিয়েছেন। দুইজনেরই এটা ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং।

শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ পারফরম্যান্সে টি২০ বোলারদের তালিকায় এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিয়ন ফোরটান, আনরিক নরকিয়া। আগের মতোই শীর্ষে আছেন তাবরাইজ শামসি। এই সংস্করণে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অষ্টম স্থানে উঠে এসেছেন কুইন্টন ডি কক। তিন ম্যাচের সিরিজে লঙ্কানদের হোয়াইটওয়াশ করতে বড় ভূমিকা রাখা দক্ষিণ আফ্রিকার এই কিপার-ব্যাটসম্যান টানা দুই ফিফটিতে ১৫৩ রান করে হন সিরিজ সেরা। র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে প্রথমবারের মতো ঢুকেছেন তিনি সেরা দশে। ডি ককের সতীর্থ এইডেন মারক্রাম ১২ ধাপ এগিয়ে আছেন ১১ নম্বরে। উন্নতি হয়েছে শ্রীলঙ্কার কুসল পেরেরার। আর বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেয়া টম লাথাম ২২ ধাপ, ও ফিন এ্যালেন ২৩ ধাপ উপরে উঠেছেন।

টি২০ শীর্ষ ব্যাটসম্যান যথারীতি ইংল্যান্ডের ডেভিড মালান। জিম্বাবুয়ে-আয়ারল্যান্ড সিরিজে ভাল পারফরম্যান্স করে ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি করেছেন আইরিশ ব্যাটসম্যান উইলিয়াম পোর্টারফিল্ড ও জিম্বাবুইয়ের ক্রেইগ আরভিন। বড় লাফ দিয়েছেন যুক্তরাষ্ট্রের জাসকারান মালহোতরা। ওভারে ৬ ছক্কার রেকর্ড স্পর্শ করা এই ব্যাটসম্যান এগিয়েছেন ১৬৯ ধাপ! ওয়ানডে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। বোলারদের র‌্যাঙ্কিংয়ে আয়ারল্যান্ডের এ্যান্ডি ম্যাকব্রাইন ও সিমি সিং, নেপালের লেগ স্পিনার সন্দ্বিপ লামিচানে ও পাপুয়া নিউ গিনির চার্লস এ্যামিনির উন্নতি হয়েছে।

বোলার ও অলরাউন্ডারদের শীর্ষস্থানেও আসেনি পরিবর্তন; তালিকা দুটির শীর্ষে যথাক্রমে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ও বাংলাদেশের সাকিব।

শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের