বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একলাফে র‌্যাঙ্কিংয়ে ১২৭ ধাপ উন্নতি রাদুকানুর

স্পোর্টস রিপোর্টার ॥ অবিশ্বাস্য রূপকথার গল্প লিখেছেন এমা রাদুকানু। একের পর এক জায়ান্টদের হারিয়ে গত শনিবার রাতে প্রথমবারের মতো বছরের শেষ গ্র্যান্ডস্লাম ইউএস ওপেনের শিরোপা জিতে নিয়েছেন ব্রিটিশ অষ্টাদশী। ইউএস ওপেন তো বটেই যে কোনো গ্র্যান্ডস্লামে কোয়ালিফায়ার খেলে এসে শিরোপা জয় করা প্রথম খেলোয়াড় তিনি।

১৭ দিনের স্বপ্নময় পথে ১০টি ম্যাচ খেলেছেন রাদুকানু। ৩টি কোয়ালিফায়ারে, আর বাকি ৭টি মূল প্রতিযোগিতায়। এই পথে বেশ কিছু তারকা খেলোয়াড়ের মুখোমুখি হয়েছিলেন তিনি। ম্যাচ তো দূরের কথা, একটি সেটও হারেননি এই তরুণী। ফাইনালেও উড়ন্ত জয় দিয়ে তার পূর্ণতা দিয়েছেন। যার ফল পেয়েছেন সবশেষ প্রকাশিত ডব্লিউটিএ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে। একলাফে ১২৭ ধাপ উন্নতি করেছেন। অর্থাৎ প্রমীলা র‌্যাঙ্কিংয়ের ২৩ নম্বরে উঠে এসেছেন রাদুকানু। অথচ তিনি আসর শুরু করেছিলেন ১৫০ র‌্যাঙ্কিং নিয়ে।

রূপকথার সাফল্যের পর অনিন্দ্য সুন্দরী এই ব্রিটিশ কন্যা এখন বিশ্ব ক্রীড়াঙ্গনের পরিচিত মুখ। অথচ এর আগে তাকে সেভাবে চিনতই না কেউ! ইতিহাস গড়ে গ্র্যান্ডস্লাম জয়ের পর সামাজিক যোগাযোগ মাধ্যমেও তার অনুসারীর সংখ্যা হু হু করে বেড়ে চলেছে। এই ক’দিনেই আকর্ষণীয় চেহারার রাদুকানুর ইনস্টাগ্রামে ফলোয়ারের সংখ্যা দাঁড়িয়েছে ১.২৪ মিলিয়ন। দিন গড়ানোর সাথে সাথে সংখ্যাটা যে বাড়তে থাকবে সেটা বলাইবাহুল্য। আরেক টিন এজার কানাডার ১৯ বছর বয়সী লেইলা ফার্নান্দেজকে ৬-৪, ৬-৩ গেমের সরাসরি সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হন রাদুকানু। ফার্নান্দেজও ফাইনালে হারলেও ৪৫ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের ২৮তম স্থানে উঠে এসেছেন। বিশ্বের সাবেক এক নম্বর তারকা জাপানের নাওমি ওসাকা দুই ধাপ নিচে পঞ্চম স্থানে নেমে গেছেন। ১০০৭৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান যথারীতি ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার এ্যাশলে বার্টি। দুই বছর আগে ইউএস ওপেন বিজয়ী সুইজারল্যান্ডের বিয়ানকা আন্দ্রেস্কু ১৩ ধাপ নিচে ২০ নম্বরে আছেন। এবারের টুর্নামেন্টে তিনি চতুর্থ রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন।

শীর্ষ সংবাদ:
শেখ হাসিনা ‘মুকুট মণি’ আখ্যায়িত         শিশুদের কাছে আকর্ষণীয় মানসিক বিকাশে সহায়ক         বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা ॥ প্রধানমন্ত্রী         জাতিসংঘ ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         ঈশ্বরদী রূপপুর পারমাণবিক প্রকল্প পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশে প্রতিমাসে এক কোটি ভ্যাকসিন আসছে, অক্টোবরে ভারত থেকেও আসবে॥ নৌ প্রতিমন্ত্রী         জাতিসংঘে করোনা টিকা নিশ্চিতে জোর দেবেন প্রধানমন্ত্রী         কমলো সঞ্চয়পত্রের মুনাফার হার         স্বাস্থ্য-র গাড়িচালক মালেক ও স্ত্রীর বিরুদ্ধে চার্জশিট অনুমোদন         নামিদামি অফিসই ছিল তাদের টার্গেট         এহসান গ্রুপ ॥ ৭ দিনের রিমান্ড শেষে রাগীব ও তার ৩ ভাই কারাগারে         প্রতারণা মামলা : দুই মামলায় জামিন পেলেন হেলেনা জাহাঙ্গীর         টঙ্গীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক         জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী         স্থানীয় সরকার নির্বাচন তৃণমূলে গণতন্ত্রের ভিত্তি মজবুত করে ॥ কাদের         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৪৬ জন হাসপাতালে         করোনার র‍্যাপিড টেস্টের যন্ত্র দেশে নেই : প্রবাসীকল্যাণমন্ত্রী         রৌমারী সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা করল বিএসএফ         শূন্য পদে কারা চিকিৎসক নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ