শনিবার ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গাদের নিয়ে কোনও সুপারিশ করা হয়নি ॥ বিশ্বব্যাংক

রোহিঙ্গাদের নিয়ে কোনও সুপারিশ করা হয়নি ॥ বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক ॥ রোহিঙ্গাদের নিয়ে কোনো ধরনের সুপরিশ করা হয়নি বলে দাবি করেছে বিশ্বব্যাংক।

আজ মঙ্গলবার (৩ আগস্ট) বিশ্বব্যাংক তাদের ওয়েবসাইটে এই দাবি জানায়।

বিশ্বব্যাংকের দাবি, রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশকে কোনও ধরনের সুপারিশ করা হয়নি। তাদের সহায়তার জন্য কাজ করছে বিশ্বব্যাংক। তবে রোহিঙ্গাদের নিয়ে তারা যে পর্যবেক্ষণ দিয়েছে, সেটা জাতিসংঘের শরণার্থী সংস্থার-ইউএনএইচসিআরের তথ্যের ভিত্তিতে দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের বিবৃতিতে উল্লেখ করা হয়, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে না যাওয়া পর্যন্ত বাংলাদেশকে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। একই সঙ্গে কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীর ওপর রোহিঙ্গাদের প্রভাব কমাতেও সহায়তা করছে বিশ্বব্যাংক। রোহিঙ্গাদের জন্য ৫৯০ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে বিশ্বব্যাংক। এই অর্থের পুরোটাই অনুদান, কোনো ধরনের ঋণ নয়।

উল্লেখ্য, সোমবার (২ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছিলেন, রোহিঙ্গাদের নিয়ে বিশ্বব্যাংকের সুপারিশ প্রত্যাখ্যান করেছি আমরা। তাদের সুপারিশ রিভিউ করার জন্য আমরা বলেছি।

তিনি বলেন, বিশ্বব্যাংক ১৬টি দেশের শরণার্থীদের নিয়ে একটি প্রতিবেদন তৈরি করেছে। প্রতিবেদনে বাংলাদেশের রোহিঙ্গাদের নিয়ে সুপারিশ করেছে যে, তাদের জন্মনিবন্ধন, চাকরির সুযোগ, জমি কেনা, নির্বাচন করার অধিকার মানে অনেকটা বাংলাদেশের নাগরিকদের মতো সুযোগ-সুবিধা দিতে হবে। তাহলে রোহিঙ্গাদের জন্য তারা বড় একটা ফান্ড দেবে। আমরা তাদের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছি। রোহিঙ্গাদের আমরা নিজ দেশে ফেরাতে চাই। সেটাই আমাদের লক্ষ্য। তাই বিশ্বব্যাংকের সুপারিশ আমরা রিভিউ করতে বলেছি।

শীর্ষ সংবাদ:
মাঠে ফিরছে রাজনীতি ॥ করোনার ভয় কেটে গেছে         টেকসই ভবিষ্যত নিশ্চিতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে হবে         চন্দ্রিমায় জিয়ার মরদেহ থাকার প্রমাণ কোথাও নেই ॥ তথ্যমন্ত্রী         ইভ্যালির রাসেল দম্পতির বিস্ময়কর উত্থান         আর্থিক সহায়তা দাবিতে সংস্কৃতিকর্মীদের সমাবেশ         ভারতের উত্তরপ্রদেশে বৃষ্টিতে ৪০ জনের মৃত্যু         দেশে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু         কাবুলের রাস্তা যেন এক উন্মুক্ত বাজার, সব বিক্রি হচ্ছে পানির দামে         এলডিসি উত্তরণের পরও ১২ বছর বাণিজ্য সুবিধা চাই         টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে উন্নত দেশগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী         মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর উদযাপনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী         জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণের দিনকে এবারও 'বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা         ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯০৭         জেমি ডে’কে অব্যাহতি, সাফে বাংলাদেশের কোচ অস্কার         এসাইনমেন্ট জমার সাথে টাকার কোন সম্পর্ক নেই ॥ শিক্ষামন্ত্রী         সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী ৩ দিনের রিমান্ডে         বাংলাদেশের বন্দর ব্যবহারে আগ্রহী নেপাল         ছাত্র রাজনীতিকে জ্ঞান ও মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠার আহ্বান কাদেরের