বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই বছর পর নির্বাচন ॥ মিয়ানমারের জান্তাপ্রধান

দুই বছর পর নির্বাচন ॥ মিয়ানমারের জান্তাপ্রধান

অনলাইন ডেস্ক ॥ ছয় মাস আগে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারকে উৎখাতের পরদিন মিয়ানমারের সামরিক জান্তা জরুরি অবস্থা জারি করে এক বছরের মধ্যে নির্বাচন আয়োজনের ঘোষণা দিলেও জান্তাপ্রধান এখন বলছেন, নির্বাচন হবে আরও দুই বছর পর।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী আজ রবিবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে মিয়ানমারের সেনা ও জান্তাপ্রধান মিন অং হ্লাইং বলেন, ২০২৩ সালের আগস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে বহুদলীয় জাতীয় নির্বাচনের আয়োজন করা হবে।

টেলিভিশন ভাষণে মিন অং হ্লাইং বলেন, ‘আমরা ২০২৩ সালের আগস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে নেব। আর ওই সময়ের মধ্যে কোনো ধরনের ব্যর্থতা ছাড়াই বহুদলের অংশগ্রহণে একটি নির্বাচনের আয়োজন করার প্রতিশ্রুতি দিচ্ছি আমি।’

এর পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস বা আসিয়ান মনোনীত যে কোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে তারা কাজ করতে ও সংলাপে বসতে প্রস্তুত বলেও জানিয়েছেন জান্তাপ্রধান মিন অং হ্লাইং।

মিয়ানমারে জান্তা ও বিরোধীদের মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরি করতে একজন বিশেষ প্রতিনিধি চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে আসিয়ান। এ লক্ষ্যে আগামীকাল সোমবার বৈঠকে বসছেন আসিয়ান জোটভুক্ত ১০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

এদিকে জান্তার দেওয়া নাম ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল’ বা ‘রাষ্ট্রীয় প্রশাসনিক পরিষদ’ পৃথক এক বিবৃতি দিয়ে ঘোষণা করেছে, এ জন্য জান্তাপ্রধান মিন অং হ্লাইংকে মিয়ানমানের ‘তত্ত্বাবধায়ক সরকারের’ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ফেব্রুয়ারিতে সেনাবাহিনী রাষ্ট্রক্ষমতা দখলের পর থেকে দেশটিতে অস্থিরতা চলছে। আর জান্তাবিরোধী বিক্ষোভকারীদের দমনে সামরিক সরকার ব্যাপক রক্তক্ষয়ী নিধন অভিযান শুরু করলে এ পর্যন্ত শিশু-কিশোরসহ অন্তত ৯৩৯ জনের প্রাণহানি হয়েছে।

অভ্যুত্থানের দিনেই বন্দি হন সরকারপ্রধান অং সান সু চি। তিনি এখনো বন্দি রয়েছেন। এর মধ্যেই জান্তা কর্তৃপক্ষ তার বিরুদ্ধে একের পর এক মামলা ঠুকে দিচ্ছে। তার বিরুদ্ধে হওয়া মামলা নিয়ে রাজধানী নেপিডোর একটি আদালতে সু চির বিচার চলছে।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১