শনিবার ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই বছর পর নির্বাচন ॥ মিয়ানমারের জান্তাপ্রধান

দুই বছর পর নির্বাচন ॥ মিয়ানমারের জান্তাপ্রধান

অনলাইন ডেস্ক ॥ ছয় মাস আগে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চি সরকারকে উৎখাতের পরদিন মিয়ানমারের সামরিক জান্তা জরুরি অবস্থা জারি করে এক বছরের মধ্যে নির্বাচন আয়োজনের ঘোষণা দিলেও জান্তাপ্রধান এখন বলছেন, নির্বাচন হবে আরও দুই বছর পর।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী আজ রবিবার টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে মিয়ানমারের সেনা ও জান্তাপ্রধান মিন অং হ্লাইং বলেন, ২০২৩ সালের আগস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে বহুদলীয় জাতীয় নির্বাচনের আয়োজন করা হবে।

টেলিভিশন ভাষণে মিন অং হ্লাইং বলেন, ‘আমরা ২০২৩ সালের আগস্টের মধ্যে জরুরি অবস্থা প্রত্যাহার করে নেব। আর ওই সময়ের মধ্যে কোনো ধরনের ব্যর্থতা ছাড়াই বহুদলের অংশগ্রহণে একটি নির্বাচনের আয়োজন করার প্রতিশ্রুতি দিচ্ছি আমি।’

এর পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনস বা আসিয়ান মনোনীত যে কোনো বিশেষ প্রতিনিধির সঙ্গে তারা কাজ করতে ও সংলাপে বসতে প্রস্তুত বলেও জানিয়েছেন জান্তাপ্রধান মিন অং হ্লাইং।

মিয়ানমারে জান্তা ও বিরোধীদের মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরি করতে একজন বিশেষ প্রতিনিধি চূড়ান্ত করার উদ্যোগ নিয়েছে আসিয়ান। এ লক্ষ্যে আগামীকাল সোমবার বৈঠকে বসছেন আসিয়ান জোটভুক্ত ১০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

এদিকে জান্তার দেওয়া নাম ‘স্টেট অ্যাডমিনিস্ট্রেশন কাউন্সিল’ বা ‘রাষ্ট্রীয় প্রশাসনিক পরিষদ’ পৃথক এক বিবৃতি দিয়ে ঘোষণা করেছে, এ জন্য জান্তাপ্রধান মিন অং হ্লাইংকে মিয়ানমানের ‘তত্ত্বাবধায়ক সরকারের’ প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ফেব্রুয়ারিতে সেনাবাহিনী রাষ্ট্রক্ষমতা দখলের পর থেকে দেশটিতে অস্থিরতা চলছে। আর জান্তাবিরোধী বিক্ষোভকারীদের দমনে সামরিক সরকার ব্যাপক রক্তক্ষয়ী নিধন অভিযান শুরু করলে এ পর্যন্ত শিশু-কিশোরসহ অন্তত ৯৩৯ জনের প্রাণহানি হয়েছে।

অভ্যুত্থানের দিনেই বন্দি হন সরকারপ্রধান অং সান সু চি। তিনি এখনো বন্দি রয়েছেন। এর মধ্যেই জান্তা কর্তৃপক্ষ তার বিরুদ্ধে একের পর এক মামলা ঠুকে দিচ্ছে। তার বিরুদ্ধে হওয়া মামলা নিয়ে রাজধানী নেপিডোর একটি আদালতে সু চির বিচার চলছে।

শীর্ষ সংবাদ:
১৬১ ইউপি ভোট ॥ প্রচার শেষ আজ, ভোট সোমবার         আজ সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা         যুক্তরাষ্ট্রে ৬৫ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন         কুমিল্লা-৭ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ডা: প্রাণ গোপাল         সরকারী চাকরিজীবীর প্রতিবন্ধী সন্তানদের জন্য হচ্ছে দিবাযত্ন কেন্দ্র         ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম পূজা অনুষ্ঠিত         চাকরি দেওয়ার নামে টাকা হাতিয়ে নিতেন চক্রটি         ইউক্যালিপ্টাসের মতো কিছু বিদেশি গাছ বাংলাদেশের পরিবেশের ক্ষতি করেছে         বাংলাদেশ ওজোন স্তর রক্ষায় নিরলসভাবে কাজ করছে : পরিবেশ মন্ত্রী         স্কুল-কলেজের শিক্ষার্থীদের দেওয়া হবে ফাইজারের টিকা : স্বাস্থ্যমন্ত্রী         সোহরাওয়ার্দী হাসপাতালে টিকার দাবিতে প্রবাসীদের বিক্ষোভ         বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার চেষ্টা করছে : সেতুমন্ত্রী         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে দুর্ঘটনায় নিহত ২, আহত ২         প্রতারক এহসানকে পদক দিয়েছিলেন সাবেক জেলা প্রশাসক         ইভ্যালি ও ই-অরেঞ্জের ‘প্রতারণা’র বিষয়ে তদন্ত চলছে : ডিএমপি         গভীর সমুদ্রের সেইলফিশ চলে আসছে বঙ্গোপসাগরের নদীর মোহনায়         আর কোনো তত্ত্বাবধায়ক সরকার হবে না : কৃষিমন্ত্রী         জাতীয় বিশ্ববিদ্যালয়ের সবার টিকা গ্রহণ বাধ্যতামূলক         নতুন শিক্ষাক্রমে হিজড়াদের জন্য যা থাকছে         টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোচের দায়িত্ব ছাড়ছেন রবি শাস্ত্রী