বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার আরেকটি নাটক প্রচার করে ক্ষমা প্রার্থনা

  • কৃষকদের অবমাননা

স্টাফ রিপোর্টার ॥ কোরবানির ঈদ উপলক্ষে ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ হয়। এরপর বেশ ক’জন দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে। অভিযোগটি এমন, নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে। যে সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং এগ্রিকালচার শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অসংখ্য দর্শক। তাই নয়, এই বিষয় গণমাধ্যমে খোদ লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এই বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান। নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয়।

‘দ্য টিচার’ নাটক সম্পর্কে জানা যায়, এর গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন মাবরুর রশিদ বান্নাহ। আর সংলাপটি এসেছে ফুড ব্লগার রাফসান দ্য ছোট ভাই নামে পরিচিত তরুণ অভিনেতা ইফতেখার রাফসানের মুখ থেকে।

নাটকের অভিযুক্ত দৃশ্যে দেখা যায়, দুই বন্ধুর কথোপকথন। যেখানে এক বন্ধু নানাভাবে বোঝায় মেয়েদের কীভাবে রাজি করাতে হয়। বিষয়টি পছন্দ হয় না অপর বন্ধুর। তখন তিনি বলেন, ‘তুই একটা এগ্রিকালচার’।

এদিকে এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ জানান, বিষয়টি এরমধ্যে একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই তিনি ইউটিউব থেকে নাটকের ওই অংশটি কেটে ফেলেছেন। যেটা কৃষিবিদ ইনস্টিটিউশন-সহ অনেকেই হয়তো জানেন না।

তবু অনাকাক্সিক্ষত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বান্নাহ বলেন, সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাক্সিক্ষত ভুলটি হয়েছে।

‘ঘটনা সত্য’ নাটক সংশ্লিষ্টদের শর্ত বেঁধে দিল এফটিপিও ॥ সম্প্রতি সিএমভির ব্যানারে প্রচারিত ‘ঘটনা সত্য’ নাটকটি নিয়ে সমালোচনা এখন তুঙ্গে। বিশেষ শিশুদের হেয় করে তৈরি এ নাটক সংশ্লিষ্টদের নিয়ে পুনরায় জরুরী বৈঠক করেছে টেলিভিশনের মোর্চা সংগঠন এফটিপিও। এতে সংশ্লিষ্টদের শর্তযুক্ত ক্ষমা করা হয়েছে। বৈঠক শেষে ২৯ জুলাই যৌথ স্বাক্ষরিত বিবৃতি প্রকাশ করে এফটিপিও। যাতে উল্লেখ করা হয় ৬টি কর্ম নির্দেশনা। এতে নিজ উদ্যোগেই নাটকটির প্রধান শিল্পীদ্বয় আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন বলে জানানো হয়।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১