শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার আরেকটি নাটক প্রচার করে ক্ষমা প্রার্থনা

  • কৃষকদের অবমাননা

স্টাফ রিপোর্টার ॥ কোরবানির ঈদ উপলক্ষে ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ হয়। এরপর বেশ ক’জন দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে। অভিযোগটি এমন, নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে। যে সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং এগ্রিকালচার শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অসংখ্য দর্শক। তাই নয়, এই বিষয় গণমাধ্যমে খোদ লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এই বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান। নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয়।

‘দ্য টিচার’ নাটক সম্পর্কে জানা যায়, এর গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন মাবরুর রশিদ বান্নাহ। আর সংলাপটি এসেছে ফুড ব্লগার রাফসান দ্য ছোট ভাই নামে পরিচিত তরুণ অভিনেতা ইফতেখার রাফসানের মুখ থেকে।

নাটকের অভিযুক্ত দৃশ্যে দেখা যায়, দুই বন্ধুর কথোপকথন। যেখানে এক বন্ধু নানাভাবে বোঝায় মেয়েদের কীভাবে রাজি করাতে হয়। বিষয়টি পছন্দ হয় না অপর বন্ধুর। তখন তিনি বলেন, ‘তুই একটা এগ্রিকালচার’।

এদিকে এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ জানান, বিষয়টি এরমধ্যে একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই তিনি ইউটিউব থেকে নাটকের ওই অংশটি কেটে ফেলেছেন। যেটা কৃষিবিদ ইনস্টিটিউশন-সহ অনেকেই হয়তো জানেন না।

তবু অনাকাক্সিক্ষত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বান্নাহ বলেন, সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাক্সিক্ষত ভুলটি হয়েছে।

‘ঘটনা সত্য’ নাটক সংশ্লিষ্টদের শর্ত বেঁধে দিল এফটিপিও ॥ সম্প্রতি সিএমভির ব্যানারে প্রচারিত ‘ঘটনা সত্য’ নাটকটি নিয়ে সমালোচনা এখন তুঙ্গে। বিশেষ শিশুদের হেয় করে তৈরি এ নাটক সংশ্লিষ্টদের নিয়ে পুনরায় জরুরী বৈঠক করেছে টেলিভিশনের মোর্চা সংগঠন এফটিপিও। এতে সংশ্লিষ্টদের শর্তযুক্ত ক্ষমা করা হয়েছে। বৈঠক শেষে ২৯ জুলাই যৌথ স্বাক্ষরিত বিবৃতি প্রকাশ করে এফটিপিও। যাতে উল্লেখ করা হয় ৬টি কর্ম নির্দেশনা। এতে নিজ উদ্যোগেই নাটকটির প্রধান শিল্পীদ্বয় আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন বলে জানানো হয়।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা ॥ নিহত ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         সামাজিক ন্যায়বিচার সংসদীয় ককাস গঠন         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪