শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার আরেকটি নাটক প্রচার করে ক্ষমা প্রার্থনা

  • কৃষকদের অবমাননা

স্টাফ রিপোর্টার ॥ কোরবানির ঈদ উপলক্ষে ২৫ জুলাই এনটিভিতে প্রচার হয় নাটক ‘দ্য টিচার’। একই দিন সেটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ হয়। এরপর বেশ ক’জন দর্শকের পক্ষ থেকে নাটকটির বিরুদ্ধে অভিযোগ ওঠে। অভিযোগটি এমন, নাটকটিতে ‘এগ্রিকালচার’ শব্দটিকে গালি হিসেবে ব্যবহার করা হয়েছে। যে সংলাপের কারণে দেশের কৃষি ও কৃষকদের সরাসরি অবমাননা করা হয়েছে এবং এগ্রিকালচার শব্দটিকে গালি হিসেবে নাটকে তুলে ধরা হয়েছে বলে মনে করছেন অসংখ্য দর্শক। তাই নয়, এই বিষয় গণমাধ্যমে খোদ লিখিত অভিযোগ জানিয়েছে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ। প্রতিষ্ঠানটির দফতর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান স্বাক্ষরিত এই বিবৃতিতে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান। নাটকটি অনলাইন থেকে অবিলম্বে সরিয়ে নেয়াসহ সংশ্লিষ্টদের ক্ষমা চাইতে বলা হয়।

‘দ্য টিচার’ নাটক সম্পর্কে জানা যায়, এর গল্প, চিত্রনাট্য ও পরিচালনায় ছিলেন মাবরুর রশিদ বান্নাহ। আর সংলাপটি এসেছে ফুড ব্লগার রাফসান দ্য ছোট ভাই নামে পরিচিত তরুণ অভিনেতা ইফতেখার রাফসানের মুখ থেকে।

নাটকের অভিযুক্ত দৃশ্যে দেখা যায়, দুই বন্ধুর কথোপকথন। যেখানে এক বন্ধু নানাভাবে বোঝায় মেয়েদের কীভাবে রাজি করাতে হয়। বিষয়টি পছন্দ হয় না অপর বন্ধুর। তখন তিনি বলেন, ‘তুই একটা এগ্রিকালচার’।

এদিকে এমন অভিযোগ প্রসঙ্গে নির্মাতা বান্নাহ জানান, বিষয়টি এরমধ্যে একজন দর্শক তার দৃষ্টিগোচর করা মাত্রই তিনি ইউটিউব থেকে নাটকের ওই অংশটি কেটে ফেলেছেন। যেটা কৃষিবিদ ইনস্টিটিউশন-সহ অনেকেই হয়তো জানেন না।

তবু অনাকাক্সিক্ষত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বান্নাহ বলেন, সত্যিকার অর্থেই অতি অসাবধানতাবশত এই অনাকাক্সিক্ষত ভুলটি হয়েছে।

‘ঘটনা সত্য’ নাটক সংশ্লিষ্টদের শর্ত বেঁধে দিল এফটিপিও ॥ সম্প্রতি সিএমভির ব্যানারে প্রচারিত ‘ঘটনা সত্য’ নাটকটি নিয়ে সমালোচনা এখন তুঙ্গে। বিশেষ শিশুদের হেয় করে তৈরি এ নাটক সংশ্লিষ্টদের নিয়ে পুনরায় জরুরী বৈঠক করেছে টেলিভিশনের মোর্চা সংগঠন এফটিপিও। এতে সংশ্লিষ্টদের শর্তযুক্ত ক্ষমা করা হয়েছে। বৈঠক শেষে ২৯ জুলাই যৌথ স্বাক্ষরিত বিবৃতি প্রকাশ করে এফটিপিও। যাতে উল্লেখ করা হয় ৬টি কর্ম নির্দেশনা। এতে নিজ উদ্যোগেই নাটকটির প্রধান শিল্পীদ্বয় আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী বিশেষ শিশুদের কল্যাণে কাজ করবেন বলে জানানো হয়।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী শামীমাকে রিমান্ডে চায় পুলিশ         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         দিনাজপুরে তিনটি মসজিদে অভিযান, জঙ্গী সন্দেহে ৬১ জন আটক         রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে জেএসএস নেতার মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ