সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শপথ নিলেন কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল মেরি সায়মন

শপথ নিলেন কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল মেরি সায়মন

অনলাইন ডেস্ক ॥ কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল হিসেবে শপথ নিয়েছেন ইনুয়েট সম্প্রদায়ের প্রতিনিধি মেরি সায়মন।

সোমবার বিস্তৃত আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি শপথ গ্রহণ করেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

দেশটির এই পদে তিনিই প্রথম আদিবাসী। তার এ নিয়োগ কানাডার ঔপনিবেশিক অতীতের ক্ষত সারানোর প্রচেষ্টার অংশ বলে মনে করা হচ্ছে।

চলতি মাসের প্রথমদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার রাষ্ট্রপ্রধান রানি এলিজাবেথের প্রতিনিধি হিসেবে মেরি সায়মনের (৭৩) নাম ঘোষণা করেন। সায়মন একজন সাবেক সাংবাদিক। তিনি কানাডার রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্বপালন করেছেন।

উত্তর আমেরিকার মাটিতে ব্রিটিশ ঔপনিবেশিক শক্তির প্রতিনিধিত্ব করতে চারশো বছরেরও আগে গভর্নর জেনারেল পদটি তৈরি করা হয়েছিল। তারপর থেকে এই দায়িত্ব গ্রহণ করতে যাওয়া প্রথম স্থানীয় ব্যক্তি সায়মন।

অতীতে স্থানীয়দের সঙ্গে কানাডার কর্তৃপক্ষের করা বিভিন্ন ধরনের অন্যায়ের ঘটনা সামনে আসার পর এ মোড় ফেরানো পদক্ষেপ নিল দেশটি।

“আমাদের মিসেস সায়মনের মতো লোক দরকার। কারণ আমাদের এমন লোক দরকার যারা সেতুবন্ধ রচনা করে আমাদের একত্র করতে পারবেন,” শপথ অনুষ্ঠানে বলেন ট্রুডো।

মে মাস থেকে কানাডার তথাকথিত সাবেক ‘আবাসিক স্কুল’ প্রাঙ্গণগুলোতে শিশুদের শত শত চিহ্নহীন কবর আবিষ্কৃত হওয়া শুরু হয়। এসব আবাসিক ‘স্কুলে’ তাদের পরিবার থেকে জোর করে বিচ্ছিন্ন করা স্থানীয় শিশুদের রেখে পাশ্চাত্যের ধর্ম ও ধারার ‘শিক্ষা’ দেওয়া হতো; কানাডার ‘ট্রুথ এন্ড রিকনসিলিয়েশন কমিশন’ যাকে ‘সাংস্কৃতিক গণহত্যা’ বলে অভিহিত করেছে।

অধিষ্ঠিত হওয়ার পর দেওয়া বক্তৃতায় সায়মন বলেন, আমি সেই কানাডিয়ানদের বক্তব্য শুনেছি যারা আমাদের দেশের নতুন সম্ভাবনার ধারণা তুলে ধরেছেন, আমি জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবো বলে আশা করছি।

কানাডার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম শপথ অনুষ্ঠানটি সম্প্রচার করেছে। সায়মনের ইনুয়েটিটুট ভাষায়ও এর ধারা বর্ণনা দেওয়া হয়। কোভিড-১৯ মহামারীর কারণে অনুষ্ঠানের পরিসর কিছুটা সংক্ষিপ্ত ছিল এবং সবাই মাস্ক পরে এতে অংশগ্রহণ করেন।

শপথ গ্রহণের জন্য কানাডার সিনেটে সায়মনের প্রবেশের সময় একজন ড্রামবাদক তাকে সঙ্গ দেন।

কানাডার গভর্নর জেনারেল সরকারকে শপথ পড়ানো, আইনে আনুষ্ঠানিভাবে স্বাক্ষর ইত্যাদি কাজ করে থাকেন। পাশাপাশি তিনি কানাডার সামরিক বাহিনীর সর্বাধিনায়ক এবং পার্লামেন্ট আহ্বান বা বিলুপ্ত করার ক্ষমতারও অধিকারী।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত