শুক্রবার ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শপথ নিলেন কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল মেরি সায়মন

শপথ নিলেন কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল মেরি সায়মন

অনলাইন ডেস্ক ॥ কানাডার প্রথম আদিবাসী গভর্নর জেনারেল হিসেবে শপথ নিয়েছেন ইনুয়েট সম্প্রদায়ের প্রতিনিধি মেরি সায়মন।

সোমবার বিস্তৃত আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি শপথ গ্রহণ করেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

দেশটির এই পদে তিনিই প্রথম আদিবাসী। তার এ নিয়োগ কানাডার ঔপনিবেশিক অতীতের ক্ষত সারানোর প্রচেষ্টার অংশ বলে মনে করা হচ্ছে।

চলতি মাসের প্রথমদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার রাষ্ট্রপ্রধান রানি এলিজাবেথের প্রতিনিধি হিসেবে মেরি সায়মনের (৭৩) নাম ঘোষণা করেন। সায়মন একজন সাবেক সাংবাদিক। তিনি কানাডার রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্বপালন করেছেন।

উত্তর আমেরিকার মাটিতে ব্রিটিশ ঔপনিবেশিক শক্তির প্রতিনিধিত্ব করতে চারশো বছরেরও আগে গভর্নর জেনারেল পদটি তৈরি করা হয়েছিল। তারপর থেকে এই দায়িত্ব গ্রহণ করতে যাওয়া প্রথম স্থানীয় ব্যক্তি সায়মন।

অতীতে স্থানীয়দের সঙ্গে কানাডার কর্তৃপক্ষের করা বিভিন্ন ধরনের অন্যায়ের ঘটনা সামনে আসার পর এ মোড় ফেরানো পদক্ষেপ নিল দেশটি।

“আমাদের মিসেস সায়মনের মতো লোক দরকার। কারণ আমাদের এমন লোক দরকার যারা সেতুবন্ধ রচনা করে আমাদের একত্র করতে পারবেন,” শপথ অনুষ্ঠানে বলেন ট্রুডো।

মে মাস থেকে কানাডার তথাকথিত সাবেক ‘আবাসিক স্কুল’ প্রাঙ্গণগুলোতে শিশুদের শত শত চিহ্নহীন কবর আবিষ্কৃত হওয়া শুরু হয়। এসব আবাসিক ‘স্কুলে’ তাদের পরিবার থেকে জোর করে বিচ্ছিন্ন করা স্থানীয় শিশুদের রেখে পাশ্চাত্যের ধর্ম ও ধারার ‘শিক্ষা’ দেওয়া হতো; কানাডার ‘ট্রুথ এন্ড রিকনসিলিয়েশন কমিশন’ যাকে ‘সাংস্কৃতিক গণহত্যা’ বলে অভিহিত করেছে।

অধিষ্ঠিত হওয়ার পর দেওয়া বক্তৃতায় সায়মন বলেন, আমি সেই কানাডিয়ানদের বক্তব্য শুনেছি যারা আমাদের দেশের নতুন সম্ভাবনার ধারণা তুলে ধরেছেন, আমি জনগণকে ঐক্যবদ্ধ করতে পারবো বলে আশা করছি।

কানাডার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম শপথ অনুষ্ঠানটি সম্প্রচার করেছে। সায়মনের ইনুয়েটিটুট ভাষায়ও এর ধারা বর্ণনা দেওয়া হয়। কোভিড-১৯ মহামারীর কারণে অনুষ্ঠানের পরিসর কিছুটা সংক্ষিপ্ত ছিল এবং সবাই মাস্ক পরে এতে অংশগ্রহণ করেন।

শপথ গ্রহণের জন্য কানাডার সিনেটে সায়মনের প্রবেশের সময় একজন ড্রামবাদক তাকে সঙ্গ দেন।

কানাডার গভর্নর জেনারেল সরকারকে শপথ পড়ানো, আইনে আনুষ্ঠানিভাবে স্বাক্ষর ইত্যাদি কাজ করে থাকেন। পাশাপাশি তিনি কানাডার সামরিক বাহিনীর সর্বাধিনায়ক এবং পার্লামেন্ট আহ্বান বা বিলুপ্ত করার ক্ষমতারও অধিকারী।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         কুমিল্লার ঘটনায় হোতা ইকবাল শনাক্ত         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের