সোমবার ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিমবাংলায় বড় বিনিয়োগ করবে টাটা

পশ্চিমবাংলায় বড় বিনিয়োগ করবে টাটা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পশ্চিম বাংলার মাটিতে ফের বিনিয়োগ করবে টাটা! শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের মন্তব্যে তেমন ইঙ্গিতই মিলল। রাজ্যে বড় বিনিয়োগের জন্য টাটার সঙ্গে আলোচনা চলছে বলে সংবাদসংস্থাকে জানিয়েছেন শিল্পমন্ত্রী।

উল্লেখ্য, ১৩ বছর আগে সিঙ্গুরে টাটার ন্যানো গাড়ি তৈরির কারখানা ঘিরে উত্তাল হয়েছিল রাজ্য রাজনীতি। তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আন্দোলনের জেরে শেষ পর্যন্ত এ রাজ্য থেকে পাততাড়ি গোটাতে বাধ্য হয়েছিল টাটা। ১৩ বছর পর রাজ্যে শিল্পের জন্য ফের টাটাকেই স্বাগত জানাচ্ছে তৃণমূল সরকার, যা উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

এই প্রসঙ্গে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, 'টাটাদের সঙ্গে আমাদের কখনই শত্রুতা ছিল না। ওদের বিরুদ্ধে আমরা লড়াই করিনি। দেশের অন্যতম সেরা ও বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান ওরা। টাটাকে দোষ দিয়ে লাভ নেই'। সিঙ্গুর আন্দোলনের প্রসঙ্গ টেনে পার্থ আরও বলেছেন, 'বাম সরকারের সঙ্গে সমস্যা ছিল। জোর করে জমি অধিগ্রহণের নীতি নেওয়া হয়েছিল। বাংলায় বিনিয়োগ করতে টাটার জন্য বরাবর দরজা খোলা রয়েছে। ওদের স্বাগত'।

কলকাতায় আরও একটি টাটা সেন্টার তৈরির পরিকল্পনা রয়েছে বলে জানা যাচ্ছে। এই প্রসঙ্গে পার্থ জানান, টাটা মেটালিকস, টাটা সেন্টার, টিসিএস রয়েছে। কিন্তু, যদি ওরা অন্যান্য সেক্টরে বড় বিনিয়োগ করতে চায়, তাহলে কোনও সমস্যা নেই। আমাদের আইটি সচিব সম্প্রতি জানিয়েছেন, টাটা সেন্টার তৈরির ব্যপারে ওরা আগ্রহী'।

প্রসঙ্গত, ২০০৬ সালে ২নং জাতীয় সড়ক সংলগ্ন সিঙ্গুরে ৯৯.১১ একর জমি অধিগ্রহণ করেছিল তৎকালীন বাম সরকার। ওই জমি টাটা মোটরসের হাতে তুলে দেওয়া হয়। সেই সময় বিরোধী নেত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ৩৪৭ একর চাষযোগ্য জমি ফেরতের দাবিতে ২৬ দিনের অনশনে বসেছিলেন মমতা।

শীর্ষ সংবাদ:
খুনীদের পুরস্কৃত করেন এরশাদ খালেদা         ১৫ ও ২১ আগস্ট হত্যাকান্ডের কুশীলবরা এখনও সক্রিয় ॥ সেতুমন্ত্রী         শোক দিবসের সব অনুষ্ঠানে র‌্যাবের টহল থাকবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধুর স্বাধীনতার প্রদীপ অনন্তকাল জ্বলবে ॥ তথ্যমন্ত্রী         এক সপ্তাহে ১ কোটি মানুষকে টিকা দেয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         লিঙ্গ-বয়সভেদে করোনার উপসর্গ ভিন্ন         আজ থেকে শুরু হচ্ছে এ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকাদান         পর্যটনেই সম্ভব কোটি মানুষের কাক্সিক্ষত কর্মসংস্থান         ‘দেশের অগ্রযাত্রা থামিয়ে দিতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল’         করোনা ভাইরাসে আরও ২৩১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৪৪         করোনা ভাইরাস ॥ ১ সপ্তাহে ১ কোটি মানুষকে টিকাদানের লক্ষ্য সরকারের         ডেঙ্গু ॥ ১ দিনে আরও ২৩৭ জন হাসপাতালে ভর্তি         ‘গার্মেন্টস খুলে দেয়ায় সংক্রমণ আরও বাড়বে’         চাপ সামলাতে সাময়িক ব্যবস্থা হিসেবে গণপরিবহন চালু ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দারিদ্র্যের নয়, দেশ এখন উন্নয়নের রোল মডেল         ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসী উদ্ধার         সোমবার থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ         এডিসের লার্ভার উৎস নিধনে দক্ষিণ সিটিতে চালু হচ্ছে নিয়ন্ত্রণ কক্ষ         লঞ্চ চলবে আগামীকাল ভোর ৬টা পর্যন্ত         ১৫ আগস্ট ইতিহাসের নিষ্ঠুরতম রাজনৈতিক হত্যাকাণ্ড