শুক্রবার ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আপীলে নিষ্পত্তির অপেক্ষায় ২৭ মামলা

  • যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ড

বিকাশ দত্ত ॥ কারাগারে মারা যাওয়ায় মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির আপীল চ‚ড়ান্তভাবে সমাপ্তি ঘোষণা করেছে আপীল বিভাগ। এই তিনটি নিয়ে আপীল বিভাগে ১৩টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। কারাগারে মৃত্যুবরণ করায় চ‚ড়ান্তভাবে সমাপ্তি ঘোষণার মাধ্যমে নিষ্পত্তি হয়েছে ৬টি মামলা। বর্তমানে আপীল বিভাগে আরও ২৭টি মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলবদর কমান্ডার এটিএম আজহারুল ইসলাম ও জাতীয় পাটির নেতা ও সাবেক মন্ত্রী কায়সার বাহিনীর প্রধান সৈয়দ মোহাম্মদ কায়সারের বিরুদ্ধে দুটি ধাপে বিচার সম্পন্ন হয়েছে। এখন চ‚ড়ান্ত ধাপ রিভিউ শুনানির জন্য রাষ্ট্র ও আসামিপক্ষ অপেক্ষা করছে। রাষ্ট্রপক্ষ আশা করছেন শীঘ্রই এ মামলাগুলোর শুনানি অনুষ্ঠিত হবে।

বর্তমানে আপীল বিভাগে আরও ২৭টি মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে রয়েছে, আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা মোবারক হোসেন, জাপার সাবেক সাংসদ আব্দুল জব্বার, চাঁপাইনবাবগঞ্জের রাজাকার মাহিদুর রহমান, বাগেরহাটের সিরাজুল হক সিরাজ মাস্টার, থান মোঃ আকরাম হোসেন, পটুয়াখালীর ফোরকান মল্লিক, নেত্রকোনার ওবায়দুল হক তাহের, আতাউর রহমান ননী, হবিগঞ্জের মজিবুর রহমান (আঙ্গুর মিয়া) মহিবুর রহমান ওরফে বড় মিয়া, কিশোরগঞ্জের সামসুদ্দিন আহম্মেদ, এ্যাডভোকেট শামসুল হক, জামালপুরের এস এম ইউসুফ হোসেন, বিল্লাল হোসেন, মোঃ আবদুল লতিফ, ইউসুফ আহম্মেদ, মোঃ আমির আহম্মেদ ওরফে আমীর আলী, মোঃ জয়নাল আবেদীন, মোঃ আব্দুল কুদ্দুস, হামিদুর রহমান আজাদ, এ গনি ওরফে এ গনি হালদার, মোঃ ইসহাক সিকদার, মোঃ আব্দুল কুদ্দুস ও মোঃ রনজু মিয়ার মামলা। এর আগে আপীল বিভাগে আরো ১০টি মামলা নিষ্পত্তি হয়েছে। তার মধ্যে ৬টিতে জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর, জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ও জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মীর কাশেম আলীর ফাঁসি কার্যকর হয়েছে। আপীল বিভাগের আরেক রায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়া হয়েছে। শুনানি চলার মধ্যেই মুক্তিযুদ্ধকালীন জামায়াত আমির গোলাম আযম ও বিএনপির সাবেক মন্ত্রী আবদুল আলীম ও আব্দুস সুবহানের মৃত্যু হওয়ায় তাদের মামলা এ্যাবেটেড মাধ্যমে আপীলের নিষ্পত্তি হয়ে গেছে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তাপস কান্তি বল জনকণ্ঠকে বলেছেন, আপীলে মোট ১৩টি মামলা নিষ্পত্তি হয়েছে। যেসব আসামি কারাগারে মৃত্যুবরণ করেছেন তাদের মামলা নিষ্পত্তি না বলে অ্যাবেটের মাধ্যমে আপীলে নিষ্পত্তি হয়েছে বলতে হবে। তিনি আরও বলেন, আমরা আশা করছি শীঘ্রই আপীলে মামলাগুলোর দ্রæত শুনানির উদ্যোগ নেয়া হবে।

মানবতাবিরোধী অপরাধের মামলায় কারাগারে মারা যাওয়ায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির আপীল সমাপ্তি ঘোষণা করেছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় সদস্যের বিচারপতির আপীল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। এর আগে এই তিন আসামির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডের পর তারা আপীল করেন।

তিন আসামি হলেন- টাঙ্গাইলের দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে হত্যাকাণ্ডসহ তিনটি গণহত্যার অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মাহবুবুর রহমান, কিশোরগঞ্জের মোসলেম আলী প্রধান ও মৌলভীবাজারের আকমল আলী তালুকদার। মোসলেম গত বছরের ১৮ সেপ্টেম্বর, আকমল আলী ১৯ জুলাই ও মাহবুবুর রহমান ১৬ অক্টোবর কারাগারে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন বলে সুপ্রীমকোর্টকে অবহিত করে কারা কর্তৃপক্ষ। আইনজীবীরা জানান, এ মামলাগুলোর বিষয়বস্তু আর নেই। এ কারণে আপীল বিভাগ আপীলগুলোকে চূড়ান্ত ভাবে সমাপ্তি ঘোষণা (এ্যাবেটেড) করেছেন।

এ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন জনকণ্ঠকে বলেছেন, আমরা রিভিউ শুনানির জন্য প্রস্তুত। আশা করছি করোনা পরিস্থিতি উন্নতি হলেই যুদ্ধাপরাধী মামলা রিভিউ শুনানি অনুষ্ঠিত হবে। পাশাপাশি যেসব মামলা আপীল বিভাগে রয়েছে সেগুলোর নিষ্পত্তির উদ্যোগ নেয়া হবে। তবে আশা করছি শীঘ্রই এসব মামলার শুনানির উদ্যোগ নেয়া হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৬১৭২৮৪৮
আক্রান্ত
১২১০৯৮২
সুস্থ
১৭৭৮১৭২৬২
সুস্থ
১০৩৫৮৮৪
শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩ হাজার ৮৬২         নিয়ম-নীতিহীন আইপি টিভি’র বিরুদ্ধে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         আলোচিত সেফুদার সঙ্গে লেনদেন ছিল হেলেনার ॥ র‍্যাব         ‘১০ টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’         সাংসদ অধ্যাপক আলী আশরাফ আর নেই         ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়-কিন্ডারগার্টেনের ছুটি বাড়ালো         ‘অপপ্রচার ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর’অভিযোগে গ্রেফতার হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৯৩         ১৪ থেকে ২৮ জুলাই পর্যন্ত দেশে ২৬২ টি দুর্ঘটনায় ২৯৫ জন নিহত         অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতিয়ানার বিশ্বরেকর্ড         করোনার ডেল্টা ধরণটি দ্রুততায় একজন থেকে আরেকজনে ছড়াচ্ছে         চীন থেকে সিনোফার্মের ৩০ লাখ টিকা ঢাকায় পৌঁছেছে         বগুড়ার ৩ হাসপাতালে করোনায় ২০ জনের মৃত্যু         বরিশালে করোনায় একদিনে ১৬ জনের মৃত্যু , নতুন শনাক্ত ৭৩৮         রামেক হাসপাতালে করোনায় আরও ১৩ জনের মৃত্যু         খুলনার তিন হাসপাতালে করোনায় ৮ জনের মৃত্যু         আওয়ামী লীগে পদ হারানো ব্যবসায়ী হেলেনার জয়যাত্রা টিভি অবৈধ         যুক্তরাষ্ট্রে টিকাগ্রহীতাদের ১০০ ডলার করে প্রণোদনা দিতে বললেন বাইডেন         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৬ জনের মৃত্যু, আক্রান্ত ৭৫         চুয়াডাঙ্গায় করোনা আক্রান্তে ২ ও উপসর্গে ২ জনের মৃত্যু