রবিবার ১৭ শ্রাবণ ১৪২৮, ০১ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন জিয়া

  • সংসদে বাজেট আলোচনা

সংসদ রিপোর্টার ॥ বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে সরকারী দলের সংসদ সদস্যরা অভিযোগ করেছেন, এদেশে লুটপাট, হত্যা-গুম, ঋণ খেলাপী ও প্রহসনের নির্বাচনের সংস্কৃতি চালু করেছিলেন সংবিধান লঙ্ঘন করে অবৈধভাবে ক্ষমতা দখলকারী জেনারেল জিয়াউর রহমান। ১৫ ফেব্রæয়ারি মার্কা এবং এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটার করে প্রহসনের নির্বাচনের রেকর্ডও খালেদা জিয়া তথা বিএনপির। তাঁদের মুখে দুর্নীতি, নির্বাচন ও গণতন্ত্রের কথা শোভা পায় না। অন্যদিকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ অভিযোগ করেন, দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো ভয়াবহ দুর্যোগ কবলিত। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত উপকূলের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলো বিপর্যন্ত। স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তাঁরা এসব অভিযোগ করেন। আলোচনায় অংশ নেন সরকারদলীয় হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সরকারী দলের জিল্লুল হাকিম, সলিমুদ্দিন তরফদার, নূরুন্নবী চৌধুরী শাওন, আ ক ম সারোয়ার জাহান, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, মোঃ শফিউল ইসলাম, শফিকুল আলম খান, মোয়াজ্জেম হোসেন রতন, আনোয়ারুল আজিম আনার, শাহে আলম, এএফএম সারোয়ার জাহান ও শামসুল আলম দুদু, ওয়ার্কার্স পার্টির বেগম লুৎফুন্নেসা খান, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভাণ্ডারী, বিকল্প ধারা বাংলাদেশের মেজর (অব.) আবদুল মান্নান, বিএনপির হারুনুর রশীদ এবং জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু, বেগম রওশন আরা মান্নান, নাসরিন জাহান রত্না ও নাজমা আক্তার।

আলোচনায় অংশ নিয়ে বিএনপির কঠোর সমালোচনা করে হুইপ আবু সাঈদ আল মাহমুদ বলেন, বাংলাদেশে লুটপাটের রাজনীতি, ব্যাংক লুটপাটের হোতা কারা? তাদের নেতা জিয়াউর রহমান এটা শুরু করেছিলেন। খুন, গুমের শুরু করেছিলেন তিনি। সেনা সদস্যদের একসঙ্গে ৪ জন করে ফাঁসি দিয়ে হাজার হাজার মানুষকে হত্যা ও গুম করেন জিয়াউর রহমান। জিয়া ‘হ্যাঁ-না’ ভোট করেছিলেন, বেশিরভাগ কেন্দ্রেই তিনি ১২০ ভাগ ভোট পেয়েছিলেন! আর খালেদা জিয়া এক কোটি ৩০ লাখ ভুয়া ভোটার করেছিল। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার আন্দোলন-সংগ্রামের ফলেই দেশে মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, বিএনপি মাঠের রাজনীতি কিংবা সংগঠন করে না, টাকা নিয়ে নির্বাচনে প্রার্থী মনোনয়ন দেয়। এক আসনে একাধিক প্রার্থী, সকালে একজন তো বিকেলে অন্যজন। এই মনোনয়ন বাণিজ্যের কারণে তাদের কর্মীরা ভোট কেন্দ্রে আসে না। নির্বাচনী এজেন্ট হতে আসেন না। তবে কী আওয়ামী লীগ বিএনপিকে এজেন্ট এনে দেবে? বিএনপির এমপি হারুনুর রশীদ সংবিধানের কথা বলেন, কিন্তু সংবিধান মানেন না। তিনি সংবিধানের ধর্মনিরপেক্ষতার বিরোধিতা করেছেন। কোরানের মিথ্যা ব্যাখ্যা দিয়ে তারা মানুষকে বিভ্রান্ত করতে চায়। এসব বক্তব্য এক্সপাঞ্জ করা উচিত।

এর আগে বিএনপির মোঃ হারুনুর রশিদ বলেন, এবারের বাজেট অত্যন্ত বৈদেশিক নির্ভর। এবারের বাজেট ৫০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি ঘাটতির বাজেট। এই বাজেট বাস্তবায়ন করোনাকালে মোটেই সম্ভব নয়। সেই দক্ষতাও নেই। এই মহাজোট সরকারের এটি ১৩তম বাজেট। এর আগে ১২টি বাজেট সংসদে উত্থাপিত হয়। কোনটিই বাস্তবায়িত হয়নি। তিনি বলেন, একটি রাষ্ট্রের আর্থিক কাঠামোতে দৃষ্টি দিতে গেলে সেখানে আর্থিক প্রতিষ্ঠানগুলোর অবস্থার দিকে তাকাতে হবে। আমি নিঃসন্দেহে বলব বাংলাদেশের শেয়ার বাজার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি আছে। সেখানে চোখ একটু খুলছে, আবার বন্ধ করছে।

বিএনপির এই সংসদ সদস্য বলেন, ব্যাংকগুলো সাংঘাতিকভাবে আক্রান্ত। লাখ লাখ, কোটি কোটি টাকা ঋণ নিচ্ছে, কিন্তু ফেরত দিচ্ছে না। ঋণখেলাপী বন্ধ হচ্ছে না, ঋণ নিয়ে তারা দেদার আনন্দ-ফুর্তি করে ঘুরে বেড়াচ্ছে। যে কারণে ব্যাংকগুলো বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি। আজ আমরা অপহরণ-গুম-খুনের কথা বলছি। এই কিছুদিন আগেই একজন আলেম নিখোঁজ হয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- খোঁজ নিচ্ছি। আজ যদি তাকে ফিরিয়ে দিতে না পারেন, এটা রাষ্ট্রের জন্য বড় ব্যর্থতা হবে। তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বিদেশে সুচিকিৎসার সুযোগ দেয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন।

বিকল্প ধারার মহাসচিব আবদুল মান্নান বলেন, বাজেটে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ করারোপের প্রস্তাব করা হয়েছে। এতে দেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫ লাখ শিক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্ট মহলে ব্যাপক উদ্বেগ ও উৎকণ্ঠা সৃষ্টি করেছে। কারণ বেসরকারী বিশ্ববিদ্যালয় এই বাড়তি কর শিক্ষার্থীদের থেকে আদায় করবে। এতে উচ্চ শিক্ষা ব্যয় বাড়বে। বর্তমান পরিস্থিতিতে অনেক অভিভাবকই এই বাড়তি ব্যয় নির্বাহে অক্ষম। তিনি আরও বলেন, করোনার প্রভাবে মধ্যবিত্তের আয় কমেছে, বেকার হয়েছে অনেকে। কিন্তু সংসারের খরচ কমেনি। বরং করোনার মধ্যে সন্তানকে অনলাইনে ক্লাস করার জন্য ইলেকট্রনিক গ্যাজেট কিনতে বাড়তি খরচ করতে হয়েছে। হ্যান্ডসানিটাইজার, মাস্কসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিত্যপণ্যে পরিণত হয়েছে। সেই তুলনায় মধ্যবিত্তদের সুবিধা নিতে আয়কর সীমা বাড়ানো হয়নি। বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ করছি।

যুব সমাজের অবক্ষয়ের কথা তুলে ধরেন জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু টিকটক বন্ধে নতুন আইনের দাবি করে বলেন, যুব সমাজ এই টিকটক দিয়ে বেহায়াপনা করছে। আমরা ঢাকার বাইরে গেলেও দেখি। কিছু বলতে পারি না। তাতে হিতে বিপরীত হতে পারে। এটা আইন করে বন্ধ করা উচিত। জাতীয় বাজেটের যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করার আহ্বান জানান তিনি।

সরকারী দলের সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন সম্প্রতি হেফাজতের তাণ্ডাবের সঙ্গে বিএনপি-জামায়াতসহ হেফাজতের নামে হরকাতুল জেহাদ, ওসামা বিন লাদেন, জেএমবির নেতারা জড়িত ছিলেন অভিযোগ করে বলেন, পবিত্র ইসলাম ধর্ম এ ধরনের সহিংসতাকে সমর্থন দেয় না। বর্তমান প্রধানমন্ত্রী দেশের আলেম-ওলামা ও ধর্মীয় নেতাদের যে মর্যাদা ও সম্মান দিয়েছেন, অতীতে কোন সরকারের সময় তা দেয়া হয়নি। সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ পৃথিবীর ধনী আরব দেশসহ কোন দেশই তা করতে পারেনি, যা পেরেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী অবিলম্বে সন্ত্রাসী দল হিসেবে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি জানিয়ে বলেন, জামায়াতের নিবন্ধন বাতিল হলেও নিষিদ্ধ করা হয়নি। দ্রæত এ দলটি নিষিদ্ধ করতে হবে। তিনি বলেন, হেফাজতকে সামনে রেখে বিএনপি-জামায়াত দেশে নাশকতা চালিয়ে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করছে। আর দেশের কোন প্রকৃত আলেম-ওলামাকে গ্রেফতার করা হয়নি, যেসব হুজি-তালেবান-জঙ্গী নাশকতার সঙ্গে জড়িত তাদেরকে ধরা হচ্ছে। তবে শুধু হেফাজত নয়, এসব সহিংসতার সঙ্গে জড়িত বিএনপি-জামায়াতের জড়িদেরও খুঁজে বের করে গ্রেফতার করতে হবে।

মুক্তিযোদ্ধার তালিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করে সরকারী দলের সংসদ সদস্য জিল্লুল হাকিম বলেন, এখন মুক্তিযোদ্ধা হওয়া লাগে না। এখন মুক্তিযোদ্ধা নানানভাবে তৈরি হচ্ছে। আমরা যাচাই-বাছাই করে অমুক্তিযোদ্ধাদের নাম বাদ দিয়েছি, তারা কোর্টে গিয়ে রায় নিয়ে মুক্তিযোদ্ধা হচ্ছেন। এই মুক্তিযোদ্ধা বানানোর প্রথা বাতিল করতে হবে। যারা প্রকৃত বীর মুক্তিযোদ্ধা তাঁদের ভাতা ২০ হাজার টাকা কেন, আরও বেশি করা হোক। তিনি দৌলতদিয়া-পাটুরিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের দাবি জানান।

অধিবেশন ২৮ জুন পর্যন্ত মুলতবি ॥ জাতীয় সংসদের বাজেট অধিবেশন আগামী ২৮ জুন পর্যন্ত মুলতবি করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে গত ২ জুন বাজেট অধিবেশন শুরু হয়। ৩ জুন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত ১৪ জুন থেকে বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। আগামী ২৯ জুন অর্থবিল ও ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। পহেলা জুলাই সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের ভাষণের মধ্য দিয়ে করোনাকালের দ্বিতীয় সংক্ষিপ্ত বাজেট অধিবেশন শেষ হবে।

শীর্ষ সংবাদ:
সামনে মহাবিপদ ॥ করোনা পরিস্থিতি নিয়ে আশঙ্কা বিশেষজ্ঞদের         কিছু বিদেশী মিডিয়া অসত্য সংবাদ পরিবেশন করছে ॥ তথ্যমন্ত্রী         ঢাকামুখী মানুষের ঢল         জাপান থেকে এসেছে আরও ৮ লাখ ডোজ টিকা         চালু হচ্ছে পুলিশের ‘বডি ওর্ন ক্যামেরা’         আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি হবে আফগানে তালেবান ক্ষমতা দখল         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে চিত্রনায়িকা একা আটক         গ্রামের মানুষও টিকার প্রস্তুতি নিচ্ছে         রবিবার দুপুর ১২টা পর্যন্ত চলবে গণপরিবহণও         রবিবার দুপুর পর্যন্ত চলবে লঞ্চ         করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         তৈরি পোশাক রফতানিতে বাংলাদেশের উপরে ভিয়েতনাম         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         কিছু বিদেশি গণমাধ্যম সরকারের বিরুদ্ধে অসত্য সংবাদ দেয় ॥ তথ্যমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         গৃহকর্মী নির্যাতনের অভিযোগে অভিনেত্রী একা আটক         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না