বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশী পাসপোর্ট পাওয়া নাইজেরিয়ান এলিটা কিংসলের জাতীয় দলে খেলার স্বপ্ন

বাংলাদেশী পাসপোর্ট পাওয়া নাইজেরিয়ান এলিটা কিংসলের জাতীয় দলে খেলার স্বপ্ন

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৫ সালের জুন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিদেশী ফুটবলারদের বাংলাদেশী নাগরিকত্ব প্রদান প্রসঙ্গে বাংলাদেশর বিভিন্ন ক্লাবে খেলা তিন বিদেশী ফুটবলারদের সঙ্গে এক বৈঠক করেছিল। এরা ছিলেন শেখ রাসেলের নাইজিরিয়ান ফরোয়ার্ড এলিটা কিংসলে, মোহামেডান স্পোর্টিংয়ের গিনির ফরোয়ার্ড ইসমাইর বাঙ্গুরা এবং ঢাকা আবাহনীর ডিফেন্ডার সামাদ ইউসুফ। বাফুফে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলা কোন বিদেশিকে নাগরিকত্ব দিয়ে তাকে বা তাদেরকে জাতীয় দলের খেলানোর পরিকল্পনা করছে বেশ কয়েক বছর ধরেই। জাতীয় দলের তৎকালীন ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফের পরামর্শ ছিল সেটি। বছর আগে সেই উদ্যোগ তখন সফল হয়নি। ২০২১ সালের ১৬ জুন বুধবার সেই উদ্যোগ বলা যেতে পারে প্রায় সফল হয়েছে। কেননা বাফুফে নয়, ঘরোয়া ক্লাব বসুন্ধরা কিংস তাদের উদ্যোগে তাদের হয়ে খেলা এলিটাকে ‘বাংলাদেশী’ বানিয়ে ফেলেছে!

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে গত দশ বছর ধরে খেলছেন কিংসলে (আরামবাগ, মুক্তিযোদ্ধা ও বিজেএমসির পর এখন খেলছেন বসুন্ধরা কিংসে)। সরকারের কাছে আবেদন করে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন অনেকদিন হলো। জাতীয় পরিচয়পত্রও পেয়েছেন কদিন আগেই। বুধবার সকালে দশ বছর মেয়াদী ই-পাসপোর্ট পেয়েছেন নাইজেরিয়ার নাগরিকত্ব প্রত্যাহার করে আসা এই স্ট্রাইকার।

লাল-সবুজ পাসপোর্ট হাতে পেয়ে আবেগে আপ্লুত হয়ে এই ফুটবলার বলেন, Ôআমি ফুটবলার, সবসময় খেলতে চাই। জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য খেলতে পারছিলাম না। এখন আমি বাংলাদেশী হিসেবে ফুটবল খেলতে পারবো। আর কোন বাধা নেই। শিগগিরই মাঠে নেমে ক্লাবের হয়ে খেলতে চাই। এরপর বাংলাদেশ দলে জায়গা করে নিতে চাই। যদিও পথটা সহজ নয়। পারফরম্যান্স দেখিয়ে জায়গা করে নিতে হবে।Õ

এলিটা কিংসলে নাইজেরিয়ান হিসেবে বাংলাদেশের ঘরোয়া ফুটবল খেলছেন দশ বছর ধরে। এর মধ্যে বাংলাদেশি মেয়ে লিজাকে বিয়ে করেছেন বছর পাঁচেক হলো। তখন থেকেই বাংলাদেশের নাগরিক হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। মার্চে বাংলাদেশ সরকারের কাছ থেকে নাগরিকত্ব সনদ পেয়েছেন। লকডাউনের জন্য জাতীয় পরিচয়পত্র পেতে তার দেরি হয়। শেষ পর্যন্ত এক সপ্তাহ আগে তার হস্তগত হয়েছে জাতীয় পরিচয়পত্র। অবশেষে বুধবার পেলেন ই-পাসপোর্ট। এর ফলে বসুন্ধরা কিংসের হয়ে ঘরোয়া লীগে অংশগ্রহণ করার জন্য আর কোন বাধা রইলো না কিংসলের।

শীর্ষ সংবাদ:
একনেকে ইউলুপ-আন্ডারপাসসহ আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন         ধনীরা মহামারীর এ সংকটে অসহায়দের পাশে দাঁড়ান ॥ কাদের         বৃষ্টি হচ্ছে লঘুচাপের কারণে, চলবে আরও দু’দিন ॥ ৩ নম্বর সংকেত বহাল         টিকা না নিয়ে দেওয়া যাবে না পিএসসির পরীক্ষা         ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ         গত ২৪ ঘন্টায় আরও ১৫৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         ভাঙতে হচ্ছে বছিলা ব্রিজ         রেজাউল করিমের প্রার্থিতা স্থগিত করলো জাপা         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         টেকনাফে পাহাড় ধসে একই পরিবারের ৫জন নিহত         খুলনা বিভাগে করোনায় মৃত্যু ৩১ জনের, আক্রান্ত ৮৬৬         ভারতে বাসের পেছনে ট্রাকের ধাক্কা, বিশ্রামে থাকা ১৮ শ্রমিক নিহত         ভারত থেকে আরও ২শ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জে পৌঁছেছে         ইয়াবা নিয়ে সৌদি যাচ্ছিলেন তিনি         চাঁপাইনবাবগঞ্জে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী আটক         বগুড়ায় ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গে ২১ জনের মৃত্যু         খুলনায় করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে ॥ সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রে টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশনা         দিনাজপুরে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ জনের মৃত্যু         সিডনিতে লকডাউনের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল