বুধবার ১৯ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেষ ম্যাচে ওমানের কাছে হার বাংলাদেশের

  • ফিফা বিশ্বকাপ বাছাইপর্র্

রুমেল খান ॥ হারটা অনুমেয়ই ছিল। তারপরও ক্ষীণ আশা ছিল অন্তত ড্র করে প্রতিপক্ষের কাছ থেকে একটি পয়েন্ট কেড়ে নেয়ার। কিন্তু সে আশায় গুড়েবালি। ফিফা বিশ্বকাপ বাছাই (এশিয়া জোন) ও এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের ই-গ্রুপের শেষ ম্যাচে হেরে গেল বাংলাদেশ। তাদের ৩-০ গোলে হারায় মধ্যপ্রাচ্যের দেশ ওমান। এই হারেই শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপের মিশন। ৮ ম্যাচ ষষ্ঠ হারে ২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে ৫ দলের মধ্যে তলানিতে বাংলাদেশ। পক্ষান্তরে সমান ম্যাচে ষষ্ঠ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ওমান।

বিজয়ী দলের খালিদ আল হাজরি জোড়া গোল করেন (৬০ ও ৮০ মিনিটে)। অপর গোলটি করেন আলি আল গাফরি (২২ মিনিটে)। বিশ্বকাপ বাছাইয়েই প্রথম লেগে এ্যাওয়ে ম্যাচে মাসকটে ওমানের কাছে ৪-১ গোলের বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ।

পুরো ম্যাচে বল নিয়ন্ত্রণে বাংলাদেশ পিছিয়ে ছিল যোজন ব্যবধানে (২৩%-৭৭%)। দ্বিতীয়ার্ধেও অবস্থার তেমন হেরফের হয়নি। পুরো খেলায় গোল করা ছাড়াও বাংলাদেশের পোস্টে ওমান বল লাগিয়েছিল তিন বার। পোস্টে লেগে বল ফিরে না এলে হারের ব্যবধানটা আরও বড় হতে পারত। যেখানে ওমান কর্নার পেয়েছিল ১৫টি, সেখানে বাংলাদেশ ২টি। পোস্টে শট নেয়ার বেলাতেও এগিয়ে ওমান (২২-২)।

ম্যাচে বাংলাদেশের রক্ষণভাগের কাজ ছিল একটাই, ওমানের একটার পর একটা আক্রমণ ঠেকানো। শুরুর কিছুটা সময় সফল হলেও প্রথম গোল হজমের পর থেকেই বেসামাল হয়ে পড়ে বাংলাদেশের ডিফেন্স। গোলরক্ষক আনিসুর রহমান জিকো দুই গোল খাওয়ার পর তার পরিবর্তে মাঠে নামানো হয় শহীদুল আলম সোহেলকে। তিনি মাঠে নামার প্রায় সঙ্গে সঙ্গেই গোল খান!

৮০ নম্বর ফিফা র‌্যাঙ্কিংধারী ওমান। অন্যদিকে ১৮৪ নম্বর র‌্যাঙ্কিংধারী বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের ব্যবধান ১০৪। তাছাড়া মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যানেও পিছিয়ে লাল-সবুজ বাহিনী। তিনবারের মোকাবেলায় প্রতিবারই হেরেছে বাংলাদেশ।

এই ম্যাচে বাংলাদেশ দলকে খেলতে হয় তাদের নিয়মিত পাঁচ ফুটবলারকে ছাড়াই। কার্ড সমস্যায় খেলতে পারেননি অধিনায়ক-ডিফেন্সিভ মিডফিল্ডার জামাল ভুঁইয়া, লেফট ব্যাক রহমত মিয়া, লেফট উইঙ্গার বিপলু আহমেদ। আর চোট সমস্যার কারণে খেলতে পারেননি মিডফিল্ডার মাসুক মিয়া জনি এবং মিডফিল্ডার সোহেল রানা। নিয়মিত অধিনায়ক জামালের অনুপস্থিতিতে দলের অধিনায়কত্ব করেন সেন্টার ব্যাক তপু বর্মণ।

‘ই’ গ্রুপে বাংলাদেশ ড্র করেছে ২টি ম্যাচে। একটি ভারতের সঙ্গে (১-১), অন্যটি আফগানিস্তানের সঙ্গে (১-১)।

শীর্ষ সংবাদ:
শেখ মুজিবের বাংলাদেশে সবার জীবন হবে উন্নত         অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টি২০ জয়         এ্যাস্ট্রাজেনেকার আরও ছয় লাখ ডোজ টিকা এসেছে         বিভ্রান্তিকর তথ্য দিয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানহানির অপচেষ্টা         প্রথম টি-২০তে অস্ট্রেলিয়াকে হতাশায় ফেলে বাংলাদেশের দারুণ জয়         করোনা ভাইরাসে আরও ২৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৭৭৬         লকডাউন ১০ আগস্ট পর্যন্ত বাড়ল         ‘জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না’         ১১ আগস্ট থেকে দোকানপাট খোলা হবে         হাসপাতালে জায়গা নেই, হোটেল খুঁজছি ॥ স্বাস্থ্যমন্ত্রী         লকডাউনের দ্বাদশ দিনে ৩৫৪ জনকে গ্রেফতার         ডেঙ্গু ॥ হাসপাতালে ভর্তির সংখ্যা হাজার ছাড়িয়েছে         জাপান থেকে এলো আরও ৬ লাখ ১৭ হাজার টিকা         ভ্যাকসিন জনগণের কাছে পৌঁছে যাবে, দৌড়াতে হবে না         টিকা ছাড়া রাস্তায় বের হলেই শাস্তি         ১৪ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         আধুনিক ফ্ল্যাট পেলেন বস্তির ৩০০ পরিবার         ভারতীয় টিকা 'কোভ্যাক্সিন' ॥ বাংলাদেশে ট্রায়ালের অনুমোদন         শেষ হবার আগেই ‘শেষ’ কঠোর বিধিনিষেধ