বৃহস্পতিবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় এবার বসবে কোরবানির ২২ হাট

ঢাকায় এবার বসবে কোরবানির ২২ হাট

স্টাফ রিপোর্টার ॥ এবার ঢাকার দুই সিটি কর্পোরেশনে বসবে ২২ কোরবানির পশুর হাট। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ১৩ স্থানে এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ৯ স্থানে বসবে কোরবানির পশুর হাট। আসন্ন ঈদ-উল-আজহাকে সামনে রেখে ২২টি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে দুই সিটি কর্পোরেশন। ঈদ-উল-আজহার দিনসহ মোট পাঁচদিন এসব স্থানে পশুর হাট বসাতে পারবে ইজারাদাররা।

ডিএসসিসি’র অস্থায়ী পশুর হাটগুলোর মধ্যে রয়েছে- উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা। এই হাটের ইজারাপত্রে সরকারী মূল্য ধরা হয়েছে ৯০ লাখ ৬৩ হাজার টাকা। এরসঙ্গে সিডিউল মূল্য রয়েছে ১৮ হাজার ৮০০ এবং পরিচ্ছন্নতা ফি ধরা হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ১৫০ টাকা। একইভাবে ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের সরকারী মূল্য এক কোটি ৪৩ লাখ ৬৮ হাজার ৮৮৯ টাকা। আর এ হাটের সিডিউল মূল্য ২৯ হাজার ৪০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৭ লাখ ১৮ হাজার ৪৪৫ টাকা। পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের সরকারী মূল্য ৭৪ লাখ ৭৩ হাজার টাকা। এ হাটের সিডিউল মূল্য ১৫ হাজার ৬০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৩ লাখ ৭৩ হাজার ৬৫০ টাকা।

এবার মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গার কোরবানির পশুর হাটের সরকারী মূল্য এক কোটি ৪৮ লাখ ৪৫ হাজার ৩০০ টাকা। আর এ হাটের সিডিউল মূল্য ৩০ হাজার ৪০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৭ লাখ ৪২ হাজার ৬৫০ টাকা। লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গার হাটের সরকারী মূল্য দুই কোটি ৬৭ লাখ ১২ হাজার টাকা। এ হাটের সিডিউল মূল্য ৫৪ হাজার ২০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১৩ লাখ ৩৫ হাজার ৬৫০ টাকা। দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গার পশুর হাটের সরকারী মূল্য দুই কোটি ৩৩ লাখ ২০ হাজার টাকা। এ হাটের সিডিউল মূল্য ৪৭ হাজার ৪০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ১১ লাখ ৬৬ হাজার টাকা।

ধূপখোলা ইস্ট এ্যান্ড ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের সরকারী মূল্য ৯৮ লাখ ৫৮ হাজার টাকা, পাশাপাশি সিডিউল মূল্য ২০ হাজার ৪০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৪ লাখ ৯২ হাজার ৯০০ টাকা। ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকায় হাটের সরকারী মূল্য এক কোটি ৬৪ লাখ ৩৫ হাজার ৩০০ টাকা। এ হাটের সিডিউল মূল্য ৩৩ হাজার ৬০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৮ লাখ ২১ হাজার ৭৬৫ টাকা। আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২ এর খালি জায়গার হাটের সরকারী মূল্য এক কোটি ১৬ লাখ ৯১ হাজার ৮০০ টাকা। এ হাটের সিডিউল মূল্য ২৪ হাজার টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৫ লাখ ৮৪ হাজার ৫৯০ টাকা। আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গার হাটের সরকারী মূল্য ২১ লাখ ৪৬ হাজার ৫০০ টাকা। এ হাটের সিডিউল মূল্য ৫ হাজার টাকা এবং পরিচ্ছন্নতা ফি এক লাখ ৭ হাজার ৩২৬ টাকা।

রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের সরকারী মূল্য ২৬ লাখ ৬০ হাজার ৬০০ টাকা। এ হাটের সিডিউল মূল্য ৬ হাজার টাকা এবং পরিচ্ছন্নতা ফি এক লাখ ৩৩ হাজার ৩০ টাকা। শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গার হাটের সরকারী মূল্য এক কোটি ৪০ লাখ ৯৮ হাজার টাকা। এ হাটের সিডিউল মূল্য ২৮ হাজার ৮০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৭ লাখ ৪ হাজার ৯০০ টাকা। গোলাপবাগের ডিএসসিসি মার্কেটের পেছনের খালি জায়গার হাটের সরকারী মূল্য ৬৫ লাখ ৩৫ হাজার ১৬০ টাকা। এ হাটের সিডিউল মূল্য ১৩ হাজার ৮০০ টাকা এবং পরিচ্ছন্নতা ফি ৩ লাখ ২৬ হাজার ৭৯৮ টাকা। এছাড়া দক্ষিণ সিটির স্থায়ী পশুর হাট হিসেবে সারুলিয়া হাটেও পাওয়া যাবে কোরবানির পশু।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় ৯টি অস্থায়ী পশুরহাট বসানো হচ্ছে। এছাড়া গাবতলীর স্থায়ী পশুরহাটসহ এবার মোট ১০টি হাটে কোরবানির পশু কেনাবেচার ব্যবস্থা করা হচ্ছে। এবার পূর্বনির্ধারিত নয়টি পশুরহাটের দুটিতে পরিবর্তন এসেছে। আগের হাটগুলো থেকে বাদ পড়েছে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের হাট। আর উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিম অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা একত্রে করে একটি হাট করা হয়েছে। আর নতুন করে দুটি হাটের প্রস্তাব অন্তর্ভুক্ত করা হয়েছে। এগুলো হলো- মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট কাঁচা রাস্তা সংলগ্ন রাজধানী হাউজিং, স্বপ্নধারা হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা এবং ডিএনসিসির ৪৩ নম্বর ওয়ার্ড আওতাধীন ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশে সালাম স্টিল মিল ও যমুনা হাউজিং কোম্পানি ও ব্যক্তি মালিকানাধীন খালি জায়গা।

এছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কোরবানির পশুর হাটগুলো হচ্ছে- বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই সেকশন ৩-এর খালি জায়গা, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা, মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) পশুরহাট, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং প্রকল্পের খালি জায়গা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
অবিস্মরণীয় জয় ॥ টাইগারদের আরেকটি         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         শোকের মাস         সঙ্কেত আরও অশনি ॥ রোহিঙ্গার বোঝা নিয়ে দেশ         করোনায় আরও ২৪১ জনের মৃত্যু         পিয়াসার লিভ টুগেদার আর বিয়ে বাণিজ্যের কৌশল ছিল মৌয়ের         সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর         মুন্সীগঞ্জে আগুনে ৪৬ পরিবার গৃহহারা         দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার