বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন ফেডারেল বেঞ্চে প্রথম মুসলিম বিচারক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক হিসেবে ফেডারেল বেঞ্চে নিয়োগ পেয়েছেন জাহিদ কুরাইশি। নিউ জার্সির ম্যাজিস্ট্রেট কুরাইশিকে ফেডারেল বিচারক হিসেবে প্রেসিডেন্ট বাইডেনের মনোনয়ন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিনেটর সায় পেয়েছে বলে জানিয়েছে। রয়টার্স।

পাকিস্তানী বংশোদ্ভূত এবং ফেডারেল ও সেনাবাহিনীর সাবেক এক বিচারকের সন্তান কুরাইশির মনোনয়ন ৮১-১৬ ভোটে পাস হয় ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত সিনেটে। ভোটভুটির সময় কুরাইশির মনোনয়নের পক্ষে বক্তব্য দিয়ে গিয়ে সিনেট সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার বলেন, যুক্তরাষ্ট্রে ইসলাম তৃতীয় বৃহত্তম ধর্ম হলেও কখনই কোন মুসলিম বিচারক ছিলেন না ফেডারেল বেঞ্চে।

শুধু জনসংখ্যার দিক থেকেই নয়, পেশার ক্ষেত্রেও আমাদের বৈচিত্র্য বাড়াতে হবে। আমি জানি প্রেসিডেন্টও আমার সঙ্গে এ বিষয়ে একমত হবেন, বলেন শুমার। এই নিয়োগের বিষয়ে বিচারক কুরাইশির কোন বক্তব্য জানা যায়নি। ২০১৯ সালে নিউ জার্সিও ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পাওয়ার আগে সেখানকার ফৌজদারি আইনজীবী হিসেবে কাজ করেছেন ‘রিকার ড্যানজিগ শেরার হাইল্যান্ড এ্যান্ড পেরেত্তি ‘ল ফার্মে’। সহকারী এ্যাটর্নি, হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সহকারী কাউন্সেল এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর (ইউএস আর্মি জাজ এ্যাডভোকেট জেনারেল’স কোর) আইনজীবী হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে জাহিদ কুরাইশির। সেনাবাহিনীর হয়ে ২০০৪ ও ২০০৬ সালে ইরাকও সফর করেছেন তিনি। সিনেট বৃহস্পতিবার কলাম্বিয়ার জেলা জজ কেতানজি ব্রাউন জ্যাকসনের ডিসি সার্কিটের আপীল বিভাগের বিচারক হিসেবে পদোন্নতির বিষয়টিও অনুমোদন করেছে। যুক্তরাষ্ট্রের বিচার ব্যবস্থায় বৈচিত্র্য আনতে গত মার্চে কুরাইশি ও জ্যাকসনের সঙ্গে আরও নয়জন বিচারককে মনোনীত করা হয়েছিল, যাদের মধ্যে ছিলেন নারী, কৃষ্ণাঙ্গ এবং এশীয়-আমেরিকান নাগরিক।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি