রবিবার ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর শতভাগ স্টেনজার বসেছে ॥ রেলওয়ে স্ল্যাব বাকি ১৫টি

পদ্মা সেতুর শতভাগ স্টেনজার বসেছে ॥ রেলওয়ে স্ল্যাব বাকি ১৫টি

সংবাদদাতা, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর রেলপথের শতভাগ স্টেনজার বা গার্ডার (পাটাতন) বসানোর কাজ শেষ হয়ে গেছে। ১২ ও ১৩নং স্প্যানের মাঝখানে ফাকাঁ অংশে সর্বশেষ স্টেনজারটি বৃহস্পতিবার বসিয়ে দেয়া হয়েছে। প্রতিটি স্টেনজারের উপরই রেলওয়ে স্ল্যাব বসানো হয়। প্রতিটি স্টেনজারে ৮টি করে স্ল্যাব বসে। প্রতিটি স্প্যানের মাঝের ফাঁকা স্থানে স্টেনজার (পাঁটাতন) বসানো হয়। স্প্যানের উপর বসানো বিয়ারিংয়ের উপর স্থাপন করা হয় স্টেনজার। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নং পিয়ারের উপর পদ্মা সেতুর ১ম স্প্যানটি বসানো হয় আর ২০২০ সালের ১০ ডিসেম্বর সর্বশেষ ৪১তম স্প্যানটি বসানোর মাধ্যমে পূনাঙ্গ পদ্মা সেতু দৃশ্যমান হয়। ৪২টি পিয়ারে ৪১টি স্প্যান তার উপর ১৩১২টি স্টেনজার।

২০১৮ সালের ২৪ সেপ্টেম্বর থেকে স্টেনজার বসানো শুরু হয়ে ১০ জুন ২০২১ বৃহস্পতিবার ২ বছর ৮ মাস ১৫ দিনে তা শতভাগে সম্পন্ন হলো। তবে বিলম্ব হয়েছে গত বর্ষা মৌসুমে ৩১ জুলাই ২০২০ প্রমত্তা পদ্মা ভাঙ্গনে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের কনস্ট্রাকশন ইয়ার্ডে রক্ষিত পদ্মা সেতুর ১৯২টি রেলওয়ে স্টেনজার নদীর পানিতে বিলীন হয়ে বালির নিচে চাপা পরে যায়। পরে বিলীনের ৫ মাস পর নদীর পানি কমলে প্রতিটি সাড়ে ৭টন ওজনের স্টেনজার তুলে পদ্মাতীরের ইয়ার্ডের পাশে রাখা হয়। পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, দীর্ঘ সময় পানির নিচে থাকায় পানিতে তলিয়ে যাওয়া স্টেনজার আর পদ্মা সেতুতে ব্যবহার করা হয়নি। নতুন করে ইউরোপের দেশ লুক্সেমবার্গ থেকে শীপে করে ১৯২টি স্টেনজার এনে সেতুতে স্থাপন করা হলো। এর ফলে সেতুর নিচতলার রেলপথ মাওয়া টু জাজিরা যুক্ত হলো। এখন স্টেনজারের উপর দিয়ে হেঁটে এপার ওপার যাওয়া আসা যাবে। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ চার লেনের সেতুর দুই প্রান্তে ৩.১৪ কিলোমিটার সংযোগ সেতু দুই লেন উঠবে দুই লেন নামবে করে যুক্ত করা হলো।

পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলীরা জানান, ২৯৫৯টি রেলওয়ে স্লাবের মধ্যে ২৯৪৪ টি বসানো হয়েছে। স্থাপন বাকি ১৫টি যা চলতি মাসের যে কোন দিন বসানো হয়ে যাবে। সেতুর উপরের অংশে রোডওয়ে স্ল্যাব বসবে ২৯১৭টি। বসানো হয়েছে ২৬৫৭টি, বাকি ২৬০টি যা আগামি সেপ্টেম্বর মাস নাগাদ বসানো সম্পন্ন হবে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, টার্গেট মাফিক কাজ চলছে উত্তাল পদ্মা, বর্ষা আসছে তবে সেতুর কাজ থেমে থাকবে না। সেতুর সড়ক পথের স্লাবের ওপর পিচ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে।

শীর্ষ সংবাদ:
ভূমধ্যসাগর থেকে ১৬৪ বাংলাদেশিকে উদ্ধার         যেখানে করোনা সংক্রমন ঊর্ধ্বগতি সেখানে নির্বাচন স্থগিত রাখা হয়েছে ॥ সিইসি         ঈদে ভারত থেকে পশু আসা ঠেকাতে শক্ত অবস্থান : স্থানীয় সরকার মন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৪৭         বিদেশ নির্ভর বিএনপির রাজনীতি এখন শেকড় থেকে বিচ্ছিন্ন         “এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না যাতে শিক্ষার্থীদের ক্ষতি হয়”         ‘মির্জা ফখরুল হয়তো বলবেন খালেদার করোনার জন্যও আ.লীগ দায়ী’         লাইকি-বিগো লাইভের মাধ্যমে মাসে কোটি কোটি টাকা পাচার         মেজর সিনহা হত্যা ॥ সাবেক ওসি প্রদীপের জামিন শুনানি ২৭ জুন         খালেদার জন্মদিন সংক্রান্ত সব ধরনের নথি চেয়েছেন হাইকোর্ট         রাজশাহীতে করোনায় আরও ১৩ মৃত্যু         ভ্যাট নিবন্ধন নিল ফেসবুক         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৩         কণ্ঠশিল্পী-প্রচ্ছদ ডিজাইনার বৃহান আর নেই         সিরিয়ার আফরিনে গোলাবর্ষণের ঘটনায় ১৩ জন নিহত         চীনের ৬ লাখ টিকা দেশে আসছে আজ         গত ২৪ ঘণ্টায় করোনায় ভারতে মারা গেছেন ৩ হাজার ৩০৩ জন         রাশিয়ার বিরুদ্ধে ৩-০ গোলে জিতেছে বেলজিয়াম         বিদেশী গরু নয় ॥ দেশী গরুতেই এবার কোরবানি