বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফরে জো বাইডেন

প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফরে জো বাইডেন

অনলাইন ডেস্ক ॥ জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো বিদেশ সফরে গেছেন। সঙ্গে ফার্স্ট লেডি জিল বাইডেনও গেছেন।

ইংল্যান্ডের কর্নওয়ালে জি৭ সম্মেলনে যোগ দিতে তিন দিনের সফরে বৃহস্পতিবার যুক্তরাজ্য পৌঁছান বাইডেন দম্পতি। সফরে কালো রঙের একটি ব্লেজার পরে ছিলেন ফার্স্ট লেডি। যেটির পেছনে লেখা ‘LOVE’। এ বিষয়ে প্রশ্ন করা হলে জিল বাইডেন বলেন, ‘‘আমার মনে হয় আমরা আমেরিকা থেকে ভালোবাসা নিয়ে এসেছি।

‘‘এটা একটি বৈশ্বিক সম্মেলন এবং আমরা পুরো বিশ্বকে একজোট করার চেষ্টা করছি। আমার বিশ্বাস, এখন এটাই প্রয়োজন। বিশ্বের সব দেশের মানুষ যেন নিজেদের ঐক্যবদ্ধ অনুভব করেন।”

জি৭ সম্মেলনে যোগ দেয়ার আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং তার স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতের পর সাংবাদিকদের বাইডেন বলেন, ‘‘আমি প্রধানমন্ত্রীকে বলেছি, আমাদের মধ্যে বেশ কিছু মিল রয়েছে। আমরা উভয়ই আমাদের পর্যায়ের চেয়ে উঁচু কাউকে বিয়ে করেছি।”

মজা করে জনসন উত্তর দেন, ‘‘আমি এই বিষয়ে বা অন্য কোনো বিষয়ে প্রেসিডেন্টের সঙ্গে ভিন্নমত পোষন করতে যাচ্ছি না।”

আজ শুক্রবার ও আগামীকাল শনিবার দুই দিন জি৭ সম্মেলন চলবে। তারপর বাইডেন উইন্ডসর ক্যাসেলে রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে একটি চা চক্রে যোগ দেবেন।

রানীর সঙ্গে সাক্ষাতের বিষয়ে উচ্ছ্বসিত জিল বাইডেন বলেন, ‘‘আমি এবং জো উভয়ই রানীর সঙ্গে সাক্ষাতের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। আমাদের এই সফলের উল্লেখযোগ্য অংশের একটি এটি। আমরা কয়েক সপ্তাহ ধরে এর অপেক্ষা করেছি এবং শেষ পর্যন্ত এটা ঘটতে চলেছে।”

যুক্তরাজ্য সফর শেষে বাইডেন নেটোর একটি সম্মেলনে যোগ দিতে যাবেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি