শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় মাঝপথে স্থগিত আইপিএল

  • সাকিব ও মুস্তাফিজকে দেশে ফিরিয়ে আনতে বিশেষ ব্যবস্থা নেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতজুড়ে ভয়াবহ করোনার ছোবল থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগও (আইপিএল) রক্ষা পেল না। অন্তত চারটি ফ্র্যাঞ্চাইজির বেশ কয়েকজন ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফ অদৃশ্য এ ভাইরাসে আক্রান্ত হওয়ায় মধ্যপথেই স্থগিত হয়ে গেল বিশ্বের অন্যতম জনপ্রিয় এ ঘরোয়া টি২০ আসর। মঙ্গলবার দুপুরে এক জরুরী বৈঠক ডেকে আইপিএল বন্ধ রাখার ঘোষণা দেয় সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আয়োজক কমিটির ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে উল্লেখ করা হয়, ‘আইপিএলের গভর্নিং কাউন্সিল ও বোর্ডের সদস্যরা জরুরী বৈঠক করে সর্বসম্মতিক্রমে এবারের আসর স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন। পুনরায় শুরুর তারিখ পরে জানানো হবে।’ এদিকে ভারতের সঙ্গে স্থল ও আকাশ পথ বন্ধ থাকায় সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে দেশে ফিরিয়ে আনতে ‘বিশেষ ব্যবস্থা’ নেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী।

ঘরের মাটিতে শ্রীলঙ্কার সঙ্গে আসন্ন সিরিজ সামনে রেখে দুই টাইগার তারকার আগামী ১৭ মে ঢাকায় ফেরার কথা ছিল। তাদের ফেরা এবং কোয়ারেন্টাইন ইস্যুতে তৈরি হয়েছিল নানান জটিলতা। আইপিএল স্থগিত হওয়ায় এবার আগেভাগেই ফিরতে হচ্ছে, ‘আমরা অতি দ্রুত সাকিব-মুস্তাফিজকে ফিরিয়ে আনার চেষ্টা করছি। যেহেতু সব কিছু বন্ধ, আমাদের বিশেষ ব্যবস্থার মাধ্যমে তাদের ফিরিয়ে আনতে হবে। সিভিল এভিয়েশন নতুন কিছু প্রটোকলের কথা বলেছে আমাদের। আশাকরি অতিদ্রুত আমরা কিছু একটা সিদ্ধান্ত নিতে পারব’ বলেন বিসিবির প্রধান নির্বাহী। দেশে ফিরলে আর সবার মতো সাকিব, ফিজকেও কি ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে?, ‘নির্দেশনা অনুযায়ী ওদের ১৪ দিনের কোয়ারেন্টাইন করতে হবে নাকি ৩ দিনেরÑ এ ব্যাপারে আমরা সরকারের নির্দেশনা জানতে চেয়েছি। যেহেতু আইপিএলে সাকিব-মুস্তাফিজ এবং জাতীয় দলের খেলোয়াড়রা (শ্রীলঙ্কায়) জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই আছেন, তাদের ক্ষেত্রেও ১৪ দিনের নিয়ম প্রযোজ্য কিনা আমরা তা জানতে চেয়েছি। সরকার যেভাবে বলবে সেভাবেই অগ্রসর হব।’ রাজস্থান রয়্যালসের হয়ে সাত ম্যাচের সবকটিতেই খেলেছেন তারকা পেসার মুস্তাফিজ। আর কলকাতার হয়ে তিনটি মাত্র ম্যাচে সুযোগ পেয়েছেন অলরাউন্ডার সাকিব।

কঠোর জৈবসুরক্ষা বলয়ের ফাঁক গলে এবারের আইপিএল করোনাভাইরাস প্রবেশের শুরুটা হয়েছিল কলকাতা নাইট রাইডার্সকে দিয়ে। আক্রান্ত হন বরুণ চক্রবর্তী ও সন্দীপ ওয়ারিয়র। ফলে প্রথমেই স্থগিত হয় ব্যাঙ্গালুরু-কলকাতা ম্যাচ। এরপর চেন্নাইর বোলিং কোচ লক্ষ্মীপতি বালাজিসহ আক্রান্ত তিন স্টাফ। স্থগিত হয় চেন্নাই-রাজস্থান ম্যাচ। মঙ্গলবার রাত ৮টায় মাঠে নামার কথা ছিল মুম্বাই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদের। হায়দরাবাদের ঋদ্ধিমান সাহা এবং দিল্লী ক্যাপিটালসের অমিত মিশ্রও আক্রান্ত হলে আইপিএল স্থগিত করা ছাড়া আয়োজকদের সামনে আর কোন উপায় ছিল না। গত ৯ এপ্রিল শুরু হওয়া আইপিএলের নির্ধারিত সূচী ছিল আগামী ৩০ মে পর্যন্ত। আট দলের টুর্নামেন্টে মোট ৬০ ম্যাচের মধ্যে এ পর্যন্ত ২৯টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান