সোমবার ৮ আষাঢ় ১৪২৮, ২১ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বীমা ও আর্থিক খাতের ওপর ভর করে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে বীমা ও আর্থিক খাতের ওপর ভর করে সূচক বেড়েছে। তবে এর বাইরের বেশ কিছু কোম্পানির দর বেড়েছে। দুই দিন মূল্য সংশোধনের পর কঠোর লকডাউনের মধ্যে শেয়ারবাজারে ধারাবাহিক সূচকের উল্লম্ফনের ধারা মঙ্গলবারও অব্যাহত রয়েছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় সেখানে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি জীবন বীমা কোম্পানির মধ্যে ছয়টির দর বাড়ল এক দিনে যত বাড়া সম্ভব ততই। সর্বাধিক দর বৃদ্ধির ছয়টি কোম্পানিই এই খাতের। কোন কোম্পানির দর কমেনি। তিনটির দর কেবল অপরিবর্তিত ছিল। সাধারণ বীমা খাতের ৩৮টি কোম্পানির মধ্যে দাম কমেছে কেবল তিনটির। পাল্টায়নি দুটির। আরও বেড়েছে ৩৩টির দর।

আর্থিক খাতে চাঙ্গাভাব দেখা গেছে পর পর দুই দিন। এই খাতের ২৩টি কোম্পানির মধ্যে ১২টির দাম বেড়েছে। টাকার অঙ্কে সবচেয়ে বেশি দুই টাকা ৩০ পয়সা বেড়েছে ন্যাশনাল হাউজিং ফিন্যান্সের দর। লংকাবাংলার দর বেড়েছে ৯০ পয়সা। বে লিজিং, বিডি ফিন্যান্স, ইসলামিক ফিন্যান্সের দর বেড়েছে ৫০ পয়সা করে। বাকিগুলো ১০ থেকে ৪০ পয়সা করে বেড়েছে। বস্ত্র খাতেরও বেশ কিছু কোম্পানির শেয়ার দর বেড়েছে। এর মধ্যে শতকরা হিসেবে সবচেয়ে বেশি বেড়েছে ম্যাকসন্স ও মেট্রো স্পিনিং মিলসের শেয়ার দর। ১০ শতাংশের কাছাকাছি বেড়েছে দর। ডেল্টা স্পিনার্সের দরও বেড়েছে ৯ শতাংশের বেশি। উল্লেখযোগ্য সংখ্যক বেড়েছে মালেক স্পিনিং মিলসের দরও।

মঙ্গলবার পুঁজিবাজারে সবচেয়ে বেশি দর বৃদ্ধি পাওয়া কোম্পানির মধ্যে দুটিই ছিল বীমা খাতের। একটি রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং অপরটি সানলাইফ ইন্স্যুরেন্স। দিনের সর্বোচ্চ ১০ শতাংশ করে শেয়ার দর বেড়েছে এই দুই কোম্পানির।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ দশমিক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৩৫ পয়েন্টে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস ১ দশমিক ০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪৯ পয়েন্টে। বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ২ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১১৮ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, কমেছে ১৪৭টির। দর পাল্টায়নি ৬৭টির। লেনদেন হয়েছে মোট ১ হাজার ৩৫৬ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৫৯ কোটি টাকা।

শীর্ষ সংবাদ:
কর্ণফুলী গ্যাস কোম্পানির জমি ক্রয়ে ৮৭ কোটি টাকা লোপাট         টেকসই উন্নয়নের সমতাভিত্তিক আইনী কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বের কারণেই এমন পৈশাচিকতা         পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানো শেষ         বিটকয়েন বিক্রির টাকায় পর্নোগ্রাফির বাণিজ্য         সন্ধান দিলে         ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার